Advertisement
২৬ এপ্রিল ২০২৪
ICC World Test Championship

পিচে বাউন্স, অনুশীলনে আঘাত কোহলিদের! টেস্ট বিশ্বকাপের আগে ভয়ের কথা শোনালেন অশ্বিন

ওভালে হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। সেই ম্যাচের আগে অনুশীলন করতে গিয়ে আঘাত পেয়েছেন ভারতীয় ব্যাটাররা। জানিয়েছেন অশ্বিন। ম্যাচের উইকেটেও কি বাউন্স থাকবে?

Oval pitch

ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ হবে যে পিচে। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ১৪:৫৫
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরু বুধবার। তার এক দিন আগে ভয়ের কথা শোনালেন রবিচন্দ্রন অশ্বিন। ইংল্যান্ডের যেখানে খেলা, সেই ওভালে অনুশীলন করতে গিয়ে কয়েক জন ভারতীয় ব্যাটার আঘাত পেয়েছেন। এমনই জানিয়েছেন ভারতীয় দলের স্পিনার।

তবে যে পিচে ফাইনাল খেলা হবে, স্বাভাবিক ভাবেই সেই পিচে অনুশীলন করেনি ভারতীয় দল। তার পাশের পিচে অনুশীলন করছিলেন বিরাট কোহলি, রোহিত শর্মা, শুভমন গিলরা। তাঁদের গায়ে বল লাগে। পিচে বাউন্স বেশি বলে জানান অশ্বিন। প্রধান পিচেও বাউন্স থাকবে কি না, তা নিয়ে চিন্তিত তিনি। সোমবার রাতে দীনেশ কার্তিক পিচের ছবি পোস্ট করেন। ধারাভাষ্য দিতে গিয়েছেন ভারতীয় উইকেটরক্ষক। তাঁর দেওয়া ছবি দেখেও স্বস্তি পাওয়া মুশকিল ভারতীয় দলের।

অশ্বিন এক জনের সঙ্গে এই নিয়ে কথা বলেন। তাঁকে ‘পিচ ডক্টর’ বলে সম্বোধন করে ভারতীয় স্পিনার জিজ্ঞেস করেন, “ওভালের পিচ যিনি দেখভাল করেন, তাঁর সঙ্গে কথা বলে নেব। কেমন পিচ হবে এখানে?” লিজ় বলেন, “ওভালে দারুণ পিচ হবে।” অশ্বিন তখন বলেন, “তুমি সব সময় ভাল পিচ তৈরি করো। কিন্তু আমাদের ব্যাটাররা অনুশীলন পিচে খেলার সময় আঘাত পায়। বল লাগে তাদের গায়ে। ম্যাচের পিচেও কি বাউন্স থাকবে?” লিজ় বলেন, “পিচে বাউন্স থাকবেই। এটা তো আমি নিশ্চিত করে বলতে পারি।”

ওভালের পিচ পেসারদের সাহায্য করবে। এমন পিচে প্যাট কামিন্স, মিচেল স্টার্কের মতো বোলারদের সামলাতে হবে রোহিতদের। ভারতীয় দলে রয়েছেন মহম্মদ শামি এবং মহম্মদ সিরাজের মতো পেসার। যদিও তাঁদের উপর খুব একটা ভরসা দেখাচ্ছেন না রবি শাস্ত্রী। তাঁর মতে যশপ্রীত বুমরা দলে থাকলে বলা যেত যে, ভারত এবং অস্ট্রেলিয়ার পেস আক্রমণ সমান শক্তিশালী। কিন্তু এখন অস্ট্রেলিয়ার আক্রমণই এগিয়ে বলে মনে করছেন ভারতের প্রাক্তন কোচ।

ভারতের প্রথম একাদশে দু’জন স্পিনার থাকবে কি না তা স্পষ্ট নয়। রবীন্দ্র জাডেজা এবং অশ্বিনকে রেখে প্রথম একাদশ গড়া হবে কি না তা এখনও জানা যায়নি। তবে বাউন্স থাকা পিচে পেসাররা যে বাড়তি গুরুত্ব পাবেন, তা বলাই যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE