Advertisement
১১ মে ২০২৪
Rahul Dravid

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার পর আইপিএলকে আর সহ্যই করতে পারছেন না দ্রাবিড়!

বহু বছর ধরে কোনও আইসিসি ট্রফি না জেতা ভারত কি এ বার পারবে শেষ বাধা টপকাতে? দ্রাবিড় মানছেন, কঠিন কাজ। কেন, সেটাও ব্যাখ্যা করেছেন তিনি।

rahul dravid

সোমবার ম্যাচের পর ভারতীয় দলের কোচ একটু চিন্তান্বিত। কারণ আইপিএল ফাইনাল এবং বিশ্ব টেস্ট ফাইনালের মাঝে সময় বড়ই কম। — ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ১৮:১৮
Share: Save:

লক্ষ্য পূরণ হয়েছে ভারতের। অস্ট্রেলিয়াকে টেস্ট সিরিজ়‌ে হারিয়ে বর্ডার-গাওস্কর ট্রফি যেমন জেতা হয়েছে। তেমনই বিশ্ব টেস্ট ফাইনালে নিজেদের জায়গাও নিশ্চিত করা গিয়েছে। কোচ হিসাবে রাহুল দ্রাবিড়ের অন্যতম সেরা সাফল্য আবারও একটি আইসিসি ট্রফির ফাইনালে ভারতকে তোলা। বহু বছর ধরে কোনও আইসিসি ট্রফি না জেতা ভারত কি এ বার পারবে শেষ বাধা টপকাতে? দ্রাবিড় মানছেন, কঠিন কাজ। কারণও ব্যাখ্যা করেছেন তিনি।

সোমবার ম্যাচের পর ভারতীয় দলের কোচ একটু চিন্তান্বিত। কারণ আইপিএল ফাইনাল এবং বিশ্ব টেস্ট ফাইনালের মাঝে সময় বড়ই কম। পরোক্ষে তিনি দুষেছেন আইপিএলকেই। দ্রাবিড় বলেছেন, “আজ মধ্যাহ্নভোজের সময়েই আমরা ফাইনালে ওঠার খবর জানতে পেরে গিয়েছিলাম। অবশ্যই ওদের খেলার দিকে নজর ছিল। তবে চাইছিলাম আগে নিজেদের কাজটা ঠিক ঠাক করতে। এই সিরিজ়‌ জয় আগে উদ্‌যাপন করতে চাই। তবে বিশ্ব টেস্ট ফাইনালে আমাদের খেলাটা কঠিন হতে চলেছে। আইপিএল এ বার দেশের সর্বত্র হওয়ায় যাতায়াত নিয়ে একটা বড় ধকল থাকছে। তার উপর আইপিএল শেষ হওয়ার এক সপ্তাহের মধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরু হচ্ছে। ক্রিকেটাররা কতটা সুস্থ থাকবে তার উপর অনেক কিছু নির্ভর করছে।”

ভারত-অস্ট্রেলিয়া সিরিজ় থেকে দ্রাবিড়ের প্রাপ্তি অনেক কিছুই। সবচেয়ে বেশি করে তিনি জানালেন, দরকারের সময় ক্রিকেটারের এগিয়ে আসা। ভারতের কোচ বলেছেন, “হাড্ডাহাড্ডি একটা সিরিজ়‌ খেলা হল। দারুণ একটা দলের বিরুদ্ধে খেললাম, যারা মাঝেমাঝেই আমাদের বিপদে ফেলে দিয়েছিল। কিন্তু প্রতি বারই আমরা ঘুরে দাঁড়িয়েছি। দলের ক্রিকেটাররা এগিয়ে এসে বিপদ থেকে বাঁচিয়েছে। যখনই কারও থেকে বিশেষ একটা পারফরম্যান্স দরকার ছিল, সে সেটা দিয়েছে। প্রথম টেস্টে রোহিত শতরান করেছিল। শেষ হল এই টেস্টে বিরাট কোহলির শতরান নিয়ে। এর মাঝে অশ্বিন, জাডেজা, অক্ষর, শুভমন, আরও কত ক্রিকেটার নিজেদের মতো করে পারফর্ম করেছে। দিনের শেষে, সিরিজ়‌ জয় সবচেয়ে গুরুত্বপূর্ণ।”

দ্রাবিড়ের মুখে বিশেষ এক জনের নাম। তিনি শুভমন গিল। প্রথম দুই টেস্টে সুযোগ পাননি। কিন্তু শেষ দুটো টেস্টে নিজের জাত চিনিয়ে দিয়েছেন। আমদাবাদে শতরান করেছেন। তাঁকে নিয়ে দ্রাবিড়ের মন্তব্য, “গত ৪-৫ মাস দুর্দান্ত গিয়েছে শুভমনের কাছে। একটা তরুণ ক্রিকেটার দলে এসে এ ভাবে উন্নতি করছে, সেটা দেখে ভাল লাগছে। আশা করি আগামী দিনে এ ভাবেই এগিয়ে যাবে। কঠোর পরিশ্রম করে। বিরাট, রোহিত, স্মিথের থেকে নিশ্চয়ই অনেক কিছু শিখেছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Dravid IPL 2023 India vs Australia WTC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE