Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Kolkata Knight Riders

ইংল্যান্ডের ‘বাজ়বল’ কোচকে কেকেআর দল থেকে ছাঁটাই! ১২ বছর পর সেই ঘটনা প্রকাশ্যে

২০১২ সালের আইপিএল জিতেছিল কলকাতা। হারিয়ে দিয়েছিল চেন্নাই সুপার কিংসকে। গম্ভীরের নেতৃত্বে সেই আইপিএল জয়ের ম্যাচে সাজঘরে বসে থাকতে হয়েছিল ম্যাকালামকে। সেই সিদ্ধান্তের কারণেই ক্ষমা চেয়েছিলেন গম্ভীর।

gautam gambhir

গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৩৪
Share: Save:

এক যুগ পুরনো একটি ঘটনার কথা হঠাৎ জানালেন গৌতম গম্ভীর। তখন তিনিই ছিলেন কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক। তাঁর নেতৃত্বেই খেলছিলেন ব্রেন্ডন ম্যাকালাম। বর্তমানে যিনি ইংল্যান্ডের টেস্ট দলের কোচ। সেই ম্যাকালামের কাছেই ক্ষমা চেয়েছিলেন গম্ভীর।

২০১২ সালের আইপিএল জিতেছিল কলকাতা। হারিয়ে দিয়েছিল চেন্নাই সুপার কিংসকে। গম্ভীরের নেতৃত্বে সেই আইপিএল জয়ের ম্যাচে সাজঘরে বসে থাকতে হয়েছিল ম্যাকালামকে। বাধ্য হয়েই কিউই ব্যাটারকে বাদ দিতে হয়েছিল। সেই ঘটনার কথাই জানিয়েছেন গম্ভীর। তিনি বলেন, “ফাইনালের আগে চোট লাগে লক্ষ্মীপতি বালাজির। সেই জায়গায় এক জন পেসার প্রয়োজন ছিল। তাই ব্রেট লি-কে দলে নেওয়া হয়। বাধ্য হয়েই বাদ দিতে হয় ম্যাকালামকে। কারণ আইপিএলে চার জনের বেশি বিদেশি খেলানো যায় না।”

সেই সিদ্ধান্ত গম্ভীরকে কুরে কুরে খাচ্ছিল। তিনি হোটেল থেকে মাঠে যাওয়ার আগে পুরো দলের সামনে দাঁড়িয়ে ক্ষমা চেয়েছিলেন ম্যাকালামের সামনে। গম্ভীর বলেন, “চিপকে খেলা ছিল আমাদের। মাঠে যাওয়ার আগে আমি ম্যাকালামের কাছে ক্ষমা চেয়েছিলাম। পুরো দলের সামনে দাঁড়িয়ে ক্ষমা চেয়েছিলাম। বুঝিয়েছিলাম যে, দলের ভারসাম্য বজায় রাখার জন্যই ম্যাকালামকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিতে হচ্ছে। কেউ চায়নি আমি ক্ষমা চাই। কিন্তু সেটা না করলে আমার মনের মধ্যে কুরে কুরে খেত। অধিনায়ক মানে তো শুধু কিছু সিদ্ধান্ত নিয়ে নেওয়া নয়, দলের সকলকে বোঝাও একটা কাজ।”

ম্যাকালামের জায়গায় সুযোগ পেয়েছিলেন মনবিন্দর বিসলা। তিনিই ফাইনালে ম্যাচের সেরা হন। দলকে ট্রফি এনে দেওয়ার ক্ষেত্রে বিসলার ভূমিকা ছিল বিশেষ উল্লেখ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE