Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Rishabh Pant

Rishabh Pant: ম্যাচ জিতিয়ে নতুন নজির পন্থের, ছুঁলেন এবং পেরোলেন মহেন্দ্র সিংহ ধোনিকে

পন্থের অপরাজিত শতরানে রবিবার ইংল্যান্ডের বিরুদ্ধে এক দিনের সিরিজ জিতেছে ভারত। নতুন নজির গড়লেন ভারতের উইকেটকিপার।

শতরানের পর পন্থ।

শতরানের পর পন্থ। ছবি রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২২ ১৬:৩১
Share: Save:

টেস্টে পাঁচটি শতরান রয়েছে। অথচ এক দিনের ক্রিকেটে এত দিন শতরান ছিল না। রবিবার সেই আক্ষেপ মিটে গেল ঋষভ পন্থের। শুধু শতরানই করলেন না, দলকে জেতালেন এক দিনের সিরিজও। সেই সঙ্গে গড়ে ফেললেন দু’টি নজির। ছুঁলেন এবং পেরোলেন মহেন্দ্র সিংহ ধোনিকে।

রান তাড়া করার সময় ভারতীয় উইকেটকিপার হিসাবে শতরান করার নজির ছিল মহেন্দ্র সিংহ ধোনি এবং রাহুল দ্রাবিড়ের। সেই তালিকায় এ বার জুড়ে গেল পন্থের নাম। ২০০৫-এ শ্রীলঙ্কার বিরুদ্ধে অপরাজিত ১৮৩ রানের ইনিংস খেলেছিলেন ধোনি। তার পরে চলে এলেন পন্থ, যিনি অপরাজিত ১২৫ করেছেন। এ ছাড়া ২০০২-এ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অপরাজিত ১০৯ রানের নজির রয়েছে দ্রাবিড়ের।

পাশাপাশি, ‘সেনা’ দেশগুলিতে, অর্থাৎ দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ায় রান তাড়া করার সময় কোনও ভারতীয় উইকেটকিপার এত রান করেননি। এর আগে মেলবোর্নে ধোনির করা অপরাজিত ৮৭ রানই ছিল সর্বোচ্চ।

প্রসঙ্গত, ম্যাচের পর পন্থ বলেছেন, সারাজীবন তিনি এই ইনিংস মনে রাখবেন। তাঁর কথায়, “এই ইনিংস কখনও ভুলব না। একটা বল ধরে ধরে এগোচ্ছিলাম। দল চাপে থাকার সময় এ ভাবে ধৈর্য ব্যাটিং করার ইচ্ছে ছিল বহু দিন ধরেই। সেটা পেরেছি।” হার্দিক পাণ্ড্যের সঙ্গে পঞ্চম উইকেটে পন্থের ১৩৩ রানের জুটি ভারতকে জিতিয়ে দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE