Advertisement
০৩ মে ২০২৪
Ashes 2023

লর্ডসের লং রুমে আরও বিধিনিষেধ, সদস্যদের আরও কড়া শাস্তি দেওয়ার হুমকি আয়োজকদের

লর্ডসের লং রুমে অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের উদ্দেশে সমর্থকদের কটূক্তি ইতিমধ্যেই শিরোনামে এসেছে। সেই ঘটনার পরে দুটি নতুন নিয়ম চালু করল এমসিসি। অপরাধীদের আরও কড়া শাস্তি দিতে চায় তারা।

lords

লর্ডসের লং রুম। — ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ১৯:১১
Share: Save:

অস্ট্রেলিয়ার দুই ক্রিকেটার ডেভিড ওয়ার্নার এবং উসমান খোয়াজার উদ্দেশে লর্ডসের লং রুমে ইংরেজ সমর্থকদের কটূক্তি ইতিমধ্যেই শিরোনামে এসেছে। ঘটনার পরে তিন সদস্যকে নির্বাসিত করা হয়েছে। কিন্তু এখানেই থেমে থাকতে চাইছে না মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি, এদের মাঠের নামই লর্ডস)। সদস্যদের উদ্দেশে আরও কিছু বিধিনিষেধ চালু করল তারা।

নতুন নিয়ম অনুযায়ী, লং রুম দিয়ে যাওয়ার সময় ক্রিকেটারদের জন্যে আরও বেশি জায়গা বরাদ্দ থাকবে। অর্থাৎ ক্রিকেটারদের থেকে সদস্যদের আরও দূরে রাখা হবে। ক্রিকেটারেরা যখন সিঁড়ি দিয়ে ওঠা-নামা করবেন, তখন সিঁড়িতে কোনও সদস্য থাকতে পারবেন না। আগামী শনিবার মহিলাদের অ্যাশেজে টি-টোয়েন্টি ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড। সেই ম্যাচ থেকেই এই নিয়ম চালু হবে বলে জানিয়েছেন এমসিসির চেয়ারম্যান ব্রুস কার্নেগি-ব্রাউন। একই সঙ্গে তিনি অনুরোধ করেছেন, আরও কেউ অপরাধী থাকলে তাঁদেরও যেন চিহ্নিত করা হয়।

তিনি বলেছেন, “রবিবারের ঘটনার যে ভিডিয়ো ফুটেজ আমাদের হাতে এসেছে তাতে নিয়ম লঙ্ঘনের ঘটনা পরিষ্কার বোঝা গিয়েছে। ক্যামেরায় যাঁদের দেখা গিয়েছে তাঁরা এমসিসিকে লজ্জিত করেছেন। ক্রিকেটকে ছড়িয়ে দেওয়ার জন্যে আমাদের যে উদ্যোগ, তাতে বাধা দিয়েছেন তাঁরা। আচরণগত যে সমস্যা তৈরি হয়েছিল তা এখনও শেষ হয়নি। যদি আরও প্রমাণ পাওয়া যায়, আরও বেশি সদস্য ঘটনায় সাক্ষ্য দেন, তা হলে আরও কড়া শাস্তি দেওয়া হতে পারে।”

তিনি বলেছেন, “যদি কোনও সদস্য আমাদের সাহায্য করতে এগিয়ে আসতে চান এবং অপরাধীদের চিহ্নিত করেন, তিনি স্বাগত। যদি আমরা নিজেদের সংযত রাখতে না পারি, তা হলে বাকিদের দিকে আঙুল তুলে লাভ নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ashes 2023 Lords Test
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE