Advertisement
০৩ মে ২০২৪
Rohit Sharma

ব্র্যাডম্যানের পরেই রোহিত, শতরান করে আরও এক কীর্তি ভারত অধিনায়কের

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ব্যাটিং অর্ডার তাসের ঘরের মতো ভেঙে পড়লেও রোহিতকে সে ভাবে সমস্যায় পড়তে দেখা যায়নি। তিনি খেলে চলেন নিজের ভঙ্গিতে। সেই ছন্দ বজায় রেখেই কীর্তি গড়েছেন তিনি।

rohit sharma after century

ঘরের মাঠে সবচেয়ে বেশি গড়ের নিরিখে একে রয়েছেন ব্র্যাডম্যান। তার পরেই রোহিত। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০২
Share: Save:

শুক্রবার প্রথম টেস্টে শতরান করেছেন রোহিত শর্মা। প্রায় দেড় বছর পর টেস্ট ক্রিকেটে শতরান করলেন তিনি। দ্বিতীয় দিনে আউট হয়ে গেলেও, তার আগেই স্যর ডন ব্র্যাডম্যানের পাশে বসে পড়লেন তিনি। ঘরের মাঠে সবচেয়ে বেশি গড়ের ক্ষেত্রে ব্র্যাডম্যানের পরেই রয়েছেন রোহিত।

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ব্যাটিং অর্ডার তাসের ঘরের মতো ভেঙে পড়লেও রোহিতকে সে ভাবে সমস্যায় পড়তে দেখা যায়নি। তিনি খেলে চলেন নিজের ভঙ্গিতে। অস্ট্রেলিয়ার কোনও বোলারই তাঁকে সমস্যায় ফেলতে পারেননি। যে ভাবে স্পিনারদের খেলেছেন, সে ভাবেই জোরে বোলারদের সামলেছেন।

ঘরের মাঠে সবচেয়ে বেশি গড়ের নিরিখে একে রয়েছেন ব্র্যাডম্যান। ৫০টি ইনিংসে ৪৩২২ রান করেছেন তিনি। গড় ৯৮.২। তিনি এখনও পর্যন্ত ৩১টি ইনিংসে করেছেন ১৮৮০ রান। গড় ৭৫.২০। ঘরের মাঠে আটটি শতরান এবং ছ’টি অর্ধশতরান রয়েছে তাঁর। তৃতীয় স্থানে রয়েছেন মার্নাস লাবুশেন। তিনি ৩৭টি ইনিংসে ২৩৯৭ রান করেছেন ৭০.৫ গড়ে। ঘরের মাঠে অন্তত ৩০টি ইনিংস খেলেছেন, সেই নিরিখেই এই হিসাব করা হয়েছে।

রোহিত এখনও পর্যন্ত মোট ৪৬টি টেস্ট খেলেছেন। ৭৮টি ইনিংসে তাঁর রান ৩২৫৭। সব মিলিয়ে গড় অবশ্য ৪৭.২০। অর্থাৎ বিদেশের চেয়ে দেশের মাটিতে টেস্টে রোহিতের পারফরম্যান্স যে অনেক ভাল, সেটা এই পরিসংখ্যান দেখেই বোঝা যাচ্ছে।

শুক্রবার ১৭১ বলে শতরান করেন রোহিত। চার মেরে শতরান করেন তিনি। ভারতের প্রথম দিকের ব্যাটাররা ব্যর্থ হওয়ার দিনে রোহিত অধিনায়কোচিত ইনিংস খেললেন। অস্ট্রেলিয়ার বোলারদের মাঠের বাইরে পাঠালেন একাধিক বার। শতরানে পৌঁছতে ১৪টি চার এবং দু’টি ছক্কা মারেন রোহিত। টেস্ট ক্রিকেটে এটি তাঁর নবম শতরান। ওপেনার হিসাবে টেস্টে খেলা শুরু করার পর থেকেই পাল্টে গিয়েছে রোহিতের খেলা। অধিনায়ক হওয়ার পর এটাই তাঁর প্রথম শতরান।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শতরানের পর রোহিতের মুখে দেখা যায় স্বস্তির হাসি। তিনি জানেন এই শতরানটি কতটা গুরুত্বপূর্ণ। দলকে লিড দেওয়ার ক্ষেত্রে যেমন রান দরকার ছিল, তেমনই তাঁর ছন্দ না পাওয়া নিয়েও কথা হচ্ছিল। সাদা বলের ক্রিকেটে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে শতরান করেন রোহিত। এ বার লাল বলের ক্রিকেটেও শতরান এল ভারত অধিনায়কের ব্যাট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rohit Sharma India vs Australia Sir Don Bradman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE