Advertisement
০১ মে ২০২৪
Virat Kohli and Gautam Gambhir

কলকাতার মেন্টর হয়ে কোহলির সঙ্গে সম্পর্ক নিয়ে মুখ খুললেন গম্ভীর, কী বললেন বিরাটকে নিয়ে?

গত বারের আইপিএলে বিরাট কোহলি এবং গৌতম গম্ভীরের লড়াই অন্যতম আলোচনার বিষয় হয়ে উঠেছিল। অবশেষে একটি সাক্ষাৎকারে ব্যাটার কোহলির শ্রেষ্ঠত্ব মেনে নিলেন তিনি। জানিয়েছেন, কোহলির সঙ্গে মাঠের বাইরে কোনও ঝগড়া নেই তাঁর।

cricket

বিরাট কোহলি (বাঁ দিকে) এবং গৌতম গম্ভীর। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ১৮:৫১
Share: Save:

গত বারের আইপিএলে বিরাট কোহলি এবং গৌতম গম্ভীরের লড়াই অন্যতম আলোচনার বিষয় হয়ে উঠেছিল। তৎকালীন লখনউ সুপার জায়ান্টসের মেন্টর গম্ভীর একাধিক বার ঝামেলায় জড়িয়েছিলেন আরসিবি-র ক্রিকেটার কোহলির সঙ্গে। লখনউয়ের ক্রিকেটার নবীন উল হকও ঝামেলা করেছিলেন। সেই ঘটনার পর থেকে কোহলিকে একাধিক বার কটাক্ষ করেছেন গম্ভীর। অবশেষে একটি সাক্ষাৎকারে ব্যাটার কোহলির শ্রেষ্ঠত্ব মেনে নিলেন তিনি। জানিয়েছেন, কোহলির সঙ্গে মাঠের বাইরে কোনও ঝগড়া নেই তাঁর।

ভারত বনাম দক্ষিণ আফ্রিকার একটি ম্যাচে সম্প্রচারকারী চ্যানেলের স্টুডিয়োয় বিশ্লেষক হিসেবে হাজির ছিলেন গম্ভীর। সেখানে সঞ্চালক গম্ভীরকে একটি প্রশ্ন করেন। তিনি জিজ্ঞাসা করেন, “এক দিনের ক্রিকেটে কোহলির পঞ্চাশতম শতরান এসেছিল কোন বোলারের বলে?” গম্ভীর একটুও না ভেবে উত্তর দেন, “লকি ফার্গুসন। আপনারা এই ভিডিয়োটা বার বার দেখান। তাই সব কিছু আমার মুখস্থ। আসলে কোহলির সঙ্গে আমার লড়াই শুধু মাঠের ভিতরে। মাঠের বাইরে কিছু নেই।” কথা বলার পরেই গম্ভীরের হাসি মন ছুঁয়ে গিয়েছে সমর্থকদের।

এ বারের আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হয়েছেন গম্ভীর। ফিরেছেন পুরনো দলে। নিলামে তাঁর দল প্রায় ২৫ কোটি টাকা দিয়ে কিনেছে মিচেল স্টার্ককে। সেই দাম সম্পর্কে বলতে গিয়ে গম্ভীর জানিয়েছিলেন, স্টার্ককে কার্যত জোরে বোলিং কোচের দায়িত্ব দিতে চান। সে কারণেই স্টার্কের জন্য বিপুল টাকা খরচ করা হয়েছে বলে জানান কেকেআরকে দু’বার আইপিএল জেতানো প্রাক্তন অধিনায়ক।

মঙ্গলবারের নিলামের পর গম্ভীর বলেছিলেন, ‘‘স্টার্ক আমাদের এক্স-ফ্যাক্টর। এটা নিয়ে কোনও সন্দেহ নেই। স্টার্ক এমন এক জন বোলার যে নতুন বলে বল করতে পারে আবার শেষ দিকের ডেথ ওভারেও বল করতে পারে। একই সঙ্গে স্টার্ক বোলিং আক্রমণকে নেতৃত্ব দিতে পারে। আমাদের দুই ঘরোয়া বোলারের জন্য স্টার্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। ওরা দু’জনেই খুব প্রতিভাবান। এমন এক জনকে আমাদের দরকার ছিল যে মাঠে ওদের সাহায্য করতে পারবে। আমাদের হয়ে স্টার্ক ঠিক এই কাজটাই করতে পারবে। শুধু দক্ষ বোলার হিসাবেই আমরা স্টার্ককে নিইনি। ও বোলিং আক্রমণের নেতৃত্ব দিতে পারবে এবং তরুণদের প্রয়োজনীয় সাহায্য করতে পারবে। এ জন্য তো আমাদের খরচা করতেই হত কারও পিছনে। তাই স্টার্ককে বেছে নেওয়া হয়েছে।’’ জুনিয়র জোরে বোলার হিসাবে ভৈভব অরোরা এবং হর্ষিত রানার কথা বোঝাতে চেয়েছেন গম্ভীর।

কেকেআরের বোলিং আক্রমণ নিয়েও সন্তুষ্ট গম্ভীর। এ নিয়ে তিনি বলেছেন, ‘‘আমাদের দলে স্টার্ক ছাড়াও সুনীল নারাইন, মুজিব উর-রহমান, বরুণ চক্রবর্তী, গাস অ্যাটকিসন, চেতন সাকারিয়ার মতো বোলার রয়েছে। আমাদের হাতে এখন যথেষ্ট বিকল্প রয়েছে। বিভিন্ন মাঠের পিচের চরিত্র অনুযায়ী আমরা বোলিং আক্রমণ সাজাতে পারব। আমার মতে আমাদের বোলিংও এখন ব্যাটিংয়ের মতোই শক্তিশালী।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Gautam Gambhir
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE