Advertisement
১৫ জুলাই ২০২৪
India vs England

ইংল্যান্ডের কাছে প্রথম ম্যাচে হার, টেস্ট বিশ্বকাপের পয়েন্ট তালিকায় বড় পতন ভারতের

প্রথম টেস্টে ভারতকে হারিয়ে দিয়েছে ইংল্যান্ড। ২৮ রানে প্রথম টেস্ট জিতেছে তারা। এই হারের বড় প্রভাব পড়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায়। দুই থেকে কোথায় নেমে গিয়েছে ভারতীয় দল?

cricket

ভারত অধিনায়ক রোহিত শর্মা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৪ ২০:৪০
Share: Save:

প্রথম টেস্টে ভারতকে হারিয়ে দিয়েছে ইংল্যান্ড। ঘূর্ণির পাতা ফাঁদে ভারতীয় দল নিজেরাই ঘায়েল হয়েছে। ২৮ রানে প্রথম টেস্ট জিতেছে ইংল্যান্ড। এই হারের বড় প্রভাব পড়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায়। দুই থেকে পাঁচে নেমে গিয়েছে ভারতীয় দল। চলে গিয়েছে বাংলাদেশেরও নীচে।

এই টেস্ট শুরুর আগে পয়েন্ট তালিকায় দুইয়ে ছিল ভারত। তাদের পয়েন্ট শতাংশ ছিল ৫৪.১৬। চারটি টেস্টের মধ্যে দু’টিতে জিতেছিলেন রোহিতেরা। একটিতে হার এবং একটিতে ড্র ছিল। এ বার অস্ট্রেলিয়ার কাছে হারের পরে ভারতের পয়েন্ট শতাংশ হল ৪৩.৩৩। পাঁচ ম্যাচের মধ্যে তারা দু’টিতে জিতেছে এবং দু’টিতে হেরেছে। একটিতে ড্র করেছে।

ওয়েস্ট ইন্ডিজ়ের কাছে হারলেও শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। কিন্তু প্যাট কামিন্সদের পয়েন্টের শতাংশ কমেছে। ১০টি টেস্টের মধ্যে ছ’টি জিতেছেন তাঁরা। তিনটি ম্যাচ হেরেছেন। একটি ড্র হয়েছে। অস্ট্রেলিয়ার পয়েন্ট ৬৬। তাদের পয়েন্টের শতাংশ কমে হয়েছে ৫৫.০০। এই পয়েন্টের শতাংশের উপর নির্ভর করেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার হিসাব হয়।

তিন নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকার পয়েন্টের শতাংশ ৫০.০০। চার নম্বরে থাকা নিউ জ়িল্যান্ডের পয়েন্টের শতাংশও ৫০.০০। পাঁচ নম্বরে রয়েছে বাংলাদেশ। তাদের পয়েন্টের শতাংশও ৫০.০০। ভারতের পরে ছয় নম্বরে থাকা পাকিস্তানের পয়েন্টের শতাংশ ৩৬.৬৬।

পয়েন্ট তালিকায় নিজেদের জায়গা করে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ়ও। এই টেস্টের আগে পর্যন্ত একটিও টেস্ট জেতেনি তারা। কিন্তু ব্রিসবেনে জেতায় তালিকায় সাত নম্বরে উঠে এসেছে তারা। তাদের পয়েন্টের শতাংশ ৩৩.৩৩। আট নম্বরে রয়েছে ইংল্যান্ড। ভারতকে হারালেও অবস্থান বদলায়নি তাদের। তবে পয়েন্ট শতাংশ বেড়েছে। বেন স্টোকসদের পয়েন্টের শতাংশ এখন ২৯.১৬। শ্রীলঙ্কার পয়েন্টের শতাংশ ০.০০।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE