Advertisement
১৫ জুলাই ২০২৪
Mohammed Shami

বুমরা নন, কপিল-কুম্বলেও নন! শামির চোখে দেশের সর্বকালের সেরা বোলার কে?

শামির নির্দিষ্ট কোনও প্রিয় জোরে বোলার নেই। বেশ কয়েক জনের নাম বলেছেন। তাঁর কাছে বলের গতির তেমন গুরুত্ব নেই। সঠিক জায়গায় বল রাখায় বিশ্বাসী তিনি।

picture of Mohammed Shami

মহম্মদ শামি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৫১
Share: Save:

ভারতের প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব নন। অনিল কুম্বলেও নন। সতীর্থ যশপ্রীত বুমরাকেও ভারতের সর্বকালের সেরা বোলার হিসাবে মানতে নন মহম্মদ শামি। বাংলার জোরে বোলার দেশের সর্বকালের সেরা হিসাবে অন্য এক জনকে বেছে নিয়েছেন।

নিউজ ১৮-কে দেওয়া সাক্ষাৎকারে নানা প্রসঙ্গে কথা বলেছেন শামি। গত বিশ্বকাপের সফলতম বোলারকে প্রশ্ন করা হয়েছিল, ‘‘আপনার মতে এখনও পর্যন্ত ভারতের সেরা বোলার কে?’’ প্রশ্ন শুনে সঙ্গে সঙ্গে নিজেকে দেখিয়েছেন শামি। ৩৩ বছরের বোলার বলেছেন, ‘‘আমার থেকে অন্য কাউকে কেন এগিয়ে রাখব?’’ নিজেকেই দেশের সেরা বোলার মনে করেন তিনি। যদিও কারও সঙ্গে তুলনা করতে রাজি হননি।

জানতে চাওয়া হয়েছিল, সারা বিশ্বে তাঁর প্রিয়তম জোরে বোলার কে। শামি বলেছেন, ‘‘আমার কাছে বলের গতি খুব একটা গুরুত্বপূর্ণ নয়। গতির জন্য খুব একটা পার্থক্য হয় বলে মনে করি না। মনে করুন, আপনি খুব জোরে বল করছেন অথচ ডান দিকে, বাঁ দিকে বল পড়ছে। তাতে কী হবে? আমার মতে, সঠিক জায়গায় বল ফেলতে পারলে তবেই কার্যকর হয়। আমার প্রিয় বোলারের তালিকায় ডেল স্টেন রয়েছে। ওয়াকার ইউনিসকে ভাল লাগত। ওয়াসিম আক্রমকেও ভাল লাগত। আক্রম কিন্তু খুব বেশি গতিতে বল করতেন না। গ্লেন ম্যাকগ্রাকে ভাল লাগে। এরকম অনেক বোলার রয়েছেন। আমাদের ভারতের কথা বললে জাহির খান, কপিল দেবের কথা বলব। কেউই খুব গতিতে বল করতেন না। ১৩৫ থেকে ১৪০ কিলোমিটার গতিতে যে বলগুলো তাঁরা করতেন, সেগুলোই অত্যন্ত বিপজ্জনক হয়ে উঠত।’’

চোটের জন্য ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে শামিকে পাচ্ছেন না রোহিত শর্মা। গত বিশ্বকাপের সময় থেকে তিনি গোড়ালির চোটে ভুগছেন। ২০১৩ সালের ৬ জানুয়ারি ভারতের হয়ে অভিষেক হয়েছিল শামির। এখনও পর্যন্ত দেশের হয়ে ৬৪টি টেস্ট, ১০১টি এক দিনের ম্যাচ এবং ২৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন বাংলার জোরে বোলার। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর উইকেট সংখ্যা ৪৪৮।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE