Advertisement
১৩ জুলাই ২০২৪
Ranji Trophy 2022-23

৮ ক্রিকেটার: রঞ্জি সেমিফাইনাল খেলা যাঁরা ভারতীয় দলে সুযোগ পেতে পারেন

কেউ রঞ্জিতে ধারাবাহিক ভাবে রান করছেন, কেউ উইকেট নিচ্ছেন। সেমিফাইনালে ওঠা দলগুলির মধ্যে বেশ কিছু ক্রিকেট আগামী দিনে ভারতীয় দলেও সুযোগ পেতে পারেন।

Ranji Trophy

এই ট্রফির জন্য লড়াই চলছে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৫০
Share: Save:

রঞ্জি ট্রফির সেমিফাইনাল খেলতে নেমেছে চারটি দল। বাংলা, মধ্যপ্রদেশ, কর্নাটক এবং সৌরাষ্ট্র এই চার দলের লড়াই চলছে। প্রতিটি দলের দু’জন করে ক্রিকেটার বেছে নেওয়া হল যাঁরা ভবিষ্যতে ভারতীয় দলে খেলার সুযোগ পেতে পারেন। ইনদওরে খেলছে বাংলা এবং মধ্যপ্রদেশ। বেঙ্গালুরুতে মুখোমুখি কর্নাটক এবং সৌরাষ্ট্র।

হার্ভিক দেসাই

তরুণ উইকেটরক্ষক এ বারের রঞ্জিতে এখনও পর্যন্ত ৮ ম্যাচে ৫১৬ রান করেছেন। পেসার এবং স্পিনারদের বিরুদ্ধে স্বচ্ছন্দে ব্যাট করতে দেখা গিয়েছে সৌরাষ্ট্রের ক্রিকেটারকে। এ বারের রঞ্জিতে তিনটি শতরান করেছেন হার্ভিক। ভারতীয় দলের নিয়মিত উইকেটরক্ষক ঋষভ পন্থ। গাড়ি দুর্ঘটনার পর থেকে যদিও দলের বাইরে তিনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শুরু হতে চলা টেস্ট সিরিজ়ে দলে নেওয়া হয়েছে শ্রীকর ভরত এবং ঈশান কিশনকে। লোকেশ রাহুলও উইকেটরক্ষক হিসাবে খেলতে পারেন। কিন্তু তরুণ হার্ভিক যদি ধারাবাহিক ভাবে রান করেন তা হলে জাতীয় দলের দরজা খুলে ফেলতে পারেন তিনিও।

যুবরাজ সিংহ দোদিয়া

সৌরাষ্ট্রের তরুণ স্পিনার ৬ ম্যাচে ৩০টি উইকেট নিয়েছেন। ঘরোয়া ক্রিকেটে একটা সময় খুব বেশি অফ স্পিনার পাওয়া যাচ্ছিল না। সেই অভাব মেটাচ্ছেন যুবরাজ। ২২ বছরের তরুণ নির্বাচকদের নজর কেড়ে নিয়েছেন। তাঁর বলে ফ্লাইট রয়েছে। বল হঠাৎ করে ডিপ করাতে পারেন তিনি। যা সমস্যায় ফেলছে প্রতিপক্ষের ব্যাটারদের। দলের দ্বিতীয় সর্বাধিক উইকেট শিকারি তিনি।

দেবদত্ত পাড়িক্কল

ভারতের হয়ে দু’টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন কর্নাটকের ব্যাটার। নির্বাচকদের নজর রয়েছে তাঁর দিকে। এ বারের রঞ্জিতে চোটের জন্য কয়েকটি ম্যাচ খেলতে পারেননি তিনি। কর্নাটক দলে ওপেনারের জায়গাও হারিয়েছে। রবিকুমার সমর্থ এবং ময়ঙ্ক আগরওয়াল ওপেন করছেন। পাড়িক্কল নামছেন তিন নম্বরে। ভারত ‘এ’ দলে সুযোগ পাওয়া ব্যাটার যদিও সেমিফাইনালে মাত্র ৯ রান করে আউট হয়ে যান। দ্বিতীয় ইনিংসে সুযোগ পেলে বড় রান করে নজর কাড়তে চাইবেন পাড়িক্কল। ঘরোয়া ক্রিকেটে নিয়মিত রান করলে আগামী দিনে ভারতীয় দলে তাঁকে দেখা যেতেই পারে।

বিদ্বথ কাভেরপ্পা

২৩ বছরের তরুণ পেসার এ বারের রঞ্জিতে ৮ ম্যাচে ২৫টি উইকেট নিয়েছেন। দু’দিকেই বল সুইং করাতে পারেন। কর্নাটক দলে এ বার প্রসিদ্ধ কৃষ্ণ খেলতে পারেননি চোটের জন্য। সেই অভাব বুঝতেই দেননি লাভেরপ্পা। নক আউট পর্বে তাঁর বোলিং বুঝিয়ে দিতে পারে যে, আন্তর্জাতিক স্তরের চাপ নেওয়ার জন্য কতটা তৈরি তিনি। কাভেরপ্পাও চাইবেন সেমিফাইনালে নজর কাড়তে।

Abhimanyu Easwaran

—ফাইল চিত্র

রজত পটীদার

ভারতীয় দলে সুযোগ পেয়েছিলেন মধ্যপ্রদেশের ব্যাটার। যদিও প্রথম একাদশে খেলার সুযোগ হয়নি। আইপিএলে ইডেনে শতরান করে নজর কেড়েছিলেন তরুণ ব্যাটার। ধারাবাহিক ভাবে লাল বলের ক্রিকেটেও রান করেছেন পটীদার। বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট দলে সুযোগ পেলেও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাননি। ৬ ম্যাচে ৫১৩ রান করেছেন তিনি পটীদার। একটি শতরান করেছেন। সেমিফাইনালে বড় রান করে নজর কাড়তে চাইবেন পটীদার। রান পেলে ভারতীয় দলেও সুযোগ পেতে পারেন তিনি।

কুমার কার্তিকেয়

ভারতীয় দল আরও এক বাঁহাতি স্পিনার পেতে পারে। মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএল খেলা কার্তিকেয় রঞ্জি খেলেন মধ্যপ্রদেশের হয়ে। সেমিফাইনালের আগে ৮ ম্যাচে ২৭ উইকেট নেওয়া স্পিনার বুধবার বাংলার বিরুদ্ধে প্রথম ওভার বল করেন। প্রথম দিনে যদিও তিনি উইকেট পাননি। কোচ চন্দ্রকান্ত পণ্ডিতের প্রশিক্ষণে বোলিং বিভাগের প্রধান শক্তি হয়ে উঠেছেন কার্তিকেয়। আগামী দিনে ভারতীয় দলেও সুযোগ আসতে পারে তাঁর।

অভিমন্যু ঈশ্বরন

রোহিত শর্মা চোট পাওয়ার পর বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে ভারতীয় দলে সুযোগ পান অভিমন্যু। বাংলার ওপেনার এ বারের রঞ্জিতে প্রথম চারটি ম্যাচেই শতরান করেন। এখনও পর্যন্ত এ বারের রঞ্জিতে পাঁচটি শতরান করে ফেলেছেন তিনি। ছন্দে রয়েছেন বাংলার ওপেনার। সেমিফাইনালে প্রথম ইনিংসে রান না পেলেও বাংলার বড় ভরসা তিনি। ২৭ বছরের অভিমন্যু আগামী দিনে ভারতীয় দলে সুযোগ পেতে পারেন।

আকাশ দীপ

বাংলা দল কখনও মুকেশ কুমারকে পায়নি, কখনও পায়নি শাহবাজ় আহমেদের মতো বোলারদের। সেই অভাব ঢেকে দেন আকাশ। বাংলার পেসার ৮ ম্যাচে ৩১টি উইকেট নিয়েছেন। সেমিফাইনালেও তাঁর দিকে তাকিয়ে থাকবে বাংলা। মুকেশ এবং শাহবাজ় ভারতীয় দলে নিয়মিত না হলেও সুযোগ পাচ্ছেন। আকাশও সেই দলে নাম লেখাতে পারেন। ধারাবাহিক ভাবে উইকেট নিয়েছেন তিনি এ বারের রঞ্জিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE