Advertisement
০৩ মার্চ ২০২৪
Bangladesh Cricket

শাকিবের দলে অসন্তোষ! নিউ জ়িল্যান্ড খুশি হলেও লিটনের সিদ্ধান্তে আপত্তি তামিমের

রবিবারের ম্যাচে মাঁকড়ীয় আউট হন নিউ জ়িল্যান্ডের সোধি। তাঁকে ফিরিয়ে নেন লিটন। তাঁর এই সিদ্ধান্ত মানতে পারছেন না তামিম। তাঁর বক্তব্য, মাঁকড়ীয় আউট নিয়ে নির্দিষ্ট মত থাকা উচিত দলের।

picture of Shakib Al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ১১:৪৩
Share: Save:

মাঁকড়ীয় আউট হয়েও বাংলাদেশের অধিনায়ক লিটন দাসের সৌজন্যে রবিবার ব্যাট করার সুযোগ পান নিউ জ়িল্যান্ডের ইশ সোধি। উচ্ছ্বসিত সোধি বাংলাদেশ অধিনায়ককে ধন্যবাদ জানিয়েছেন। যদিও লিটনের এই সিদ্ধান্তে খুশি হতে পারেননি বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক তামিম ইকবাল।

দ্বিতীয় এক দিনের ম্যাচে নিউ জ়িল্যান্ডের কাছে ৮৬ রানে হেরেছে বাংলাদেশ। প্রথমে ব্যাট করে সফরকারীরা করেন ২৫৪ রান। জবাবে বাংলাদেশের ইনিংস শেষ হয় ১৬৮ রানে। নিউ জ়িল্যান্ডের ইনিংস আরও কম রানে শেষ করে দিতে পারতেন আয়োজকেরা। তাদের ইনিংসের ৪৬তম ওভারে ক্রি‌জ় ছেড়ে এগিয়ে যান সোধি। তাঁকে মাঁকড়ীয় আউট করেন বাংলাদেশের বোলার হাসান মাহমুদ। আম্পায়ারেরা সোধিকে আউট দিলেও, তাঁকে ডেকে নেন শাকিব আল হাসানের অনুপস্থিতিতে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়া লিটন। কিউয়ি লেগ স্পিনারকে আবার ব্যাট করার সুযোগ দেন তিনি। শেষ পর্যন্ত সোধি করেন ৩৯ বলে ৩৫ রান।

বাংলাদেশ অধিনায়কের সৌজন্য মুগ্ধ সোধি। তিনি বলেছেন, ‘‘বাংলাদেশে আমাদের রেকর্ড ভাল নয়। বড় রানে জিততে পেরে ভাল লেগেছে। তার থেকেও ভাল লেগেছে নন স্ট্রাইকার প্রান্তে দাঁড়িয়ে আউট হওয়ার পরেও লিটন আমাকে ব্যাট করতে ডাকায়। সব মিলিয়ে দিনটা বেশ ভাল কাটল।’’

সোধি খুশি হলেও লিটনের সিদ্ধান্ত মানতে পারছেন না তামিম। বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক বলেছেন, ‘‘আমি মাঁকড়ীয় আউটের মধ্যে কোনও ভুল দেখি না। এটা ক্রিকেটের নিয়মেই রয়েছে। এ ভাবে যদি আমাদের কেউ আউট হয় বা আমরা কাউকে আউট করি, তাতে ভুল কিছু নেই। সমর্থকদের মতো আচরণ করা ঠিক নয় আমাদের।’’ সোধিকে ফিরিয়ে আনা নিয়ে তিনি আরও বলেছেন, ‘‘এটা দলের সিদ্ধান্ত। আমরা হয়তো এ ভাবে উইকেট নিতে চাই না। যদি তা না চাই, তা হলে চেষ্টা করারও দরকার নেই। কারণ আউট করার পর ব্যাটারকে ফিরিয়ে আনার কোনও অর্থ হয় না। আমাদের একটা সিদ্ধান্ত নিতে হবে। হয় আমরা এ ভাবে আউট করার চেষ্টা করব। অথবা চেষ্টাই করব না।’’

লিটনের সিদ্ধান্তে নিউ জ়িল্যান্ড শিবির খুশি হলেও বিশ্বকাপের আগে বাংলাদেশ শিবিরে অশান্তির আঁচ পাওয়া গিয়েছে। তামিমের মতো সিনিয়র ক্রিকেটারের মতামতের যথেষ্ট গুরুত্ব রয়েছে বাংলাদেশের ক্রিকেটে। স্বাভাবিক ভাবেই মাঁকড়ীয় আউট নিয়ে শাকিবদের নির্দিষ্ট সিদ্ধান্ত নিতে হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE