Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ravindra Jadeja

রোহিতদের ঘরের শত্রু বিভীষণ! কোহলিকে আউট করার মন্ত্র অসি স্পিনারকে দিয়ে দিলেন জাডেজা?

নিজের প্রথম টেস্ট সিরিজ়েই নজর কেড়েছেন অস্ট্রেলিয়ার স্পিনার। সিরিজ় শেষে রবীন্দ্র জাডেজার কাছে একটি বিশেষ আবদার করেছিলেন তিনি। তার জবাবে কী করেছেন ভারতীয় স্পিনার?

Picture of Ravindra Jadeja

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বল হাতে নজর কেড়েছেন রবীন্দ্র জাডেজা। সিরিজ়ে ২৩ উইকেট নিয়েছেন তিনি। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ১৩:৪৯
Share: Save:

ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে অভিষেকের পরে নজর কেড়েছেন ম্যাথু কুহনেমান। নিজের দ্বিতীয় টেস্টে এক ইনিংসে ৫ উইকেটও নিয়েছেন তিনি। বিরাট কোহলির মতো অভিজ্ঞ ব্যাটার তাঁর বল বুঝতে না পেরে আউট হয়েছেন। সেই কুহনেমান দেশে ফেরার আগে বিশেষ আবদার করেছিলেন রবীন্দ্র জাডেজার কাছে। তাঁর আবদার মিটিয়েছেন জাডেজা।

আমদাবাদ টেস্টের আগে জাডেজার কাছ থেকে ১৫ মিনিট সময় চেয়েছিলেন কুহনেমান। এক বাঁহাতি স্পিনার আর এক বাঁহাতি স্পিনারের কাছে কিছু পরামর্শ নিতে চেয়েছিলেন। সেই সময় জাডেজা জানিয়েছিলেন, টেস্ট শেষ হওয়ার পরে কথা বলবেন। নিজের প্রতিশ্রুতি রেখেছেন ভারতীয় স্পিনার। আমদাবাদ টেস্ট শেষে কুহনেমানের সঙ্গে ১৫ মিনিট কথা বলেছেন তিনি। জাডেজার কাছে বিশেষ কিছু কায়দা শিখে দেশে ফিরেছেন অসি স্পিনার। কোহলিকে আবারও কী করে আউট করা যায়, সেটাই হয়তো শিখে নিয়েছেন জাডেজার কাছে।

ফক্স ক্রিকেটকে দেওয়া এক সাক্ষাকারে কুহনেমান বলেছেন, ‘‘১৫ মিনিট কথা হয়েছে। জাডেজা আমাকে বেশ কিছু মূল্যবান পরামর্শ দিয়েছে। আমরা অনেক বিষয়ে কথা বলেছি। এর পরে যখন উপমহাদেশে খেলতে আসব তখন জাডেজার পরামর্শ কাজে লাগানোর চেষ্টা করব।’’

দুই স্পিনারের আলোচনার ব্যবস্থা করে দিয়েছিলেন অস্ট্রেলিয়ার আর এক স্পিনার নেথান লায়ন। সে কথাও জানিয়েছেন কুহনেমান। তিনি বলেছেন, ‘‘লায়ন আমাদের দেখা করার ব্যবস্থা করে দিয়েছিল। জাডেজা টড মারফিরও খুব প্রশংসা করছিল। ও খুব ভাল ব্যবহার করেছে। ইনস্টাগ্রামে একটা বার্তাও দিয়েছে আমাকে। ভাল ক্রিকেটারের পাশাপাশি জাডেজা খুব ভাল মানুষও।’’

ভারতের বিরুদ্ধে প্রথমে খেলারই কথা ছিল না কুহনেমানের। সন্তান হওয়ার খবরে দলে থাকা স্পিনার মিচেল সুইপসন দেশে ফিরে যান। তার পরেই তড়িঘড়ি ডেকে পাঠানো হয় কুহনেমানকে। দিল্লিতে দ্বিতীয় টেস্টে তাঁকে মাঠে নামিয়েও দেয় অস্ট্রেলিয়া। তিন টেস্টেই নজর কেড়েছেন কুহনেমান। সিরিজ় শেষে পেয়েছেন জাডেজার মূল্যবান পরামর্শও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE