Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২২
Rohit Sharma

Rohit Sharma: রোহিত খেলতে না পারলে ৩৫ বছর পর নজিরের অপেক্ষায় ভারতীয় ক্রিকেট

শনিবার কোভিডে আক্রান্ত হয়েছেন রোহিত। এখন তিনি নিভৃতবাসে। পঞ্চম টেস্টে খেলতে না পারলে নেতৃত্ব দিতে পারেন বুমরা।

রোহিতের জায়গায় নেতা কে

রোহিতের জায়গায় নেতা কে ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২২ ১৪:৩২
Share: Save:

ইংল্যান্ডের বিরুদ্ধে পঞ্চম টেস্ট শুরুর আগেই দুঃসংবাদ ভারতীয় শিবিরে। কোভিডে আক্রান্ত হয়েছেন অধিনায়ক রোহিত শর্মা। এই মুহূর্তে তিনি নিভৃতবাসে। ১ জুলাই থেকে শুরু হতে চলা টেস্টে তিনি খেলতে পারবেন কি না, তা এখনও বোঝা যাচ্ছে না। যদি একান্তই রোহিতকে ছাড়া নামতে হয়, তা হলে অধিনায়কত্ব করবেন যশপ্রীত বুমরা। সে ক্ষেত্রে নতুন একটি ঘটনার সাক্ষী থাকতে চলেছে ভারত। ৩৫ বছর পর ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন কোনও জোরে বোলার।

জোরে বোলার হিসাবে শেষ বার ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন কপিল দেব। তাঁর অধীনে সীমিত ওভারের ক্রিকেট বিশ্বকাপ জিতেছিল ভারত। তার পর থেকে ৩৫ বছরে কোনও জোরে বোলারকে নেতৃত্ব দিতে দেখা যায়নি। রোহিত খেলতে না পারলে যাঁর অধিনায়কত্ব করার কথা ছিল, সেই কেএল রাহুল চোটের কারণে ছিটকে গিয়েছেন। ফলে বুমরাকেই হয়তো পঞ্চম টেস্টে অধিনায়ক হিসাবে দেখা যেতে চলেছে।

গত বছরের শুরুর দিকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক দিনের সিরিজে নেতৃত্ব দিয়েছিলেন বুমরা। সেই সময় তিনি জানিয়েছিলেন, ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেলে তিনি রাজি। বুমরা বলেছিলেন, “সুযোগ পেলে আমি সম্মানিত বোধ করব। মনে হয় না কেউই এই সুযোগ হাতছাড়া করতে চাইবে। এর থেকে বড় অনুভূতি আর হয় না। তবে নেতৃত্বের পিছনে দৌড়তে চাই না। সুযোগের জন্য অপেক্ষা করতে চাই। সেই সুযোগ এলে দু’হাত বাড়িয়ে গ্রহণ করব।” ঘটনাচক্রে, বুমরার সামনে সেই সুযোগ খুব তাড়াতাড়ি চলে এল।

রোহিত খেলতে না পারলে আরও একটি সমস্যার সমাধান করতে হবে ভারতকে। শুভমন গিলের সঙ্গে ওপেনার হিসাবে কাকে নামানো যায়, সেটা ঠিক করতে হবে কোচ রাহুল দ্রাবিড়কে। লড়াই হনুমা বিহারী এবং শ্রীকর ভরতের মধ্যে। প্রস্তুতি ম্যাচে বিহারী রান না পেলেও ভরতের অর্ধশতরান রয়েছে। অভিজ্ঞতার বিচারে হয়তো বিহারী এগিয়ে থাকতে পারেন। তবে ভরতের খেলার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এর আগে অস্ট্রেলিয়া সফরে মেলবোর্নে বিহারীকে ভারতের হয়ে ওপেন করতে দেখা গিয়েছিল। দু’ইনিংস মিলিয়ে মাত্র ২১ রান করেন তিনি। অন্য দিকে, প্রস্তুতি ম্যাচে শুভমনের সঙ্গে ওপেন করতে নেমে ৬২ রানের জুটি গড়েছেন ভরত। নিজে ৪৩ রান করেছেন। সাম্প্রতিক ছন্দের বিচারে তাঁকে ওপেন করানোও হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.