Advertisement
২০ এপ্রিল ২০২৪
India vs Sri Lanka 2023

বিরাট ঝড়ে ম্লান শনাকার শতরান, গুয়াহাটিতে শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজ় শুরু ভারতের

গুয়াহাটিতে প্রথম এক দিনের ম্যাচ বড় জয় পেল ভারত। কোহলির শতরানে ভর করে ৩৭৩ রান করল ভারত। রান তাড়া করতে নেমে শতরান করলেন শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শনাকা। তার পরেও হারল শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কার বিরুদ্ধে বড় জয় পেল ভারত। প্রতিপক্ষকে হারিয়ে উচ্ছ্বাস ভারতীয় ক্রিকেটারদের।

শ্রীলঙ্কার বিরুদ্ধে বড় জয় পেল ভারত। প্রতিপক্ষকে হারিয়ে উচ্ছ্বাস ভারতীয় ক্রিকেটারদের। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ২১:২১
Share: Save:

ভারত বনাম শ্রীলঙ্কা প্রথম এক দিনের ম্য়াচ। ভারত- ৩৭৩/৭, বিরাট কোহলি- ১১৩(৮৮)। শ্রীলঙ্কা- ৩০৬/৮, দাসুন শনাকা-১০৮(৮৮)। ভারত ৬৭ রানে জয়ী।

সন্ধ্যায় শিশির পড়বে বলে টসে জিতে বল করার সিদ্ধান্ত নিয়েছিল শ্রীলঙ্কা। কিন্তু সেটা কাজে এল না। বলা ভাল কাজে আসতে দিলেন না ভারতীয় ব্যাটাররা। প্রথমে রোহিত শর্মা ও শুভমন গিল এবং তার পরে বিরাট কোহলি। প্রথন দুই ব্যাটার শতরান ফস্কালেও কোহলি নিজের ৭৩তম শতরান করলেন গুয়াহাটিতে। ব্যাটারদের দাপটে ভারত তুলল ৩৭৩ রান। রান তাড়া করতে নেমে একমাত্র শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শনাকা লড়াই করলেন। দুর্দান্ত শতরান করলেন তিনি। কিন্তু তার পরেও দলকে জেতাতে পারলেন না শনাকা। প্রথম এক দিনের ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে রানের বড় জয় পেল ভারত।

খেলার শুরুটাই বুঝিয়ে দিয়েছিল কী হতে চলেছে। প্রথম ওভার থেকেই শ্রীলঙ্কার বোলারদের বিরুদ্ধে আক্রমণাত্মক ব্যাটিং শুরু করলেন ভারতের দুই ওপেনার রোহিত ও শুভমন। শ্রীলঙ্কার বোলারদের থিতু হওয়ার সময় দিলেন না তাঁরা। ভারতকে সাহায্য করল গুয়াহাটির মাঠের আউট ফিল্ড। তীরের বেগে বল গেল। পাওয়ার প্লে-তে ফিল্ডারদের ৩০ গজের ভিতরে থাকার সুযোগ কাজে লাগালেন রোহিত। সেই পরিচিত পুল বার বার চোখে পড়ল।

অন্য দিকে শুভমন খেলছিলেন মাটি ঘেঁষা শট। কভার অঞ্চলে একের পর এক চার মারলেন তিনি। দুই ব্যাটারই অর্ধশতরান পূর্ণ করেন। দেখে মনে হচ্ছিল, শতরান করবেন দুই ওপেনার। কিন্তু দাসুন শনাকার বলে ৭০ রান করে এলবিডব্লিউ হলেন শুভমন। ১৪৩ রানে পড়ল ভারতের প্রথম উইকেট। রোহিতেরও শতরান হল না। ৮৩ রান করে দাসুন মদুশঙ্কের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরলেন তিনি।

