Advertisement
০২ মে ২০২৪
Afghan cricketer in New Zealand team

বাবা-মা শাহরুখের ভক্ত, পাকিস্তানে জন্মানো আফগান সুযোগ পেলেন নিউ জ়িল্যান্ড ক্রিকেট দলে

নিউ জ়িল্যান্ডের অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলে সুযোগ পেয়েছেন রহমান হেকমাত। তিনি প্রথম আফগান ক্রিকেটার যিনি নিউ জ়িল্যান্ডের হয়ে খেলবেন।

cricket

বাবার (বাঁ দিকে) সঙ্গে রহমান হেকমাত। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ১৭:৪১
Share: Save:

বাবা-মা শাহরুখ খানের ভক্ত। জন্ম হয়েছিল পাকিস্তানের পেশোয়ারে। আদতে আফগানিস্তানের বাসিন্দা রহমান হেকমাত সুযোগ পেয়েছেন নিউ জ়িল্যান্ডের অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলে। তিনি প্রথম আফগান ক্রিকেটার যিনি নিউ জ়িল্যান্ডের হয়ে খেলবেন।

পাকিস্তানের জন্ম হলেও ছোটবেলায় পরিবারের সঙ্গে নিউ জ়িল্যান্ডের অকল্যান্ডে চলে যান রহমান। সেখানেই তাঁর ক্রিকেটের হাতেখড়ি। ১১ বছর বয়সে প্রথম ক্রিকেট খেলা শুরু করেন তিনি। মাত্র ১৮ বছর বয়সে নিউ জ়িল্যান্ডের অনূর্ধ্ব-১৯ দলে ডাক পান।

ছোটতে পেসার হতে চেয়েছিলেন রহমান। কিন্তু বাবা বুঝেছিলেন, পেসের থেকে স্পিন ভাল করেন তিনি। সেই কারণে ছেলেকে সে দিকে নিয়ে যান বাবা। রহমান বলেন, ‘‘আমি পেসার হিসাবে কেরিয়ার শুরু করেছিলাম। কিন্তু এক দিন বাবার সঙ্গে খেলার সময় লেগ স্পিন করি। বাবার মনে হয়েছিল শেন ওয়ার্নের সঙ্গে আমার বোলিং অ্যাকশনের মিল রয়েছে। তখনই বাবা আমার কোচের সঙ্গে কথা বলে। আমার কোচ তখন আমাকে স্পিন বল করতে বলে। ধীরে ধীরে স্পিনার হয়ে যাই।’’

কেরিয়ারের শুরুতেই দুই বিখ্যাত স্পিনারের সঙ্গে দেখা করার সুযোগ পান রহমান। তা-ও বাবার দৌলতে। প্রথমে ওয়ার্ন। পরে আফগানিস্তানের রশিদ খান। দুই স্পিনারের সঙ্গে দেখা হওয়ায় পর রহমানের জীবনেও বদল আসে। তিনি আরও বেশি করে খেলার দিকে মন দেন। তার ফলেই নিউ জ়িল্যান্ডের অনূর্ধ্ব-১৯ দলে সুযোগ পান রহমান। তাঁর স্বপ্ন, এক দিন নিউ জ়িল্যান্ডের জাতীয় দলে খেলবেন।

ক্রিকেটের পাশাপাশি হিন্দি ছবিও রহমানের খুব পছন্দের। সেটা এসেছে বাবা-মায়ের হাত ধরে। এখনও বলিউড ছবি দেখা হয় বাড়িতে। রহমান ভাল হিন্দি বলতে পারেন না। কিন্তু হিন্দি ছবি দেখেন। তিনি বলেন, ‘‘সম্প্রতি বাবা-মা শাহরুখের ডাঙ্কি দেখতে গিয়েছিল। আমি তখন বাড়িতে ছিলাম না। আমাকে ফোন করে বাবা সেই ছবির গল্প শুনিয়েছিল। ওদের ডাঙ্কি খুব ভাল লেগেছে। আমি মন দিয়ে শুনেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

new zealand cricket Afghanistan Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE