Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Anil Kumble

India vs New Zealand 2021: চার বছর অপেক্ষার পর অবশেষে কুম্বলে, ভাজ্জিকে টপকে গেলেন রবিচন্দ্রন অশ্বিন

মোট চার বার এক ক্যালেন্ডার বছরে ৫০ বা তার বেশি উইকেট হল রবিচন্দ্রন অশ্বিনের। টপকে গেলেন হরভজন সিংহ এবং অনিল কুম্বলের ভারতীয় রেকর্ড।

রেকর্ড গড়লেন অশ্বিন

রেকর্ড গড়লেন অশ্বিন ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২১ ০৮:৫৭
Share: Save:

এই বছর টেস্টে এখনও পর্যন্ত ৫০টি উইকেট হল রবিচন্দ্রন অশ্বিনের। এই নিয়ে মোট চার বার এক ক্যালেন্ডার বছরে ৫০ বা তার বেশি উইকেট হল তাঁর। টপকে গেলেন হরভজন সিংহ এবং অনিল কুম্বলের ভারতীয় রেকর্ড।

হরভজন এবং কুম্বলে মোট তিন বার করে এক ক্যালেন্ডার বছরে ৫০ বা তার বেশি উইকেটের মাইলফলকে পৌঁছেছিলেন। গত চার বছর ধরে তাঁদের ছুঁয়ে ছিলেন অশ্বিন। এই বছর ৫০-এর বেশি উইকেট নিয়ে টপকে গেলেন দু’জনকে। ভারত-নিউজিল্যান্ড টেস্টের তৃতীয় দিন পর্যন্ত অশ্বিনের ক্ষেত্রে এই সংখ্যাটি ৫১।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

অশ্বিন এর আগে ২০১৫, ২০১৬ এবং ২০১৭ সালে পর পর তিন বছর ৫০ বা তার বেশি উইকেট নিয়েছিলেন। ২০১৫ সালে ৬২টি, ২০১৬ সালে ৭২টি, ২০১৭ সালে ৫৬টি উইকেট নিয়েছিলেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

হরভজন এই কৃতিত্ব অর্জন করেছিলেন ২০০১, ২০০২ এবং ২০০৮ সালে। কুম্বলে ১৯৯৯, ২০০৪ এবং ২০০৬ সালে ৫০ বা তার বেশি উইকেট নিয়েছিলেন। ভারতীয় বোলারদের মধ্যে এর পর এই তালিকায় রয়েছেন কপিল দেব। তিনি ১৯৭৯ এবং ১৯৮৩ সালে ৫০ বা তার বেশি উইকেটের মাইলফলকে পৌঁছেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE