Advertisement
২৬ এপ্রিল ২০২৪
WTC Final 2023

টেস্ট বিশ্বকাপের ফাইনালে ভারতের প্রথম একাদশে কারা? দুই স্পিনার সুযোগ পাবেন সবুজ পিচে?

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের সম্ভাব্য প্রথম একাদশ বেছে নিল আনন্দবাজার অনলাইন। কারা রইলেন সেই দলে? বোলারদের মধ্যে জায়গা পেলেন কারা?

Rohit Sharma

রোহিত শর্মা। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ০৮:৫১
Share: Save:

ভারতীয় দলের প্রথম একাদশে থাকতে পারেন কারা? গত কয়েক দিন ধরেই এই নিয়ে চর্চা চলছে। অনেক প্রাক্তন ক্রিকেটার বেছে নিয়েছেন তাঁদের পছন্দের একাদশ। আলোচনা চলছে পিচ নিয়ে। আবহাওয়া কেমন থাকবে? সেটার উপরেও নির্ভর করবে দলগঠন। ভারতের সম্ভাব্য প্রথম একাদশ বেছে নিল আনন্দবাজার অনলাইন।

ভারতের ওপেনিং জুটি

অধিনায়ক রোহিত শর্মা এবং শুভমন গিল নিজেদের জায়গা পাকা করে ফেলেছেন। তাঁরাই ওপেন করবেন ওভালে। বুধবার থেকে শুরু হতে চলা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে রোহিত এবং শুভমনকেই সামলাতে হবে মিচেল স্টার্ক, প্যাট কামিন্সদের। নতুন লাল বল হাতে অস্ট্রেলিয়ার পেসাররা বাউন্স এবং সুইং নিয়ে রোহিতদের সামনে কঠিন প্রশ্নপত্র রাখবেন। সেটার উত্তর খুঁজে নিতে হবে ভারতের ওপেনিং জুটিকে।

তিন থেকে পাঁচ

ভারতের হয়ে তিন নম্বরে নামবেন চেতেশ্বর পুজারা। সদ্য কাউন্টিতে খেলার অভিজ্ঞতা রয়েছে তাঁর। ভারতীয় দলের মূল শক্তি হতে পারেন তিনি। দলের বাকি সদস্যেরা ব্যস্ত ছিলেন আইপিএলে। পুজারা সাসেক্সের হয়ে খেলেন। ইংল্যান্ডের বাউন্স সামলানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর। চার নম্বরে বিরাট কোহলি। তিনি রানে ফিরেছেন। আইপিএলে দু’টি শতরান করেন। সাদা বলের ক্রিকেটে তিনি যে ভাবে খেলছিলেন, ভারত চাইবে লাল বলেও বিরাটের সেই ছন্দ থাক। পাঁচ নম্বরে নামতে পারেন অজিঙ্ক রাহানে। অনেক দিন পর টেস্ট দলে ফেরানো হয়েছে রাহানেকে। তাঁর অভিজ্ঞতা কাজে লাগবে ভারতের। এত দিন পর দলে ফিরিয়ে রাহানেকে বসিয়ে রাখতে চাইবেন না রোহিত। লোকেশ রাহুল, ঋষভ পন্থ না থাকায় মিডল অর্ডারে ভারত রাহানের উপরেই ভরসা করবে।

উইকেটরক্ষক কে হবেন?

পন্থ না থাকায় লাল বলের ক্রিকেটে উইকেটরক্ষক নিয়ে সমস্যায় ভারত। গাড়ি দুর্ঘটনার পর থেকে পন্থ মাঠের বাইরে। ঋদ্ধিমান সাহাকে বাদ দেওয়া হয়েছে। ঘরের মাঠে শ্রীকর ভরত চারটি টেস্ট খেলেছেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। কিন্তু সে ভাবে নজর কাড়তে পারেননি। রাহুল সুস্থ থাকলে তাঁকে ভাবা যেতে পারত। কিন্তু তিনিও না থাকায় ভরতেরই পাল্লা ভারী। ঈশান কিশন দলে থাকলেও তাঁর এখনও লাল বলের ক্রিকেটে অভিষেক হয়নি। এমন অবস্থায় ইংল্যান্ডের পিচে হঠাৎ তাঁকে প্রথম ম্যাচ খেলতে নামিয়ে দেওয়া ঠিক হবে কি না তা নিয়ে প্রশ্ন রয়েছে।

জায়গা পাবেন শার্দূল?

ইংল্যান্ডের পেস সহায়ক পিচের কথা ভেবে শার্দূল ঠাকুরকে দলে রেখেছে ভারত। পেস বোলিং এবং ব্যাটিং দু’টিই করতে পারেন তিনি। এমন অবস্থায় ফাইনালে তাঁকে দলে রাখতে পারে ভারত। সে ক্ষেত্রে দু’জন স্পিনারকে দলে নেওয়ার সুযোগ থাকবে। কিন্তু পিচ যদি একেবারেই পেস সহায়ক হয়, তাহলে শার্দূল হতে পারেন দলের চতুর্থ পেসার। আনন্দবাজার অনলাইনের বেছে নেওয়া দলে শার্দূলকে রাখা হল।

স্পিনের জোড়া ফলা?

ওভালের পিচ পেস সহায়ক। সেখানে রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাডেজার একসঙ্গে জায়গা পাওয়া কঠিন। অস্ট্রেলিয়া দলে একাধিক বাঁহাতি ব্যাটার, তাই অশ্বিনের সুযোগ পাওয়ার দাবি বেশি। কিন্তু জাডেজার মতো অলরাউন্ডারকে বাদ দিয়ে দল গড়াও কঠিন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্যাটিং বিভাগকে আর একটি শক্তিশালী করতে জাডেজাকেই বেছে নিতে পারে ভারত। তাই এক জন স্পিনার হিসাবে জাডেজাই এগিয়ে থাকবেন তাঁর ব্যাটিংয়ের জন্য।

পেসে দুই মহম্মদই ভরসা

ভারতীয় দলের দুই প্রধান পেসার এখন মহম্মদ শামি এবং মহম্মদ সিরাজ। তাঁরাই ভারতের পেস আক্রমণের দুই শক্তি। তৃতীয় পেসার হিসাবে জায়গা করে নিতে পারেন উমেশ যাদব। ওভালের সবুজ পিচে তিন পেসার নিয়ে খেলাই পছন্দ করতে পারেন রোহিত। তবে অশ্বিনকে নিতে চাইলে বাদ পড়তে পারেন উমেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE