Advertisement
২১ মে ২০২৪
Virat Kohli

ভেঙে গেল কোহলির বিশ্বরেকর্ড, কে ভাঙলেন? কোন নজির হাতছাড়া হল বিরাটের?

ভেঙে গেল বিরাট কোহলির বিশ্বরেকর্ড। ভারতীয় ক্রিকেটারের কীর্তি ভাঙলেন কে? কোন নজিরই বা হাতছাড়া হলে দলের প্রাক্তন অধিনায়কের?

Virat Kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১২:৪৭
Share: Save:

আগামী রবিবার এশিয়া কাপের সুপার ফোরে মুখোমুখি ভারত-পাকিস্তান। গ্রুপ পর্বে এই দুই দলের খেলা বৃষ্টিতে ভেস্তে গিয়েছে। রবিবারও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেই ম্যাচে নামার আগেই বিরাট কোহলির বিশ্বরেকর্ড ভেঙে দিলেন বাবর আজ়ম।

বাংলাদেশের বিরুদ্ধে ব্যাট হাতে বড় রান করতে পারেননি বাবর। ২২ বলে ১৭ রান করেন তিনি। তবে তার মাঝেই নজির গড়েছেন বাবর। এক দিনের ক্রিকেটে অধিনায়ক হিসাবে দ্রুততম ২০০০ রান করলেন বাবর। আগে এই নজির ছিল বিরাটের দখলে।

এক দিনের ক্রিকেটে অধিনায়ক হিসাবে ৩১টি ইনিংসে ২০০০ রান করেছেন বাবর। বিরাট অধিনায়ক হিসাবে ২০০০ রান করতে সময় নিয়েছিলেন ৩৬টি ইনিংস। তৃতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক এবি ডিভিলিয়ার্স। ৪১টি ইনিংসে ২০০০ রান করেছিলেন তিনি। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্ক ২০০০ রান করতে নিয়েছিলেন ৪৭টি ইনিংস।

এশিয়া কাপের প্রথম ম্যাচেই নেপালের বিরুদ্ধে ১৫১ রানের ইনিংস খেলেছিলেন বাবর। তার পরে অবশ্য আর বড় রান পাননি তিনি। তবে দল ভাল খেলছে। সুপার ফোরের প্রথম ম্যাচে বাংলাদেশকে সহজেই হারিয়েছেন তাঁরা। গ্রুপ পর্বে ভারতের বিরুদ্ধে ভাল বল করেছিলেন পাকিস্তানের বোলারেরা। ম্যাচ জেতার সুযোগও ছিল। কিন্তু বৃষ্টিতে পাকিস্তানের ইনিংস শুরু করা যায়নি। এখন দেখার সুপার ফোরে দু’দলের লড়াইয়ে শেষ পর্যন্ত জেতে কোন দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli India Cricket Asia Cup 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE