Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IPL

ICC: আইপিএল থেকে শিক্ষা নিয়ে সম্প্রচার স্বত্ব বিক্রি করবে আইসিসি-ও

পুরুষ এবং মহিলাদের প্রতিযোগিতাগুলির সম্প্রচার স্বত্ব ভারতে আলাদা ভাবে বিক্রি করবে আইসিসি। আলাদা বিক্রি করা হবে ডিজিটাল সম্প্রচার স্বত্বও।

আইসিসি সদর দফতর।

আইসিসি সদর দফতর। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২২ ১৮:৩৮
Share: Save:

ভারতীয় ক্রিকেট বোর্ডকে দেখে শিক্ষা নিচ্ছে আইসিসি। সম্প্রতি আইপিএলের সম্প্রচার স্বত্ব যে ভাবে ভাগ ভাগ করে বিক্রি করেছে বোর্ড, সে ভাবেই এগোবে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা।

বিভিন্ন প্রতিযোগিতার সম্প্রচার স্বত্ব আইপিএলের ধাঁচেই ভারতে বিক্রি করতে চাইছে আইসিসি। পুরুষ এবং মহিলাদের প্রতিযোগিতাগুলির জন্য আলাদা টেলিভিশন স্বত্ব বিক্রি করা হবে। আলাদা করে বিক্রি করা হবে ডিজিটাল সম্প্রচার স্বত্ব। আইপিএলের দেখানো পথেই ভারত থেকে আয় বাড়াতে চাইছে আইসিসি।

পুরুষদের প্রতিযোগিতাগুলির ক্ষেত্রে প্রাথমিক ভাবে আট বছরের জন্য টেলিভিশন এবং ডিজিটাল সম্প্রচার স্বত্ব বিক্রি করার পরিকল্পনা করেছে আইসিসি। চার বছরের জন্যও স্বত্ব বিক্রি করা হতে পারে। মহিলাদের প্রতিযোগিতাগুলির জন্য স্বত্ব বিক্রি করা হবে চার বছরের জন্য।

২০৩১ সাল পর্যন্ত পুরুষদের ক্রিকেটে সব মিলিয়ে আইসিসি-র ১৬টি প্রতিযোগিতা রয়েছে। অন্য দিকে, ২০২৭ পর্যন্ত মহিলাদের ক্রিকেটের ছ’টি প্রতিযোগিতা আছে। পুরুষদের ক্ষেত্রে ম্যাচের সংখ্যা ৩৬২ এবং মহিলাদের ক্ষেত্রে ১০৩। এই হিসাবের মধ্যে রয়েছে অনূর্ধ্ব ১৯ পর্যায়ের প্রতিযোগিতাগুলিও।

ভারতের জন্য আলাদা করে স্বত্ব বিক্রির কথা ভাবা হলেও অন্য দেশগুলির ক্ষেত্রে অবশ্য এখনই সেই পথে হাঁটছে না আইসিসি। অন্য দেশগুলিতে আগের পদ্ধতিতেই স্বত্ব বিক্রি করা হবে। আগামী ২০ জুন দরপত্র (টেন্ডার) আহ্বান করবে আইসিসি। ২২ অগাস্টের মধ্যে মুখবন্ধ খামে দরপত্র জমা দিতে হবে আগ্রহী সম্প্রচারকারীদের। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে আইসিসি জানাবে, কারা আগামী দিনে তাদের প্রতিযোগিতাগুলি সম্প্রচারের স্বত্ব পাচ্ছে।

আইপিএলের সম্প্রচার স্বত্ব রেকর্ড মূল্যে বিক্রি হওয়ায় আইসিসি কর্তাদের আশা, ভারত থেকে আয় বাড়াতে পারবেন তাঁরা। শেষ বার ২০১৫ থেকে ২০২৩ সালের জন্য স্বত্ব বিক্রি করে আইসিসি কত আয় করেছিল, তা অবশ্য জানানো হয়নি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

IPL ICC Auction Television Rights
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE