Advertisement
০৪ মে ২০২৪
Pakistan Cricket Board

পেনশন ফিরে পেলেন রিভার্স সুইংয়ের জনক, বকেয়া ছ’বছরের টাকাও দেওয়া হল তাঁকে

২০১৭ সাল থেকে সরফরজ নওয়াজের পেনশন বন্ধ ছিল। মঙ্গলবার তাঁর সঙ্গে দেখা করেন পাক ক্রিকেট বোর্ডের ম্যানেজমেন্ট কমিটির প্রধান জাকা আশরফ এবং আবার পেনশন চালু করেন।

সরফরাজ নওয়াজ।

সরফরাজ নওয়াজ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১৯:১৯
Share: Save:

রিভার্স সুইংয়ের জনক পেনশন ফিরে পেলেন। পাকিস্তানের প্রাক্তন পেসার সরফরাজ নওয়াজকে পেনশন ফিরিয়ে দিল বোর্ড। ২০১৭ সাল থেকে তাঁর পেনশন বন্ধ ছিল। মঙ্গলবার তাঁর সঙ্গে দেখা করেন পাক ক্রিকেট বোর্ডের ম্যানেজমেন্ট কমিটির প্রধান জাকা আশরফ। তিনিই নওয়াজের হাতে পেনশনের টাকা তুলে দেন।

পাকিস্তানের জাতীয় অ্যাকাডেমিতে নওয়াজ এবং আশরফ দেখা করেন। সেখানে উপস্থিত ছিলেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক মিসবা উল হক। ছিলেন মহম্মদ হাফিজও। নওয়াজের হাতে চেক তুলে দেন আশরফ। সেই সঙ্গে আগামী দিনেও তাঁকে পেনশন দেওয়ার আশ্বাস দেন তিনি। নওয়াজের বিরুদ্ধে কিছু অভিযোগ উঠেছিল। তদন্ত শুরু করা হয়েছিল তার ভিত্তিতে। সেই কারণেই তাঁর পেনশন বন্ধ করা হয়েছিল। যা আবার ফিরিয়ে দেওয়া হল।

রিভার্স সুইংয়ের জনক বলা হয় নওয়াজকে। তাঁর হাতে পেনশনের টাকা তুলে দিয়ে আশরফ বলেন, “নওয়াজের অবস্থা দেখে আমার খারাপ লাগছিল। এক জন প্রাক্তন টেস্ট ক্রিকেটারের এমন অবস্থা দেখা যায় না। নওয়াজের পেনশন প্রাপ্য। আগের বোর্ড কর্তারা যে সিদ্ধান্ত নিয়েছিল, সেটা ভুল ছিল। কোনও ক্রিকেটারের এমন পরিস্থিতির মধ্যে দিয়ে যাওয়া উচিত নয়। বোর্ডের তরফ থেকে তাদের ভালবাসা প্রাপ্য।” নওয়াজ বলেন, “প্রায় ছ’বছর পর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে এলাম। বোর্ডের কর্তারা আমাকে যে ভাবে বরণ করে নিয়েছে, সেটা আমার মন ছুঁয়ে গিয়েছে। পেনশন ফিরে পেয়ে আমি আশরফের কাছে ঋণী হয়ে রইলাম।”

১৯৬৯ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত পাকিস্তানের হয়ে খেলেছিলেন নওয়াজ। তিনি ৫৫টি টেস্ট এবং ৪৫টি এক দিনের ম্যাচ খেলেছেন। ১৯৭৯ সালে তাঁর ৩৩ বলের স্পেল এখনও ক্রিকেটপ্রেমীদের মনে থেকে গিয়েছে। তিনি সাতটি উইকেট নেন ওই স্পেলে। মাত্র একটি রান দিয়েছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই ম্যাচে একটি ইনিংসে ন’টি উইকেট নিয়েছিলেন নওয়াজ। প্রথম শ্রেণির ক্রিকেটে হাজারের উপর উইকেট নিয়েছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pakistan Cricket Board PCB Sarfraz Nawaz
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE