Advertisement
১৯ জুন ২০২৪
South Africa Cricket

India vs South Africa 2022: আইপিএলে ছন্দে থাকা মিলার, রাবাডারাই ভরসা দক্ষিণ আফ্রিকার

আইপিএল খেললে বাদ দেওয়া হতে পারে টেস্ট ক্রিকেট থেকে। এমনটাই হুমকি ছিল ডিন এলগারের। তেম্বা বাভুমা কিন্তু আইপিএলে খেলাকেই গুরুত্ব দিচ্ছেন।

মিলার, রাবাডাদের উপরেই বাজি ধরছে দক্ষিণ আফ্রিকা।

মিলার, রাবাডাদের উপরেই বাজি ধরছে দক্ষিণ আফ্রিকা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ১৫:২২
Share: Save:

গুজরাত টাইটান্সকে আইপিএল জেতানো ডেভিড মিলারের উপরেই বাজি ধরছে দক্ষিণ আফ্রিকা। যে আইপিএলে ক্রিকেটারদের খেলতে আসতে দিতে রাজি হচ্ছিল না দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড, সেই আইপিএলেই ভাল খেলা মিলার, কাগিসো রাবাডা, কুইন্টন ডি’ককদের নিয়ে ভারতকে হারানোর পরিকল্পনা করছে প্রোটিয়াবাহিনী।

গুজরাতের হয়ে মিলার একটি করে ছয় মারছেন আর মাঠের জায়ান্ট স্ক্রিনে লেখা ভেসে আসছে, ‘কিলার মিলার’! খুনে মানসিকতা নিয়েই আইপিএল খেলেছিলেন দক্ষিণ আফ্রিকার এই ব্যাটার। গুজরাতকে একের পর এক ম্যাচ জেতানোর পিছনে বড় ভূমিকা নিয়েছিলেন মিলার। ১৬ ম্যাচে ৪৮১ রান করেন তিনি। গড় ৬৮.৭১। দক্ষিণ আফ্রিকার সাদা বলের অধিনায়ক তেম্বা বাভুমা আশা করছেন, ভারতের বিরুদ্ধ ৯ জুন থেকে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি সিরিজেও মিলার সেই ছন্দ ধরে রাখবেন।

আইপিএল শুরুর আগে রাবাডাদের টেস্ট খেলার উপর জোর দিচ্ছিল দক্ষিণ আফ্রিকা বোর্ড। টেস্ট অধিনায়ক ডিন এলগার হুমকি দিয়েছিলেন, আইপিএল খেলতে গেলে টেস্ট দল থেকে বাদও দেওয়া হতে পারে! ভারতের বিরুদ্ধে নামার আগে সেই আইপিএলে ভাল খেলার ক্রিকেটাররাই ভরসা সাদা বলের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক বাভুমার। তিনি বলেন, “মিলার ছন্দে থাকলে দলের শান্তি। এটা আত্মবিশ্বাসও দেয়। আইপিএলে ওর যা পারফরম্যান্স, তা দলকে আত্মবিশ্বাস দেবে। ভারতের খেলার যে অভিজ্ঞতা ও নিয়ে এসেছে, সেটা দলের কাজে লাগবে।” আইপিএলে পাঁচ নম্বরে ব্যাট করেছেন মিলার। দক্ষিণ আফ্রিকার হয়ে যদিও তিনি ছ’নম্বরে নামেন। তবে বাভুমা আগেই ইঙ্গিত দিয়েছিলেন, দেশের হয়েও মিলারকে পাঁচ নম্বরে নামানো হতে পারে। মিলার ছাড়াও আইপিএলে খেলেছিলেন ডি’কক, রাবাডারা। লখনউ সুপার জায়ান্টসের হয়ে ৫০৮ রান করেছিলেন ডি’কক। কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে ঝোড়ো শতরানও করেছিলেন তিনি। সেই ম্যাচে ১৪০ রানে অপরাজিত ছিলেন ডি’কক। দক্ষিণ আফ্রিকার এডেন মার্করাম আইপিএলে খেলেছিলেন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে। তিনি করেছেন ৩৮১ রান।

ঘটনাচক্রে, আইপিএলে ছন্দে ছিলেন দক্ষিণ আফ্রিকার বোলার রাবাডাও। ১৩টি ম্যাচে তাঁর সংগ্রহ ২৩টি উইকেট। গুজরাত টাইটান্সের বিরুদ্ধে এক ম্যাচে চারটি উইকেট নিয়েছিলেন তিনি। বাভুমা বলেন, “দলের অনেকে ভাল খেলছে। রাবাডা আইপিএলে মোট ৯৯টা উইকেট নিয়েছে। এটা খুব গর্বের। ডি’কক ভাল খেলেছে। মার্কো জানসেন ভাল বল করেছে। মার্করাম ভাল খেলেছে। তরুণরাও নিজেদের প্রতিভা দেখিয়েছে।”

ভারতের বিরুদ্ধে পাঁচটি ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা। ৯ জুন থেকে থেকে শুরু হবে সেই সিরিজ। ভারতীয় দলে এই সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে বিরাট কোহলী, রোহিত শর্মা, যশপ্রীত বুমরাদের। নেতৃত্ব দেবেন লোকেশ রাহুল। আইপিএলে-র পারফরম্যান্সের পর উমরান মালিক এবং অর্শদীপ সিংহদের ডাকা হয়েছে ভারতীয় দলে। এই প্রথম সেই সুযোগ পেলেন দুই বোলার।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE