Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Virat Kohli

বিরাট মাইলফলক! শতরান করে একাধিক নজির কোহলির, ছাপিয়ে গেলেন সচিন তেন্ডুলকরকেও

শ্রীলঙ্কার বিরুদ্ধে শতরান করে এক দিনের ক্রিকেটে একাধিক নজির গড়লেন বিরাট কোহলি। তিনি ছাপিয়ে গেলেন সচিন তেন্ডুলকরকেও। কী কী নজির হল ভারতের প্রাক্তন অধিনায়কের?

সচিনকে নিজের আদর্শ মনে করেন কোহলি। শ্রীলঙ্কার বিরুদ্ধে শতরান করে সেই সচিনকেই ছাপিয়ে গেলেন তিনি।

সচিনকে নিজের আদর্শ মনে করেন কোহলি। শ্রীলঙ্কার বিরুদ্ধে শতরান করে সেই সচিনকেই ছাপিয়ে গেলেন তিনি। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ১৭:৪৯
Share: Save:

শ্রীলঙ্কার বিরুদ্ধে গুয়াহাটিতে প্রথম এক দিনের ম্যাচে খেলতে নামার আগে বিরাট কোহলির কাছে সুযোগ ছিল তিনটি নজির গড়ার। তার মধ্যে দু’টি নজির গড়লেন তিনি। একটি ক্ষেত্রে সচিন তেন্ডুলকরকে ছাপিয়ে গেলেন কোহলি। একটি ক্ষেত্রে ধরে ফেললেন সচিনকে।

ঘরের মাঠে এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে সচিনের শতরানের সংখ্যা ২০টি। ঘরের মাঠে ১৬৪টি এক দিনের ম্যাচ খেলেছিলেন সচিন। তাঁর এই বিশ্বরেকর্ড থেকে মাত্র একটি শতরান দূরে ছিলেন কোহলি। গুয়াহাটিতে সচিনের নজির স্পর্শ করলেন তিনি। দেশের মাটিতে ২০টি শতরান হল ভারতের প্রাক্তন অধিনায়কের। তার জন্য সচিনের থেকে অনেক কম ১০২টি ম্যাচ নিয়েছেন তিনি।

অন্য একটি পরিসংখ্যানে সচিনকে ছাপিয়ে গিয়েছেন কোহলি। ভারত-শ্রীলঙ্কা এক দিনের ক্রিকেটের লড়াইয়ে সব থেকে বেশি শতরান করার কৃতিত্ব এত দিন যৌথ ভাবে সচিন এবং কোহলির দখলে ছিল। দু’জনেই আটটি করে শতরান করেছিলেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে সচিন ৮৪টি এক দিনের ম্যাচে আটটি শতরান করেছিলেন। গুয়াহাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের নবম শতরান করলেন কোহলি। তার জন্য তিনি নিয়েছেন মাত্র ৪৮টি ম্যাচ।

আরও একটি নজিরের কাছে রয়েছেন কোহলি। এক দিনের ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় প্রথম পাঁচে আসতে গেলে কোহলির দরকার ছিল ১৮০ রান। তার মধ্যে গুয়াহাটিতে ১১৩ রান করেছেন তিনি। অর্থাৎ আর ৬৭ রান করলে শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনেকে টপকে তালিকায় পাঁচ নম্বরে চলে আসবেন ভারতের প্রাক্তন অধিনায়ক। এই তালিকার শীর্ষে রয়েছেন সচিন। তিনি ৪৬৩টি ম্যাচ খেলে করেছিলেন ১৮৪২৬ রান।

চট্টগ্রামের পর গুয়াহাটি, পর পর দু’টি এক দিনের ম্যাচে শতরান বিরাট কোহলির। আন্তর্জাতিক ক্রিকেটে ৭৩তম শতরান করে ফেললেন তিনি। শ্রীলঙ্কার বিরুদ্ধে বুধবার ৮০ বলে শতরান করলেন বিরাট। যদিও এই ইনিংসে দু’বার তাঁর সহজ ক্যাচ ফেলল শ্রীলঙ্কা। বিরাটের ক্যাচ ফেলা যে কত ভয়ঙ্কর হতে পারে তা দেখলেন দাসুন শনাকারা। বিরাটের ইনিংস শেষ হয় ৮৭ বলে ১১৩ রান করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Sachin Tendulkar India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE