Advertisement
০৩ মে ২০২৪
ICC ODI World Cup 2023

নিউ জ়‌িল্যান্ডের হারে বিশ্বকাপে শেষ চারে যাওয়ার লড়াইয়ে সুবিধা হল একটি দলের, কাদের?

বুধবার দক্ষিণ আফ্রিকার কাছে হেরে গেল নিউ জ়িল্যান্ড। আগে ব্যাট করে প্রোটিয়াদের করা ৩৫৭ রান তুলতে পারল না তারা। কিউয়িদের হারে বিশ্বকাপে কিছুটা সুবিধা হল একটি দলের।

cricket

নিউ জ়িল্যান্ডের উইকেট পেয়ে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের উচ্ছ্বাস। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ২১:২৯
Share: Save:

বুধবার দক্ষিণ আফ্রিকার কাছে হেরে গেল নিউ জ়িল্যান্ড। আগে ব্যাট করে প্রোটিয়াদের করা ৩৫৭ রান তুলতে পারল না তারা। হারতে হল ১৯০ রানে। কিউয়িদের হারে বিশ্বকাপে কিছুটা সুবিধা হল পাকিস্তানের। মঙ্গলবারেই ইডেনে যারা জিতেছে বাংলাদেশের বিরুদ্ধে।

দক্ষিণ আফ্রিকার কাছে হারের পর নিউ জ়িল্যান্ড পয়েন্ট তালিকায় নেমে গিয়েছে চারে। ৭ ম্যাচে তাদের ৮ পয়েন্ট। অস্ট্রেলিয়ারও একই পয়েন্ট থাকা সত্ত্বেও রান রেটে চতুর্থ নিউ জ়িল্যান্ড। তাদের রান রেট ০.৪৮৪। অন্য দিকে, ভারতকে টপকে দক্ষিণ আফ্রিকা চলে গেল শীর্ষে। ৭ ম্যাচে তাদের ১২ পয়েন্ট। রান রেট ২.২৯০।

মঙ্গলবার বাংলাদেশকে হারানোর পরে পাকিস্তান পয়েন্ট তালিকায় উঠে এসেছে পাঁচ নম্বরে। ৭ ম্যাচে তাদের ৬ পয়েন্ট রয়েছে। রান রেট -০.০২৪। নিজেদের বাকি ম্যাচগুলি তো জিততে হবেই। সেমিফাইনালে উঠতে গেলে পাকিস্তানকে তাকিয়ে থাকতে হবে আরও দু’টি দলের দিকে। তার মধ্যে একটি দল নিউ জ়িল্যান্ড।

আগামী শনিবার বেঙ্গালুরুতে এই নিউ জ়িল্যান্ডকে খেলবে পাকিস্তান। কার্যত সেই ম্যাচই ঠিক করে দেবে পাকিস্তান সেমিফাইনালে খেলতে পারবে কি না। ওই ম্যাচে নিউ জ়‌িল্যান্ডকে ভাল ব্যবধানে হারিয়ে দিলে রান রেটের বিচারে চার নম্বরে চলে আসার কথা পাকিস্তানের। সেই ম্যাচ জিতলে পাকিস্তানের ৮ পয়েন্ট হবে। নিউ জ়‌িল্যান্ডও থেকে যাবে ৮ পয়েন্টে।

তার পরেও সেমিফাইনাল নিশ্চিত হবে না পাকিস্তানের। নিউ জ়‌িল্যান্ডকে তার পরের ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধেও হারতে হবে। আর পাকিস্তানকে শেষ ম্যাচে হারাতে হবে ইংল্যান্ডকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 New Zealand South Africa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE