Advertisement
০৫ ফেব্রুয়ারি ২০২৩
Ajinkya Rahane

Ajinkya Rahane: সাদা বলের ক্রিকেটে ব্রাত্য রহাণেকে ১ কোটি টাকায় কিনল কলকাতা নাইট রাইডার্স, কেন?

জাতীয় দলে না খেললেও আইপিএল-এ রহাণের ওপেন করার অভিজ্ঞতা রয়েছে। রাজস্থান রয়্যালসের হয়ে অনেক ম্যাচে ওপেন করেছেন তিনি।

রহাণে কলকাতায়

রহাণে কলকাতায় ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২২ ১৩:৫১
Share: Save:

আইপিএল-এর দ্বিতীয় দিনের নিলাম তখন শুরু হয়েছে। কয়েক জন ক্রিকেটার নিলাম মঞ্চে ওঠার পরেই নাম এল অজিঙ্ক রহাণের। ন্যূনতম মূল্য ১ কোটি টাকা। অনেকেই ভেবেছিলেন অবিক্রিত থেকে যাবেন তিনি। কিন্তু সবাইকে চমকে দিয়ে বিড করল কলকাতা নাইট রাইডার্স। যদিও আর কোনও ফ্র্যাঞ্চাইজি লড়াইয়ে গেল না। ফলে ১ কোটি টাকাতেই রহাণেকে পেয়ে গেল কলকাতা।

Advertisement

এখন প্রশ্ন, কেন রহাণের মতো ক্রিকেটারকে কিনল কলকাতা? সাদা বলের ক্রিকেটে বহু দিন ধরে ব্রাত্য তিনি। টি২০ তো দূর, এক দিনের ক্রিকেটেও জাতীয় দলে অনেক দিন ধরে সুযোগ পান না। শেষ এক দিনের ম্যাচ খেলেছেন ২০১৮ সালের ১৬ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। শেষ টি২০ তো আরও আগে, ২০১৬ সালের ২৮ অগস্ট ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলেছেন। বর্তমানে শুধু মাত্র টেস্ট দলে খেলেন রহাণে। তবে সেখানেও সাম্প্রতিক সময়ে তাঁর রেকর্ড খুব খারাপ। রান পাচ্ছেন না। সহ-অধিনায়কের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে তাঁকে। শোনা যাচ্ছে, চেতেশ্বর পুজারা, ঋদ্ধিমান সাহা, ইশান্ত শর্মাদের মতো রহাণেকেও স্পষ্ট বার্তা পাঠিয়ে দিয়েছে বোর্ড। দলে ফিরতে ঘরোয়া ক্রিকেটে মন দিয়েছেন তিনি। খেলবেন রঞ্জি।

কুড়ি-বিশের ক্রিকেটে রহাণের মতো ক্রিকেটারকে তা হলে কি শুধু দল ভরানোর জন্য কিনল কলকাতা? হয়তো নয়। প্রথম এগারোতে নিয়মিত দেখা যেতে পারে তাঁকে। কারণ বেঙ্কটেশ আয়ার ছাড়া এই মুহূর্তে দলে ওপেনার নেই। সুনীল নারাইন কেকেআর-এর হয়ে ওপেন করলেও তিনি লাগলে তুক, না লাগলে তাক ব্যাটার। তার বদলে রহাণে অনেক ভাল। বেঙ্কটেশ আগ্রাসী ব্যাটার। তাঁর সঙ্গে অন্য প্রান্তে রহাণে ইনিংস ধরে রাখার কাজ করতে পারবেন। কলকাতায় কিন্তু অধিনায়কের পদ ফাঁকা রয়েছে। শ্রেয়স আয়ার অধিনায়ক হলে তাঁকে সাহায্য করতে পারবেন অভিজ্ঞ রহাণে।

জাতীয় দলে না খেললেও আইপিএল-এ রহাণের ওপেন করার অভিজ্ঞতা রয়েছে। রাজস্থান রয়্যালসের হয়ে অনেক ম্যাচে ওপেন করেছেন তিনি। পাওয়ার-প্লে কাজে লাগিয়ে দ্রুত খেলারও ক্ষমতা রয়েছে। এই মুহূর্তে আর কিছু হারানোর নেই রহাণের। জাতীয় দলে কেরিয়ার প্রশ্নের মুখে। তাই আইপিএল-এ ভাল খেলে হয়তো ফের নির্বাচকদের বার্তা দিতে চাইবেন রহাণে। ফিরতে চাইবেন নিজের পরিচিত ভঙ্গিতে। সেই লক্ষ্যেই হয়তো তাঁকে দলে নিয়েছে কেকেআর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.