রোহিত না পারলেও পারলেন বিরাট। বাংলাদেশে যে ছন্দে ছিলেন, সেই ছন্দেই দেখা গেল ভারতের প্রাক্তন অধিনায়ককে। প্রথম থেকে ধীরে ধীরে রান করছিলেন। এক বার হাত জমে যাওয়ার পরে বড় শট খেলা শুরু করলেন। সেই সঙ্গে উইকেটের মধ্যে তাঁর দৌড়ে রান তো ছিলই। শ্রীলঙ্কার বোলারদের এক বারই সুযোগ দিয়েছিলেন কোহলি। ৫২ রানের মাথায় উইকেটরক্ষকের কাচে ক্যাচ দেন কোহলি। কিন্তু কুশল মেন্ডিস সেই ক্যাচ ছাড়েন। তার পরে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। ৮০ বলে শতরান করলেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ৭২তম শতরান করলেন তিনি। এক দিনের ক্রিকেটে ৪৫তম শতরান হল তাঁর।

ভারতের মিডল অর্ডারে শ্রেয়স আয়ার ও লোকেশ রাহুলও শুরুটা ভাল করেছিলেন। ভাল দেখাচ্ছিল তাঁদের। কিন্তু অর্ধশতরান করতে পারলেন না তাঁরা। শ্রেয়স ২৮ ও রাহুল ৩৯ রান করলেন। এক মাত্র রান পেলেন না হার্দিক পাণ্ড্য। ১৪ রান করে সাজঘরে ফিরলেন তিনি। শেষ পর্যন্ত ৫০ ওভারে উইকেট হারিয়ে রান করল ভারত। ৮৭ বলে ১১৩ রান করে আউট হলেন কোহলি।

৩৭৩ রান তাড়া করতে গেলে শ্রীলঙ্কার শুরুটা যে রকম হওয়া প্রয়োজন ছিল সেটা হল না। কারণ, ভারতীয় পেসারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে হাত খুলে খেলতে পারলেন না শ্রীলঙ্কার ব্যাটাররা। টপ পর্ডারে পাথুম নিশঙ্ক ছাড়া বাকিরা ব্যর্থ। মিডল অর্ডারে ধনঞ্জয় ডি সিলভার সঙ্গে মিলে দ্রুত রান তুলছিলেন নিশঙ্ক। কিন্তু তাঁরা দু’জন আউট হওয়ায় বড় ধাক্কা খায় শ্রীলঙ্কা। নিশঙ্ক করলেন ৭২ রান। ডি সিলভা ৪৭ রান করে আউট হলেন।

ভারতীয় বোলারদের মধ্যে সব থেকে ভাল বল করলেন সিরাজ ও উমরান। পাওয়ার প্লে-তে জোড়া উইকেট নিয়ে শ্রীলঙ্কার টপ অর্ডার ভাঙলেন সিরাজ। পরের দিকে এক্সপ্রেস গতিতে শ্রীলঙ্কার ব্যাটারদের বিভ্রান্ত করে দিলেন উমরান। ৩ উইকেট নিলেন তিনি। শেষ দিকে শ্রীলঙ্কার অধিনায়ক শনাকা শতরান করলেন। ভারতীয় বোলারদের বিরুদ্ধে সাবলীল দেখাল তাঁকে। টি-টোয়েন্টির ছন্দে এক দিনের ম্যাচেও রান করলেন শনাকা। একের পর এক বড় শট খেললেন। শেষ ওভারে নিজের শতরান করলেন শনাকা। যদিও তাতে বিশেষ কোনও লাভ হয়নি। কারণ বাকিরা অধিনায়ককে সঙ্গ দিতে পারেননি।

শেষ পর্যন্ত ৮ উইকেটে ৩০৬ রানে শেষ হল শ্রীলঙ্কার ইনিংস। ৬৭ রানে ম্যাচ জিতে এক দিনের সিরিজ় শুরু করলেন রোহিতরা। বৃহস্পতিবার কলকাতার ইডেন গার্ডেন্সে দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দু’দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE