Advertisement
১৮ জুন ২০২৪
Virat Kohli

কোহলির দলে ১৭ এবং ৩৩৩ নম্বর জার্সি পরে কেউ আইপিএলে খেলতে পারবেন না, কেন?

শুধু এ বারই নয়, কোনও বারই এই সংখ্যার জার্সি পরে দেখা যাবে না ক্রিকেটারদের। পাকাপাকি ভাবে এই দুই সংখ্যার জার্সি তুলে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে দলের তরফে। কেন এই সিদ্ধান্ত?

virat kohli

কোহলির দলে দুই জার্সি তুলে রাখার সিদ্ধান্ত। — ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৩ ১৯:২৮
Share: Save:

আর কয়েক দিন পরেই শুরু হচ্ছে আইপিএল। তবে সেই প্রতিযোগিতায় আরসিবি দলে ১৭ এবং ৩৩৩ নম্বর জার্সি পরে কাউকে খেলতে দেখা যাবে না। শুধু এ বারই নয়, কোনও বারই এই নম্বরের জার্সি পরে দেখা যাবে না ক্রিকেটারদের। পাকাপাকি ভাবে এই দুই সংখ্যার জার্সি তুলে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে দলের তরফে।

কেন এই সিদ্ধান্ত?

আরসিবিতে ১৭ নম্বর জার্সি পরে দীর্ঘ দিন খেলেছেন এবি ডিভিলিয়ার্স। ৩৩৩ নম্বর জার্সি পরে খেলেছেন ক্রিস গেল। এই দুই ক্রিকেটারকেই দলের তরফে ‘হল অফ ফেম’-এর অন্তর্ভুক্ত করা হয়েছে। তাই এঁরা দু’জন যে সংখ্যার জার্সি পরে দলের হয়ে খেলেছেন, তা আর কাউকে পরতে দেওয়া হবে না। পাকাপাকি ভাবে এই দু’টি সংখ্যা তুলে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আরসিবির তরফে টুইট করে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

টানা ১১ মরসুম আরসিবির হয়ে খেলেছেন ডিভিলিয়ার্স। ১৫৬ ম্যাচে ৪৪৯১ রান করেছেন তিনি। ২০২১ সালে শেষ বার আরসিবির জার্সি পরেছিলেন তিনি। ৩৭টি অর্ধশতরান এবং দু’টি শতরান করেছেন তিনি। ২০১৫ সালে সর্বোচ্চ অপরাজিত ১৩৩ রানের ইনিংস খেলেন। কোহলির সঙ্গে পাঁচটি শতরানের জুটি রয়েছে তাঁর।

অন্য দিকে, গেল আরসিবির হয়ে সাত মরসুম খেলেছেন। তাঁর ৩৩৩ নম্বর জার্সিকে ভয় পেতেন সব প্রতিপক্ষই। ২০১৩ সালে এক মরসুমে ১৬ ম্যাচে ৭০৮ রান করেছিলেন। পুনে ওয়ারিয়র্সের বিরুদ্ধে তাঁর করা অপরাজিত ১৭৫ আজও আইপিএলের সর্বোচ্চ ব্যক্তিগত রান। কলকাতা নাইট রাইডার্সে আইপিএল কেরিয়ার শুরু করলেও পরে আরসিবিতে যোগ দেন গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli AB de Villiers Chris Gayle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE