Advertisement
০৩ মে ২০২৪
WPL 2023

ছবি বিক্রি করা তরুণীর কাঁধেই হরমনপ্রীতদের নিলামের দায়িত্ব! কে মল্লিকা সাগর?

মেয়েদের নিলামের দায়িত্বে রয়েছেন মল্লিকা সাগর। এই প্রথম কোনও মহিলা খেলার নিলাম পরিচালনা করবেন। কে এই মল্লিকা সাগর? কী করেন তিনি?

Picture of Mallika Sagar

সোমবার মেয়েদের আইপিএলের নিলাম পরিচালনার দায়িত্বে থাকবেন মল্লিকা সাগর। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১২:০০
Share: Save:

মহিলাদের আইপিএলের নিলামে চমক। নিলাম পরিচালনার দায়িত্বেও রয়েছেন এক জন মহিলা। নাম মল্লিকা সাগর। তিনিই গোটা নিলাম পরিচালনা করবেন। কে এই মল্লিকা, যাঁর হাতে এত বড় দায়িত্ব দিয়েছে বিসিসিআই।

মল্লিকা মুম্বইয়ে থাকেন। মুম্বইয়ের মডার্ন অ্যান্ড কনটেম্পোরারি ইন্ডিয়ান আর্ট সংগঠনের কালেক্টর কনসালট্যান্ট হিসাবে যুক্ত রয়েছেন। পাশাপাশি চাকরি করেন আর্ট ইন্ডিয়া কনসালট্যান্টস ফার্মে। এর আগে ছবি বিক্রির নিলাম তিনি অনেক করেছেন। কিন্তু এই প্রথম বার তিনি কোনও খেলার নিলাম পরিচালনা করবেন।

ছেলেদের আইপিএলে এর আগে নিলামের দায়িত্বে থেকেছেন রিচার্ড মেডলি, হিউ এডমিডেস এবং চারু শর্মা। ২০২১ সালে এডমিডেস অসুস্থ হয়ে পড়ায় বাকি নিলাম সামলেছিলেন চারু। এ বছর মিনি নিলামে দায়িত্বে ছিলেন এডমিডেস। সে দিক থেকে ক্রিকেটের সঙ্গে জড়িত নিলামে এই প্রথম কোনও মহিলা দায়িত্বে থাকছেন। শুধু তাই নয়, আইপিএলের ১৫ বছরের ইতিহাসে এই প্রথম কোনও ভারতীয় প্রথম থেকে নিলাম পরিচালনা করবেন।

সোমবার মুম্বইয়ের জিয়ো কনভেনশন সেন্টারে আয়োজিত হবে এই নিলাম। দুপুর ২.৩০ মিনিট থেকে নিলাম শুরু হবে। মহিলাদের আইপিএলে নিলামে উঠবেন মোট ৪০৯ জন ক্রিকেটার। তার মধ্যে ২৪৬ জন ভারতীয়। ১৬৩ জন বিদেশি। আট জন সদস্য দেশের ক্রিকেটারও রয়েছেন। ক্রিকেটারদের সর্বোচ্চ বেস প্রাইস রয়েছে ৫০ লক্ষ টাকা। এর পরে ৪০ লক্ষ, ৩০ লক্ষ এবং ১০ লক্ষের বেস প্রাইসও থাকছে। ২৪ জন ক্রিকেটার সর্বোচ্চ বেস প্রাইসের তালিকায় রয়েছেন। তার মধ্যে হরমনপ্রীত কৌর, স্মৃতি মন্ধানা, দীপ্তি শর্মা, শেফালি বর্মা, এলিস পেরিরা রয়েছেন।

দল গড়তে প্রতিটি দল সর্বাধিক ১২ কোটি টাকা খরচ করতে পারেন। তার মধ্যেই অন্তত ১৫ জন ক্রিকেটারকে কিনতে হবে। কারণ, মহিলাদের আইপিএলের একটি দলে সর্বনিম্ন ১৫ এবং সর্বোচ্চ ১৮ জন ক্রিকেটার থাকতে পারেন। সর্বনিম্ন ৯ কোটি টাকা ব্যয় করতেই হবে ফ্র্যাঞ্জাইজিগুলিকে। সবচেয়ে বেশি ৬ জন বিদেশি ক্রিকেটারকে কিনতে পারবে একটি দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WPL 2023 India Cricket Mallika Sagar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE