Advertisement
০৩ ডিসেম্বর ২০২৩
PM Narendra Modi

৪৫১ কোটি টাকায় ভারতে নতুন ক্রিকেট স্টেডিয়াম, শনিবার শিলান্যাস মোদীর, কোন শহরে?

তৃতীয় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম পেতে চলেছে উত্তরপ্রদেশ। নতুন স্টেডিয়াম তৈরি হবে প্রধানমন্ত্রীর লোকসভা কেন্দ্র বারাণসীতে। স্টেডিয়ামের নকশা থাকছে বিশেষ ভাবনা।

picture of Narendra Modi

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৪৯
Share: Save:

আরও একটি অত্যাধুনিক নতুন স্টেডিয়াম হচ্ছে উত্তরপ্রদেশে। নতুন স্টেডিয়ামটি তৈরি হবে প্রধানমন্ত্রীর সংসদীয় এলাকা বারাণসীতে। শনিবার নতুন স্টেডিয়ামের শিল্যান্যাস করবেন নরেন্দ্র মোদী।

বারাণসী রিং রোডের পাশে গঞ্জারি গ্রামে নতুন স্টেডিয়ামের জন জমি চিহ্নিত করেছিল উত্তরপ্রদেশ সরকার। জমি অধিগ্রহণ করতে যোগী আদিত্যনাথ সরকারের খরচ হয়েছে ১২১ কোটি টাকা। স্টেডিয়াম তৈরির জন্য ভারতীয় ক্রিকেট বোর্ড বরাদ্দ করেছে ৩৩০ কোটি টাকা। সব মিলিয়ে নতুন স্টেডিয়াম তৈরির জন্য প্রাথমিক ভাবে ৪৫১ কোটি টাকা ধার্য্য করা হয়েছে। শনিবারের শিলান্যাস অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন সচিন তেন্ডুলকর, সুনীল গাওস্কর, রবি শাস্ত্রী, দিলীপ বেঙ্গসরকারেরা। থাকবেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি রজার বিন্নী এবং সচিব জয় শাহও।

বারাণসীর নতুন স্টেডিয়াম তৈরি করা হচ্ছে বিশেষ ভাবনায়। যাতে থাকবে কাশী এবং শিবের ছোঁয়া। গ্যালারির আকৃতি হবে শিবের মাথায় থাকা এক ফালি চাঁদের মতো। স্টেডিয়ামের প্রবেশ দ্বার দেখতে হবে বেলপাতার মতো। ভিআইপি গ্যালারি দেখতে হবে ডুগডুগির মতো। স্টেডিয়ামের ফ্লাড লাইটগুলি হবে ত্রিশূলের আকারের। গ্যালারি তৈরি করা হবে বারাণসীর গঙ্গার ঘাটগুলির আদলে।

অত্যাধুনিক এই স্টেডিয়ামটি তৈরি করতে সময় লাগবে ৩০ মাস। স্টেডিয়ামের জন্য উত্তরপ্রদেশ ক্রিকেট সংস্থাকে ৩০.৮৬ একর জমি দীর্ঘমেয়াদী লিজে দিয়েছে উত্তরপ্রদেশ সরকার। ৩০ হাজার দর্শকাসনের এই স্টেডিয়ামে থাকবে মোট ৭টি পিচ (প্রধান এবং অনুশীলনের মিলিয়ে)। আশা করা হচ্ছে, ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে স্টেডিয়াম নির্মাণের কাজ শেষ হয়ে যাবে। কানপুর এবং লখনউয়ের পর এই স্টেডিয়াম হবে বারাণসীর তৃতীয় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE