Advertisement
১৮ এপ্রিল ২০২৪
India Vs Bangladesh

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ শেষ ২৩১ রানে, জেতার জন্য ভারতের চাই ১৪৫ রান

দ্বিতীয় টেস্টে হার বাঁচাতে ব্যাট হাতে মরিয়া লড়াই চালায় বাংলাদেশের ব্যাটাররা। সেই লড়াইয়ে নেতৃত্ব দেন কলকাতা নাইট রাইডার্সের নবাগত সদস্য লিটন দাস। তিনি করেন ৭৩ রান। 

জয়ের জন্য ভারতের চাই ১৪৫ রান।

জয়ের জন্য ভারতের চাই ১৪৫ রান। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ১৫:০১
Share: Save:

দ্বিতীয় টেস্ট জিততে ভারতের প্রয়োজন ১৪৫ রান। বাংলাদেশের দ্বিতীয় ইনিংস শেষ হয়ে গিয়েছে ২৩১ রানে। প্রথম টেস্ট জিতে সিরিজ়ে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে ভারত। এই টেস্ট জিততে পারলেই বাংলাদেশকে চুনকাম করার সুযোগ রয়েছে লোকেশ রাহুলদের।

দ্বিতীয় টেস্টে হার বাঁচাতে ব্যাট হাতে মরিয়া লড়াই চালায় বাংলাদেশের ব্যাটাররা। সেই লড়াইয়ে নেতৃত্ব দেন কলকাতা নাইট রাইডার্সের নবাগত সদস্য লিটন দাস। তিনি করেন ৭৩ রান। লিটন ছাড়া রান পেয়েছেন জাকির হাসান। তিনি ৫১ রান করেন। অধিনায়ক শাকিব আল হাসান মাত্র ১৩ রান করে আউট হয়ে যান। শেষ বেলায় নুরুল হাসান এবং তাস্কিন আহমেদ বেশ কিছুটা রান যোগ করে ভারতকে চাপে ফেলে দায়। নুরুল এবং তাস্কিন ৩১ রান করে করেন। তাস্কিন অপরাজিত থাকেন।

দিনের শুরুটা অবশ্য ভাল হয়নি বাংলাদেশের। শনিবার শুরুতেই আউট হয়ে যান নাজমুল হোসেন শান্ত। তাঁকে সাজঘরে ফেরান রবিচন্দ্রন অশ্বিন। ব্যর্থ হলেন তিন নম্বরে নামা মোমিনুল হকও (৫)। তাঁকে আউট করলেন মহম্মদ সিরাজ়। রান পেলেন না অধিনায়ক শাকিবও। জয়দেব উনদকাটের বলে শুভমন গিলের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরলেন ১৩ রান করে। উইকেটে দাঁড়াতে পারেননি চার নম্বরে নামা মুশফিকুর রহিমও। মাত্র ৯ রান করে তিনি আউট হয়েছেন অক্ষর পটেলের বলে।

মধ্যাহ্নভোজের বিরতির সময় জ়াকিরের (অপরাজিত ৩৭) সঙ্গে ২২ গজে ছিলেন লিটন দাস (অপরাজিত শূন্য)। দু’জনেই পরে অর্ধশতরান করলেন। ৫১ রান করে উমেশ যাদবের বলে আউট হন জ়াকির। চা বিরতিতে যাওয়ার সময় লিটন অপরাজিত ছিলেন ৫৮ রানে। এক দিনের সিরিজ়ে ব্যাটে, বলে ঝড় তোলা মেহেদি হাসান মিরাজ় কোনও রান না করেই সাজঘরে ফিরলেন। তাঁকে আউট করলেন অক্ষর। পরে উইকেটরক্ষক-ব্যাটার নুরুল হাসানকেও আউট করেন বাঁহাতি অলরাউন্ডার। নুরুল অবশ্য করলেন ৩১ রান। চা বিরতির সময় লিটনের সঙ্গে ২২ গজে ১৫ রান করে অপরাজিত রয়েছেন তাস্কিন আহমেদ।

ভারতীয় বোলারদের মধ্যে সফলতম অক্ষর। ৬৮ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন তিনি। সিরাজ় ৪১ রানে ২ উইকেট এবং অশ্বিন ৬৬ রানে ২ উইকেট নিয়েছেন। ৩২ রান দিয়ে ১ উইকেট উমেশের। উনদকাট ১৭ রান দিয়ে নিয়েছেন ১ উইকেট। খালেদ আহমেদ রান আউট হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE