Advertisement
০৩ ফেব্রুয়ারি ২০২৩
Ranji Trophy

Ranji Trophy: ৭২৫ রানে জয়! রেকর্ড গড়ে মুম্বই রঞ্জি সেমিফাইনালে, মধ্যপ্রদেশ খেলতে পারে বাংলার সঙ্গে

রঞ্জি ট্রফির সেমিফাইনালের তিন দল চূড়ান্ত। মুম্বই, উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশ তিন দিনেই ম্যাচ জিতে নিয়েছে। চতুর্থ দল হিসেবে এগিয়ে বাংলা।

রঞ্জি ট্রফি।

রঞ্জি ট্রফি। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২২ ১৪:৫৩
Share: Save:

সহজ জয় পেয়ে রঞ্জি ট্রফির সেমিফাইনালে পৌঁছে গেল মধ্যপ্রদেশ, মুম্বই এবং উত্তরপ্রদেশ। পঞ্জাবকে হারিয়ে শেষ চারে উঠেছে মধ্যপ্রদেশ। জয়ের পাশাপাশি প্রথম শ্রেণির ক্রিকেটে রেকর্ড করল মুম্বই। উত্তরাখণ্ডকে পৃথ্বী শ-রা হারালেন ৭২৫ রানে। কর্নাটকের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ে ৫ উইকেটে জয় পেয়েছে উত্তরপ্রদেশ।

Advertisement

শুভমা়ন গিলরা পারলেন না রঞ্জির শেষ চারে জায়গা করে নিতে। তিন দিনেই ম্যাচ জিতে নিয়েছে মধ্যপ্রদেশ। প্রথম ইনিংসে তাঁদের কোনও ব্যাটারই ৫০ রান করতে পারেননি। টস জিতে পঞ্জাব অধিনায়ক অভিষেক শর্মা প্রথমে ব্যাট নেন। দলের পক্ষে সর্বোচ্চ রান অভিষেক এবং অনমলপ্রীত সিংহের ৪৭। পঞ্জাবের ২১৯ রানের জবাবে মধ্যপ্রদেশ করে ৩৯৭ রান। শতরান করেন শুভম শর্মা। তাঁর ১০২ রানের ইনিংস ছাড়াও ভাল রান করেন হিমাংশু মন্ত্রী (৮৯) এবং রজত পাটীদার (৮৫)। দ্বিতীয় ইনিংসে পঞ্জাবের ইনিংস শেষ হয়ে যায় ২০৩ রানে। দলের কোনও ব্যাটারই উল্লেখযোগ্য রান পাননি। বল হাতে নজর কাড়েন কুমার কার্তিকেয়। ৩৪ ওভার বল করে মাত্র ৫০ রান দিয়ে ৬ উইকেট নেন তিনি। এর পর জয়ের জন্য মধ্যপ্রদেশের প্রয়োজন ছিল ২৬ রান। ৫.১ ওভার খেলেই সেই রান তুলে নেন দুই ওপেনার হিমাংশু (৯) এবং যশ দুবে (১৭)। সেমিফাইনালে মধ্যপ্রদেশের সম্ভাব্য প্রতিপক্ষ বাংলা। ঝাড়খণ্ডের বিরুদ্ধে চালকের আসনে রয়েছেন অভিমন্যু ঈশ্বরণরা।

উত্তরাখণ্ডের বিরুদ্ধে প্রথম শেণির ক্রিকেটে নজির গড়ল মুম্বই। পৃথ্বীরা জিতলেন ৭২৫ রানের বিশাল ব্যবধানে। প্রথমে ব্যাট নিয়ে পৃথ্বীর মুম্বই ৮ উইকেটে ৬৪৭ রান করে ডিক্লেয়ার করে। দারুণ ব্যাটিং করেন মুম্বইয়ের মিডল অর্ডারের দুই ব্যাটার। সুভেদ পারকার ২৫২ রানের অনবদ্য ইনিংস খেলেন। ১৫৩ রানের ইনিংস খেলে সুভেদের সঙ্গে চতুর্থ উইকেটের জুটিতে ২৬৭ রানের জুটি গড়েন সরফারাজ খান। ওপেন করে রান পাননি পৃথ্বী। জবাবে উত্তরাখণ্ডের প্রথম ইনিংস শেষ হয়ে যায় ১১৪ রানে। তাদের মাত্র তিন ব্যাটার দুই অঙ্কের রান করেন। সর্বোচ্চ কমল সিংহের ৪০। ৩৯ রান দিয়ে ৫ উইকেট নেন মুম্বইয়ের শামস মুলানি।

৫৩৩ রানে এগিয়ে গিয়েও বিপক্ষকে ফলোঅন করাননি পৃথ্বী। চতুর্থ ইনিংসের ব্যাট করতে চায়নি মুম্বই। দ্বিতীয় ইনিংসে মুম্বই করে ৩ উইকেটে ২৬১। ম্যাচে মুম্বইয়ের তৃতীয় ব্যাটার হিসেবে শতরান করেন যশস্বী জয়সবাল। তাঁর তিনি করেন ১০৩। রান পান পৃথ্বীও (৭২)। জয়ে জন্য উত্তরাখণ্ডের সামনে ৭৯৫ রানের বিশাল লক্ষ্য রাখে মুম্বই। সেই চাপেই ভেঙে যায় তাদের ইনিংস। দ্বিতীয় ইনিংসে উত্তরাখণ্ড করে মাত্র ৬৯ রান। তাদের পাঁচ ব্যাটার কোনও রান করতে পারেননি। মাত্র ১১ রানে ৩ উইকেট নেন ধবল কুলকার্নি। তানুশ কোটিয়ান ১৩ রানে ৩ উইকেট এবং মুলানি ১৫ রানে ৩ উইকেট নেন।

Advertisement

মধ্যপ্রদেশ, মুম্বইয়ের মতো তিন দিনে ম্যাচ জিতে রঞ্জির সেমিফাইনালে উঠেছে উত্তরপ্রদেশও। করণ শর্মার দল অবশ্য কর্নাটকের বিরুদ্ধে একপেশে জয় পায়নি। বরং প্রথম ইনিংসে পিছিয়ে থেকেও জয় ছিনিয়ে নিয়েছেন তাঁরা। প্রথমে ব্যাট করে কর্নাটক তোলে ২৫৩ রান। মনীশ পাণ্ডের দলের কোনও ব্যাটারই বড় রান পাননি। দলের পক্ষে সর্বোচ্চ রান করেন ওপেনার রবিকুমার সমর্থ (৫৭)। তাতেও করণের দল প্রথম ইনিংসে লিড নিতে পারেনি। মাত্র ১৫৫ রানেই গুটিয়ে যায় উত্তরপ্রদেশের ইনিংস। তাদের কোনও ব্যাটারই উল্লেখযোগ্য রান পাননি। কর্নাটকের দ্বিতীয় ইনিংসে প্রত্যাঘাত করেন উত্তরপ্রদেশের বোলাররা। ১১৪ রানে অলআউট হয়ে যায় কর্নাটকে দ্বিতীয় ইনিংস। ফলে প্রথম ইনিংসে ৯৮ রানে এগিয়ে থাকার সুবিধা তারা কাজে লাগাতে পারেনি। জয়ের জন্য উত্তরপ্রদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ২১৩ রান। পাঁচ উইকেট হারিয়ে প্রয়োজনীয় রান তুলে নেয় উত্তরপ্রদেশ। সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ মুম্বই। দু’টি সেমিফাইনালই শুরু হবে ১৪ জুন থেকে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.