Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Rohit Sharma

রোহিতের পাশে দাঁড়ালেন হরভজন, সানির বিরোধিতা করে বললেন, ‘ওকে নিয়ে বেশি সমালোচনা হচ্ছে’

ওয়েস্ট ইন্ডিজ়‌ সফরের আগেই ভারতের দুই প্রাক্তন ক্রিকেটারের মুখে দু’রকম মন্তব্য। সুনীল গাওস্কর যেখানে রোহিত শর্মা এবং কোচ রাহুল দ্রাবিড়ের তুলোধনা করছেন, তখন ভারত অধিনায়কের পাশে দাঁড়ালেন স্পিনার হরভজন সিংহ।

rohit sharma

রোহিত শর্মা। — ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৯:৩৮
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজ়‌ সফর শুরুর আগে ভারতের দুই প্রাক্তন ক্রিকেটারের মুখে দু’রকম কথা। এক দিকে সুনীল গাওস্কর যেখানে রোহিত শর্মা এবং রাহুল দ্রাবিড়কে তুলোধনা করছেন, তখন ভারত অধিনায়কের পাশে দাঁড়ালেন হরভজন সিংহ। তাঁর মতে, রোহিতকে নিয়ে একটু বেশিই সমালোচনা করা হচ্ছে।

বিশ্ব টেস্ট ফাইনালে হারের পর থেকেই কাঠগড়ায় রোহিত। তাঁর অধিনায়কত্বে অনেকেই বিরক্ত। সেই দলে হরভজন পড়েন না। সংবাদ সংস্থাকে সাক্ষাৎকারে বলেছেন, “মাঝেমাঝে বড্ড বেশি সমালোচনা হচ্ছে বলে মনে হয়। ক্রিকেট দলগত খেলা। এক জনের পক্ষে দলকে জেতানো সম্ভব নয়। ফাইনালে ভারত খেলেনি মানছি। কিন্তু ওখান থেকে বেরিয়ে আসতে হবে আমাদের। শুধু রোহিতের সমালোচনা করে লাভ নেই। ও রান পাচ্ছে না, ওজন বাড়াচ্ছে, ভাল নেতৃত্ব দিচ্ছে না, এ সব বলার কী মানে? আমার মতে, নেতা হিসাবে ও খুবই ভাল।”

ব্যক্তিগত অভিজ্ঞতা দিয়ে রোহিতের পাশে দাঁড়ানোর কারণ জানিয়েছেন হরভজন। মুম্বই ইন্ডিয়ান্সে রোহিতের অধীনে খেলা ভারতের অফস্পিনার বলেছেন, “রোহিতের অধিনায়কত্বে খেলেছি এবং ওকে কাছ থেকে দেখেছি। শুধু মুম্বইয়ের সাজঘরে নয়, ভারতীয় সাজঘরেও ওকে অনেকে সমীহ করে। সাম্প্রতিক ফলাফলের বিচারে ওকে মাপা উচিত নয়। আশা করি ভবিষ্যতে ওর অধীনে ভারত ভালই খেলবে। রোহিতের প্রতি বিশ্বাস রাখতে হবে। সব সময় এটা ঠিক নয়, ওটা ঠিক নয় বলে সমালোচনা করলে চলবে না।”

রোহিতের মতোই হরভজন পাশে দাঁড়িয়েছেন চেতেশ্বর পুজারার, যিনি সম্প্রতি টেস্ট দল থেকে বাদ পড়েছেন। হরভজনের দাবি, যখন বাকিরা খারাপ খেলতেন, তখনই পুজারার হাত ধরেই ঘুরে দাঁড়াত ভারত। হরভজন বলেছেন, “পুজারা যা অর্জন করেছে তার জন্যে ওর প্রতি সমীহ রয়েছে। বহু বছর ধরে ভারতীয় দলে নেপথ্যনায়কের ভূমিকা পালন করে চলেছে। দলকে উদ্ধার করার সময়েই ওর প্রয়োজন বেশি করে মনে হত। ও ভাল খেলত, যাতে বাকিরা আরও ভাল খেলতে পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE