Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs England 2024

এ বার ‘বাজ়বল’কে কটাক্ষ ভারতীয় বোর্ড প্রধানের, নেতার আগ্রাসনই কাল, মত বিশ্বকাপজয়ী বিন্নীর

এত দিন যে ধরনের ক্রিকেট খেলে প্রশংসা পাচ্ছিলেন বেন স্টোকসেরা, সেটাই এখন কাল হয়েছে ইংল্যান্ডের। ভারতের মাটিতে বাজ়বল খেলে সাফল্য পায়নি ইংল্যান্ড। তার পরেই শুরু হয়েছে সমালোচনা। ছাড়লেন না রজার বিন্নীও।

Ben Stokes

বেন স্টোকস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ১০:১৩
Share: Save:

ইংল্যান্ডের বাজ়বলের সমালোচনা চলছে বিশ্বজুড়ে। এত দিন যে ধরনের ক্রিকেট খেলে প্রশংসা পাচ্ছিলেন বেন স্টোকসেরা, সেটাই এখন কাল হয়েছে ইংল্যান্ডের। ভারতের মাটিতে বাজ়বল (ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাকালাম আক্রমণাত্মক ক্রিকেট খেলাচ্ছেন দলকে। যে হেতু তাঁর ডাকনাম ‘বাজ়’, ইংল্যান্ডের ক্রিকেটকে বাজ়বল বলা হচ্ছে।) খেলে সাফল্য পায়নি ইংল্যান্ড। তার পরেই শুরু হয়েছে সমালোচনা। ছাড়লেন না রজার বিন্নীও। ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান মনে করেন অধিনায়ক বেন স্টোকসের জন্যই ডুবছে ইংল্যান্ড।

সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া সাক্ষাৎকারে বিন্নী বলেন, “স্টোকস খুবই আগ্রাসী অধিনায়ক। আমার মনে হয়ে অতি আগ্রাসী হতে গিয়েই ইংল্যান্ড বেশ কিছু ম্যাচে ডুবেছে। ভারতীয় স্পিনারদের বিরুদ্ধে এই আগ্রাসন নিয়ে সর্বক্ষণ ব্যাট করা সম্ভব নয়। বড় রান করতে হলে ক্রিজ়ে থিতু হতে হবে।”

বিন্নী প্রশংসা করেন রোহিত শর্মার। ১৯৮৩ সালে ভারতের বিশ্বকাপজয়ী দলের সদস্য বিন্নী। তিনি বলেন, “রোহিত খুব চিন্তা ভাবনা করে দলকে নেতৃত্ব দিচ্ছে। ও জানে বোলারদের থেকে কী চাইছে। কিন্তু ইংল্যান্ড নিজেদের পরিকল্পনা বদলাচ্ছে না। ওরা শুধু আগ্রাসী ব্যাট করার চেষ্টা করছে। রোহিত সেটা করছে না। ও পরিস্থিতি অনুযায়ী নিজেকে বদলাচ্ছে। প্রথম টেস্ট ভারত জিততে পারত। অল্পের জন্য হাত থেকে বেরিয়ে যায় ম্যাচ। পরের দু’টি টেস্টে রোহিত ধৈর্য ধরে। তাতেই ম্যাচ জিতে নেয় ভারত।”

ধর্মশালায় প্রথম ইনিংসে ২১৮ রানে শেষ হয়ে যায় ইংল্যান্ড। ভারত প্রথম দিনের শেষে তোলে ১৩৫ রান। যশস্বী জয়সওয়ালের উইকেট হারিয়েছে ভারত। তিনি ৫৭ রান করে আউট হয়ে যান। ক্রিজ়ে রয়েছেন শুভমন গিল এবং রোহিত শর্মা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE