Advertisement
২৫ এপ্রিল ২০২৪
india cricket

India Vs Sri Lanka 2022: জাডেজার ১৭৫ রানের দাপটে প্রথম ইনিংসে বড় লিডের লক্ষ্যে রোহিতরা

পাঁচ উইকেট পড়ে যাওয়ার পর ভারতের হয়ে তিনটি শতরানের জুটি হল প্রথম ইনিংসে। এই রেকর্ডও ভারতের হয়ে প্রথম বার হয়েছে। তিনটি জুটিতেই ছিলেন জাডেজা। প্রথমটি পন্থ ও জাডেজার মধ্যে। তাঁরা মিলে ১০৪ রান করেন। তার পরের উইকেটেই রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে মিলে ১৩০ রান যোগ করেন জাডেজা। মহম্মদ শামির সঙ্গে নবম উইকেটে ১০৩ রান করেন জাড্ডু।

দুরন্ত শতরান করলেন জাডেজা

দুরন্ত শতরান করলেন জাডেজা ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২২ ১৭:০৮
Share: Save:

তিনি যখন ব্যাট করতে নামেন তখন ভারতের রান ২২৮। পাঁচ উইকেট পড়ে গিয়েছে দলের। তিনি যখন উইকেট ছেড়ে বেরলেন তখন দলের রান ৫৭৪। তাঁর নামের পাশে লেখা অপরাজিত ১৭৫। মোহালিতে প্রথম টেস্টের দ্বিতীয় দিনে ব্যাট হাতে দাপট দেখালেন রবীন্দ্র জাডেজা। তাঁর দাপটে প্রথম ইনিংসে বিশাল রান করল ভারত

প্রথম দিনের শেষে উইকেটে ছিলেন জাডেজা ও রবিচন্দ্রন অশ্বিন। দ্বিতীয় দিনের শুরু থেকে দাপট দেখালেন তাঁরা। দ্রুত রান উঠল। প্রথমে অর্ধশতরান করলেন জাডেজা। তাঁর পরে সেই পথে হেঁটে অর্ধশতরান এল অশ্বিনের ব্যাট থেকেও। দেখে মনে হচ্ছিল ভারতের স্পিন জুটি ব্যাট হাতে শতরান করবেন। কিন্তু ৬১ রান করে আউট হয়ে গেলেন অশ্বিন।

তবে অন্য দিকে নিজের ব্যাটিং চালিয়ে যান জাডেজা। টেস্টে নিজের দ্বিতীয় শতরান করেন তিনি। পাঁচ উইকেট পড়ে যাওয়ার পর ভারতের হয়ে তিনটি শতরানের জুটি হল প্রথম ইনিংসে। এই রেকর্ডও ভারতের হয়ে প্রথম বার হয়েছে। তিনটি জুটিতেই ছিলেন জাডেজা। প্রথমটি পন্থ ও জাডেজার মধ্যে। তাঁরা মিলে ১০৪ রান করেন। তার পরের উইকেটেই রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে মিলে ১৩০ রান যোগ করেন জাডেজা। মহম্মদ শামির সঙ্গে নবম উইকেটে ১০৩ রান করেন জাড্ডু। তার মধ্যে শামি করেন মাত্র ২০ রান। শেষ পর্যন্ত ৮ উইকেটে ৫৭৪ রানে ডিক্লেয়ার দিয়ে দেয় ভারত। ১৭৫ রান করে অপরাজিত থাকেন জাডেজা। ১৭টি চার ও তিনটি বিশাল ছক্কা মারেন তিনি।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা খারাপ করেননি শ্রীলঙ্কার দুই ব্যাটার দিমুথ করুণারত্নে ও লাহিরু থিরিমানে। ধীরে ধীরে রান করতে থাকেন তাঁরা। মন্থর উইকেটে ভারতকে প্রথম উইকেট এনে দেয় স্পিন। অশ্বিনের বলে ১৭ রান করে আউট হন থিরিমানে।

ব্যাটের পরে বল হাতেও সফল জাডেজা। প্রথম ওভারেই করুণারত্নেকে ২৮ রানের মাথায় সাজঘরে ফেরান তিনি। পথুম নিসঙ্কের সঙ্গে জুটি বাঁধেন অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথুজ। কিন্তু ২২ রানের মাথায় তাঁকে আউট করেন বুমরা। ধনঞ্জয় ডি-সিলভাকে আউট করেন অশ্বিন। দ্বিতীয় দিনের শেষে শ্রীলঙ্কার রান ৪ উইকেটে ১০৮। এখনও ৪৬৬ রানে এগিয়ে রয়েছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE