Advertisement
০৪ মে ২০২৪
India Vs Bangladesh

উইকেটে আলো জ্বললেও বেল পড়ল না, বাংলাদেশের বিরুদ্ধে শ্রেয়স কি আউট ছিলেন?

বেলের আলো জ্বললেও আউট হলেন না শ্রেয়স। বেল উইকেটের উপর থেকে উঠলেও আউট হননি তিনি।

উইকেটের বেলে আলো জ্বলে উঠলেও আউট হননি শ্রেয়স।

উইকেটের বেলে আলো জ্বলে উঠলেও আউট হননি শ্রেয়স। ছবি: টুইটার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ১৭:২৮
Share: Save:

বল উইকেটে লাগল, বেল এবং উইকেটে আলোও জ্বলল। কিন্তু বেল পড়ল না। ভারত বনাম বাংলাদেশ টেস্টে শ্রেয়স আয়ারের ভাগ্য তাঁর সঙ্গেই রয়েছে, এটা প্রমাণ হয়ে গেল ৮৩তম ওভারে। ইবাদত হোসেনের বল স্টাম্পে লাগলেও বেল পড়েনি। আম্পায়ারও আউট দেননি। কিন্তু সেই আউট নিয়ে বিতর্ক রয়েই গেল।

ভারত বনাম বাংলাদেশ টেস্টে আলো জ্বলা বেল ব্যবহার হচ্ছে। এর মধ্যে একটি বেল ভেঙে যায়। ৮৩তম ওভারেই সেটি পাল্টানো হয়েছিল। সেই ওভারেই ইবাদতের বল এসে লাগে উইকেটে। ব্যাট করছিলেন শ্রেয়স। বল উইকেটে লেগে আলো জ্বলায় ইবাদতের মুখে ছিল চওড়া হাসি। কিন্তু তা বেশি ক্ষণ স্থায়ী হয়নি। কারণ বেলের আলো জ্বললেও তা মাটিতে পড়েনি। তাই আউট দেননি আম্পায়ারও। এ বার হাসি দেখা যায় শ্রেয়সের মুখে। তাঁর সঙ্গী হন চেতেশ্বর পুজারা। ১৪৯ রানের জুটি গড়ে তাঁরাই ভারতকে ম্যাচে ফিরিয়ে আনেন।

আইসিসি-র নিয়ম অনুযায়ী বেল সম্পূর্ণ ভাবে উইকেটের উপর থেকে উঠলে তবেই আউট দেওয়া হবে। কোনও ব্যাটার তখনই বোল্ড হবেন, যখন অন্তত একটি বেল উইকেট থেকে সম্পূর্ণ ভাবে বিচ্ছিন্ন বা যে কোনও একটি উইকেট মাটি থেকে উঠে গিয়েছে। এ ক্ষেত্রে কোনওটাই না হওয়ায় আউট হননি শ্রেয়স।

কিন্তু প্রশ্ন উঠছে বেলের আলো জ্বলায়। ক্রিকেটে যে বেল ব্যবহার করা হয় সেগুলিতে তখনই আলো জ্বলে, যখন সেটি উইকেট থেকে সম্পূর্ণ ভাবে বিচ্ছিন্ন হয়। চট্টগ্রাম টেস্টে ওই ঘটনায় বেলের আলো জ্বলেছিল। বিসিসিআই স্বীকৃত আম্পায়ার প্রেমদীপ চট্টোপাধ্যায় বলেন, “আইসিসির নিয়ম অনুযায়ী বেল সম্পূর্ণ ভাবে উইকেট থেকে সরে না গেলে আউট নয়। এ ক্ষেত্রে বেলের আলো জ্বলেছে, কিন্তু বেল উইকেট থেকে কখনওই সম্পূর্ণ ভাবে সরেনি তাই শ্রেয়স আউট নন। রান আউটের ক্ষেত্রে বেশির ভাগ ক্ষেত্রেই বেল মাটিতে পড়ে যায় তাই তৃতীয় আম্পায়ারকে এটা নিয়ে ভাবতে হয় না যে বেল পড়ল কি না। বোল্ডের ক্ষেত্রে সেটা হয় না অনেক সময়। সেই কারণেই শ্রেয়সের এই ঘটনা নিয়ে আলোচনা হচ্ছে।”

এই প্রসঙ্গে প্রাক্তন ক্রিকেটার অরুণ লাল বলেন, “বেল যদি স্টাম্পের উপর ফিরে আসে তা হলে কখনই আউট নয়। স্লিপে দাঁড়িয়ে ফিল্ডিং করার সময় দেখেছি বল স্টাম্পে লেগে বেল উঠে আবার জায়গায় বসে পড়ল। সে ক্ষেত্রে কখনওই আউট হয় না। আলো জ্বললেও বেল জায়গায় ফিরে আসায় শ্রেয়স আউট নন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Vs Bangladesh Shreyas Iyer Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE