Advertisement
০৫ মে ২০২৪
Pakistan Cricket

পাক বোর্ডে জটিলতা, আদালতে গেলেন কমিটির প্রাক্তন সদস্যেরা, এখনই নির্বাচন সম্ভব নয়

সোমবার লাহোর হাই কোর্টে দু’টি আবেদনের ভিত্তিতে শুনানি হবে। শাকিল শেখ এবং গুল জ়াদা এই আবেদন করেছেন। তাঁরা চান না জ়াকা আশরফকে পিসিবির প্রধান করা হোক। তাঁকেই আগামী দিনে চেয়ারম্যান করার কথা ভাবছে বোর্ড।

Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লাহোর শেষ আপডেট: ২৬ জুন ২০২৩ ১৬:৫৮
Share: Save:

পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান এখনই ঠিক করা সম্ভব হচ্ছে না। নির্বাচনই করা যাবে না এখন। কমিটির প্রাক্তন দুই সদস্য লাহোর কোর্টে মামলা করছেন। সেই কারণেই আপাতত বোর্ড প্রধানের নির্বাচন হচ্ছে না।

সোমবার লাহোর হাই কোর্টে দু’টি আবেদনের ভিত্তিতে শুনানি হবে। শাকিল শেখ এবং গুল জ়াদা এই আবেদন করেছেন। তাঁরা চান না জ়াকা আশরফকে পিসিবির প্রধান করা হোক। তাঁকেই আগামী দিনে চেয়ারম্যান করার কথা ভাবছে বোর্ড। শাকিলেরা আবেদন করেছেন যাতে বোর্ডকে বাতিল করা হয়। সেই সঙ্গে এখনই যেন চেয়ারম্যান নির্বাচন না করা হয়। বোর্ডের এক কর্তা বলেন, “খুব কঠিন পরিস্থিতি। নির্বাচন কমিশন এবং বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ২৭ জুনের মধ্যে নির্বাচন করার কথা বলেছে। তার মধ্যেই বোর্ডের প্রধান এবং বোর্ড অফ গভারনর্স বেছে নিতে হবে।”

আশরফ এর আগে ২০১২ সালে পিসিবি প্রধান হওয়ার সময় নাজাম শেট্টীর তরফে আইনি বাধা পেয়েছিলেন। সেই সময় নাজ়ামকে সুপ্রিম কোর্ট বলেছিল জায়গা ছেড়ে দিতে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের পৃষ্ঠপোষক সে দেশের প্রধানমন্ত্রী। তিনি দু’জন ব্যক্তিকে বোর্ড অফ গভারনর্স পদে বেছে দেন। তাঁদের মধ্যে এক জন বোর্ডের চেয়ারম্যান হন। এই বার দায়িত্বে থাকা নাজাম নির্বাচনে লড়বেন না। আশরফ এবং মুস্তাফা রামডেকে বেছে নেওয়া হয়েছে বোর্ড অফ গভারনর্স পদে।

এমন একটা সময় পাক বোর্ডের এই সমস্যা তৈরি হয়েছে, যখন আইসিসি এবং বিসিসিআই বিশ্বকাপের সূচি ঘোষণা করার প্রস্তুতি নিচ্ছে। পাক বোর্ডের এক শীর্ষ স্থানীয় কর্তা বলেন, “লাহোর কোর্ট যদি নির্বাচন স্থগিত করার নির্দেশ দেয়, তাহলে পরিস্থিতি জটিল হবে। আইসিসি এবং ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে বেশ কিছু সমস্যা তৈরি হতে পারে বিশ্বকাপে। এই সময় বোর্ডের এক জন স্থায়ী কর্তা প্রয়োজন।”

এশিয়া কাপ খেলতে পাকিস্তানে যাবে না ভারত। সেই কারণে পাকিস্তান এবং শ্রীলঙ্কা মিলিয়ে হবে এ বারের এশিয়া কাপ। যে ‘হাইব্রিড মডেল’এর প্রস্তাব দিয়েছিলেন পাক বোর্ডের বিদায়ী চেয়ারম্যান শেট্টী। কিন্তু তা পছন্দ হয়নি আশরফের। তিনি জানিয়েছিলেন সে কথা। আগামী দিনে তিনি প্রধান হতে পারেন বলে শোনা যাচ্ছে। ভারতে এ বারের বিশ্বকাপ হবে। সেখানে পাকিস্তান খেলতে আসবে কি না তা এখনও স্পষ্ট নয়। বোর্ডের তরফে জানানো হয়েছে, সরকার এই বিষয়ে সিদ্ধান্ত নেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pakistan Cricket ICC PCB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE