Advertisement
১১ মে ২০২৪
India Vs Bangladesh

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে কুলদীপকে বাদ দেওয়ার আসল কারণ কী? জানালেন সতীর্থ

প্রথম টেস্টে ম্যাচের সেরা কুলদীপ যাদবকে দ্বিতীয় টেস্টে দলে রাখা হয়নি। বাদ পড়েছেন তিনি। কেন কুলদীপকে বাদ দেওয়া হয়েছে তার পিছনে আসল কারণ জানালেন কুলদীপের সতীর্থ।

প্রথম টেস্টে ম্যাচের সেরা কুলদীপ যাদবকে দ্বিতীয় টেস্টে দলে রাখা হয়নি। বাদ পড়েছেন তিনি।

প্রথম টেস্টে ম্যাচের সেরা কুলদীপ যাদবকে দ্বিতীয় টেস্টে দলে রাখা হয়নি। বাদ পড়েছেন তিনি। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ২২:৫৫
Share: Save:

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট শুরুর আগেই বিতর্কে জড়িয়েছে ভারত। আগের টেস্টে ম্যাচের সেরা কুলদীপ যাদবকে বাদ দেওয়া হয়েছে দল থেকে। বদলে দলে এসেছেন জয়দেব উনাদকট। কেন এই সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ম্যানেজমেন্ট? কুলদীপকে বাদ দেওয়ার পিছনের আসল কারণ জানালেন সতীর্থ উমেশ যাদব।

প্রথম দিন বাংলাদেশের বিরুদ্ধে ৪ উইকেট নিয়েছেন উমেশ। দিনের খেলা শেষে উমেশকে কুলদীপের বাদ পড়া নিয়ে প্রশ্ন করা হয়েছিল। জবাবে ভারতীয় পেসার বলেছেন, ‘‘এটা আমাদের খেলারই একটা অংশ। আমার সঙ্গেও এমনটা হয়েছে। কখনও কখনও খারাপ খেলায় বাদ পড়তে হয়। আবার কখনও ম্যানেজমেন্টের সিদ্ধান্তে বাদ পড়তে হয়। যে ম্যাচে যেমন প্রথম একাদশ দরকার সেই ম্যাচে তেমনটাই খেলাতে হয়। দলের দরকারেই কখনও বাদ পড়তে হয়।’’

প্রথম টেস্টে শুধু বল নয়, ব্যাট হাতেও ভাল খেলেছিলেন কুলদীপ। তাঁর পারফরম্যান্সে খুশি উমেশ। বলেছেন, ‘‘চট্টগ্রামে দলে ফিরে কুলদীপ যে ভাল খেলেছে তাতে আমি খুশি। এই পারফরম্যান্স ওকে অনেক আত্মবিশ্বাস দেবে।’’ তবে সেই সঙ্গে উনাদকটের সুযোগ পাওয়া দরকার ছিল বলে মনে করছেন উমেশ। তিনি বলেছেন, ‘‘উনাদকটের অভিষেকের সময় আমিও দক্ষিণ আফ্রিকায় ছিলাম। শেষ পর্যন্ত যে ও আবার সুযোগ পেয়েছে তাতে আমি খুশি। ঘরোয়া ক্রিকেটে উনাদকট খুব ভাল খেলেছে। তাই এটা ওর প্রাপ্য ছিল।’’ বাংলাদেশের বিরুদ্ধে প্রথম ইনিংসে ২ উইকেট নিয়েছেন উনাদকট।

এ দিকে কুলদীপের বাদ পড়া নিয়ে ব্যাখ্যা দিয়েছেন ভারতের অধিনায়ক লোকেশ রাহুল। টসের পরে তিনি বলেছেন, ‘‘কুলদীপকে বাদ দেওয়ার সিদ্ধান্তটা কঠিন ছিল। কিন্তু মনে হয় অশ্বিন আর অক্ষর স্পিন বোলিংয়ের কাজটা ঠিক চালিয়ে দিতে পারবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE