Advertisement
০৫ মে ২০২৪
Pakistan predicted XI vs India

তিন পেসার না কি বাড়তি স্পিনার? শনিবার ভারতের বিরুদ্ধে কেমন হতে পারে পাকিস্তানের প্রথম একাদশ

আগামী শনিবার আমদাবাদে ভারতের বিরুদ্ধে খেলতে নামছে পাকিস্তান। টানা দু’টি ম্যাচ জিতে ভারতের মুখোমুখি হচ্ছে তারা। কেমন হতে পারে পাকিস্তানের সম্ভাব্য একাদশ?

cricket

শাহিন আফ্রিদি (বাঁ দিকে) এবং বাবর আজম। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ১৪:৩৭
Share: Save:

আগামী শনিবার আমদাবাদে ভারতের বিরুদ্ধে খেলতে নামছে পাকিস্তান। টানা দু’টি ম্যাচ জিতে ভারতের মুখোমুখি হচ্ছে তারা। হায়দরাবাদে দু’টি ম্যাচ খেলে সেখানে যথেষ্ট জনসমর্থন পাওয়ার পর এ বার বাবর আজমেরা পা রেখেছেন ভারতের প্রধানমন্ত্রীর রাজ্যে। প্রস্তুতি শুরু হয়েছে জোরকদমে।

নেদারল্যান্ডসের বিরুদ্ধে প্রথম ম্যাচে খেলেছে পাকিস্তান। পরের ম্যাচে তারা হারিয়েছে শ্রীলঙ্কাকে। এই দু’টি ম্যাচে মাত্র একটিই বদল হয়েছে তাদের দলে। ওপেনার হিসাবে প্রথম ম্যাচে খেলেছিলেন ফখর জ়মান। দ্বিতীয় ম্যাচে তাঁর জায়গায় এসেছিলেন আবদুল্লাহ শফিক। ভারতের বিরুদ্ধে কোন দল খেলবে? আর কি কোনও বদল হবে? আনন্দবাজার অনলাইন বেছে নিল সম্ভাব্য একাদশ।

আবদুল্লাহ শফিক ওপেনার হিসাবে নিজের জায়গা ধরে রাখবেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে দারুণ শতরান করেছেন। ফলে ভারতের বিরুদ্ধে বসিয়ে দেওয়ার সম্ভাবনা নেই। সঙ্গী হিসাবে পাবেন ইমাম উল হককে। ইমাম প্রথম দু’টি ম্যাচে রান না পেলেও ভারতের বিরুদ্ধে তাঁর রেকর্ড খারাপ নয়। বড় রান যে কোনও মুহূর্তে আসতে পারে। তরুণ ব্যাটার, প্রতিভা রয়েছে। ফলে পাকিস্তানের ওপেনিংয়ে এঁরা দু’জনই থাকছেন।

তিনে যথারীতি বাবর আজম নামবেন। তিনিও আগের দু’টি ম্যাচে রান পাননি। কিন্তু অধিনায়ক হওয়ায় নিজেকে নিজে বসিয়ে দেবেন বলে মনে হয় না। ভারতের বিরুদ্ধেই হয়তো বড় ইনিংস উপহার দিতে পারেন। চারে থাকবেন মহম্মদ রিজ়ওয়ান। আগের ম্যাচে পায়ের পেশিতে টান নিয়েও শতরান করে দলকে জিতিয়েছেন। তিনিও ভারতের বিরুদ্ধে ভাল খেলেন। ফলে ক্রিজে বাবর-রিজ়ওয়ান জুটি জমে গেলে ভারতকে সমস্যায় পড়তে হতে পারে।

পাঁচে থাকছেন সাউদ শাকিল। আঘা সলমনের জায়গায় তাঁকে দু’টি ম্যাচেই খেলিয়েছে পাকিস্তান। শাকিল আস্থার দাম রেখেছেন। প্রথম ম্যাচে অর্ধশতরান করেন। আগের ম্যাচেও শেষ পর্যন্ত থেকে বুদ্ধিদীপ্ত ইনিংস খেলে দলকে জিতিয়ে আসেন। ছয়ে ইফতিকার আহমেদ। দলের অভিজ্ঞ ব্যাটার। এশিয়া কাপে ভারতের বিরুদ্ধে ভাল খেলেছিলেন। বিশ্বকাপে তার অন্যথা হওয়ার কারণ নেই।

দুই স্পিনার অলরাউন্ডার শাদাব খান এবং মহম্মদ নওয়া‌জ় থাকবেন সাতে এবং আটে। শাদাব ইদানীং ব্যাট হাতে অফ ফর্মে রয়েছেন। কিন্তু বলে কার্যকরী ভূমিকা নিতে পারেন। একই জিনিস প্রযোজ্য নওয়াজের ক্ষেত্রেও। আমদাবাদে স্পিন সহায়ক পিচ হওয়ায় দু’জনেরই খেলার সম্ভাবনা।

এ ছাড়া পাকিস্তানের বাকি তিনটি জায়গায় তিন পেসার থাকছেনই। শাহিন শাহ আফ্রিদি, হ্যারিস রউফ এবং হাসান আলি যা ফর্মে রয়েছে, তাতে কোনও এক জনকে বসিয়ে দেওয়ার সাহস বাবর পাবেন না। আমদাবাদের পিচেও জোরে বোলিংকে অন্য মাত্রায় নিয়ে যেতে পারেন শাহিনরা।

পাকিস্তানের সম্ভাব্য একাদশ: আবদুল্লাহ, ইমাম, বাবর, রিজ়ওয়ান, শাকিল, ইফতিকার, শাদাব, নওয়াজ, হাসান, শাহিদ এবং রউফ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE