Advertisement
১১ মে ২০২৪
Mohammed Shami

আমদাবাদের গ্যালারি থেকে ‘জয় শ্রীরাম’, লক্ষ্য মহম্মদ শামি! মোদীরাজ্যের ঘটনায় তুমুল বিতর্ক

আমদাবাদ টেস্টে বিতর্ক। বাউন্ডারি লাইনের ধার দিয়ে যখন মহম্মদ শামি হেঁটে যাচ্ছিলেন, তখন গ্যালারির একাংশ থেকে ‘জয় শ্রীরাম’ ধ্বনি শোনা যায়। এই ঘটনায় শুরু হয়েছে বিতর্ক।

picture of Mohammed Shami

আমদাবাদ টেস্টে মহম্মদ শামিকে ঘিরে বিতর্ক। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ মার্চ ২০২৩ ১৩:০৮
Share: Save:

আমদাবাদ টেস্ট ঘিরে নতুন বিতর্ক। মহম্মদ শামিকে দেখে গ্য়ালারি থেকে ‘জয় শ্রীরাম’ স্লোগান দিলেন দর্শকদের একাংশ। ঘটনার ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যদিও সেই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্যের এই অনভিপ্রেত ঘটনায় প্রশ্ন উঠেছে ক্রিকেটপ্রেমীদের একাংশের আচরণ নিয়ে।

ঘটনাটি ঘটেছে গত বৃহস্পতিবার আমদাবাদ টেস্টের প্রথম দিন। ফিল্ডিং করতে নামার আগে বাউন্ডারি লাইনের ধারে দাঁড়িয়ে ছিলেন ভারতীয় দলের ক্রিকেটাররা। তাঁদের সঙ্গে বাংলার জোরে বোলারও। সে সময় গ্যালারি থেকে কয়েক জন দর্শককে ‘জয় শ্রীরাম’ স্লোগান দিতে শোনা যায়। কয়েক জন শামির নাম করেই চিৎকার করেন। বেশ কিছু ক্ষণ ধরে দর্শকদের একাংশ স্লোগান দেন। শামি বা ভারতীয় দলের অন্য ক্রিকেটাররা অবশ্য কোনও প্রতিক্রিয়া দেখাননি। শুধু সূর্যকুমার যাদবকে দেখা যায় হাত জোড় করে ‘জয় শ্রীরাম’ ধ্বনি দেওয়া দর্শকদের চুপ করার অনুরোধ করতে। ভারতের বাকি ক্রিকেটাররা গ্যালারির দিকে ফিরেও তাকাননি সে সময়। উল্লেখ্য, সে দিন সেই সময় স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে নিয়ে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

দর্শকদের এই আচরণের নিন্দা করেছেন ক্রিকেটপ্রেমীদের একাংশ। ভারতীয় দলের এক জন ক্রিকেটারকে খেলা শুরুর আগে কেন এ ভাবে অস্বস্তিতে ফেলা হচ্ছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে। খেলার মধ্যে অকারণে রাজনীতি আনার অভিযোগ করেছেন কেউ কেউ। যদিও ভারতীয় দল এই বিতর্কিত ঘটনা নিয়ে মুখ খোলেনি। কোনও মন্তব্য করা হয়নি ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকেও।

এই প্রথম নয়। আগেও শামিকে ক্রিকেটপ্রেমীদের একাংশের বিদ্রুপের মুখে পড়তে হয়েছে। বিজয়া দশমীর শুভেচ্ছা জানিয়েও বিদ্রুপের মুখে পড়তে হয়েছিল তাঁকে। ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচে ভাল বল করতে পারেননি শামি। তখনও ক্রিকেটপ্রেমীদের একাংশ হারের জন্য দায়ী করেছিলেন বাংলার জোরে বোলারকে। দলগত ব্যর্থতার দায় চাপানো হয়েছিল তাঁর উপর। সে সময় সচিন তেন্ডুলকর, ভিভিএস লক্ষ্মণরা প্রতিবাদ করেছিলেন। শামির পাশে দাঁড়িয়েছিল আইপিএলের ফ্র্যাঞ্চাইজ়িগুলিও।

শুধু শামিই নন এ রকম পরিস্থিতির মধ্যে পড়তে হয়েছে তরুণ জোরে বোলার অর্শদীপ সিংহকেও। গত এশিয়া কাপে পাকিস্তানে কাছে হারার পর কিছু মানুষ আক্রমণের জন্য বেছে নিয়েছিলেন বাঁহাতি জোরে বোলারকে। তাঁকে খালিস্তানি জঙ্গি বলে কটাক্ষ করা হয়েছিল। ক্রিকেট মাঠে আবার তেমন অপ্রীতিকর ঘটনা ঘটল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE