Advertisement
০৫ মে ২০২৪
T20 Cricket

টি-টোয়েন্টি বিশ্বকাপে কারা বদলে দিতে পারেন ম্যাচের রং? পন্টিংয়ের সেরা পাঁচে ভারতের কারা

পন্টিংয়ের বেছে নেওয়া সেরা পাঁচ ক্রিকেটারের তালিকায় দু’জন ভারতীয়। অস্ট্রেলিয়ার এক জন ক্রিকেটারেরও জায়গা হয়নি। তার থেকেও উল্লেখযোগ্য, তাঁর বেছে নেওয়া পাঁচ জনের মধ্যে চার জনই এশিয়ার।

টি-টোয়েন্টি ক্রিকেটে সেরা পাঁচ জনকে বেছে নিলেন পন্টিং

টি-টোয়েন্টি ক্রিকেটে সেরা পাঁচ জনকে বেছে নিলেন পন্টিং ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২২ ১৬:০৮
Share: Save:

সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। কারা বদলে দিতে পারেন ম্যাচের রং। ২০ ওভারের ক্রিকেটে বিশ্বের সেরা ক্রিকেটাররাই বা কারা? বেছে নিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং।

টি-টোয়েন্টি ক্রিকেটে কোনও দলকেই সাধারণত এগিয়ে বা পিছিয়ে রাখতে চান না ক্রিকেট বিশেষজ্ঞরা। খাতায়-কলমে দলগত শক্তির বিচার হলেও নিজেদের দিনে যে কোনও দলই জিততে পারে। বেশ কয়েক জন ক্রিকেটারও একার দক্ষতায় বদলে দিতে পারেন ম্যাচের ফলাফল। কারা তাঁরা? বিশ্বকাপের আগে সেরা পাঁচ জনকে বেছে নিয়েছেন পন্টিং।

অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়কের মতে, এই মুহুর্তে টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে বিপজ্জনক ক্রিকেটারের নাম রশিদ খান। আফগানিস্তানের লেগ স্পিনারের বলের গতি ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টার কাছাকাছি। সঙ্গে রয়েছে তাঁর বিষাক্ত গুগলি। পন্টিংয়ের মতে, রশিদের বোলিং এখনও ক্রিকেটবিশ্বের অন্যতম রহস্য। যে কোনও ব্যাটারই তাঁর বল খেলতে সমস্যায় পড়েন। তাই রশিদকেই টি-টোয়েন্টি ক্রিকেটের সব থেকে বিপজ্জনক ক্রিকেটার হিসাবে বেছে নিয়েছেন তিনি। পন্টিংয়ের মতে, আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলি যদি খেলোয়াড়দের ইচ্ছামতো টাকা দিতে পারে, তা হলে রশিদই সব থেকে বেশি টাকা পাবেন।

পন্টিংয়ের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন বাবর আজম। এশিয়া কাপে এখনও সেরা ছন্দে দেখা না গেলেও পাকিস্তানের অধিনায়কই এখন সব থেকে আগ্রাসী ব্যাটার বলে মনে করেন পন্টিং। যে কোনও উইকেটে, যে কোনও বোলিং আক্রমণের বিরুদ্ধে বাবর সফল হতে পারেন। পন্টিংয়ের মতে, পাক অধিনায়কের পরিসংখ্যানই তাঁকে বিশ্বের অন্যতম সেরা ব্যাটারের স্বীকৃতি দিয়েছে। আইসিসির ক্রমতালিকাতেও টি-টোয়েন্টি ক্রিকেটে সেরা ব্যাটার বাবর। ব্যাটিংয়ের পাশাপাশি দক্ষ অধিনায়কও।

পন্টিংয়ের পছন্দের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন হার্দিক পাণ্ড্য। আইপিএলে গুজরাত টাইটান্সের অধিনায়ককে সামনে থেকে দেখেছেন দিল্লি ক্যাপিটালসের কোচ। বদলে যাওয়া হার্দিককে দেখে তিনি মুগ্ধ। টি-টোয়েন্টি ক্রিকেটে হার্দিককেই এখন বিশ্বের সেরা অলরাউন্ডার মনে করেন পন্টিং। তাঁর মতে, ব্যাট বা বল হাতে যে কোনও ম্যাচের রং বদলে দিতে পারেন হার্দিক। দলের ভারসাম্যতেও আলাদা মাত্রা যোগ করতে পারেন ভারতীয় অলরাউন্ডার।

পন্টিংয়ের বাছাই তালিকার চতুর্থ স্থানে জায়গা পেয়েছেন জস বাটলার। সীমিত ওভারের ক্রিকেটে ইংল্যান্ডের অধিনায়কও বাটলার। এই মুহূর্তে তাঁকে টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে বিপজ্জনক ব্যাটার বলে মনে করেন পন্টিং। আইলিএলে সামনে থেকে দেখেছেন রাজস্থান রয়্যালসের হয়ে বাটলারের ব্যাটিং তাণ্ডব। পন্টিংয়ের মতে, বাটলারের মধ্যে এমন কিছু রয়েছে, যা অন্যদের নেই। অল্প সময়ের মধ্যে ম্যাচের ফল নিজের দলের অনুকূলে নিয়ে আসতে পারেন ইংল্যান্ড অধিনায়ক। যে কোনও পরিস্থিতি থেকে ম্যাচ জেতাতে পারেন একার হাতে।

পন্টিংয়ের বাছাই তালিকার পঞ্চম স্থানে জায়গা পেয়েছেন আরও এক ভারতীয়। তিনি যশপ্রীত বুমরা। ভারতের জোরে বোলারকে সামনে থেকে দেখার অভিজ্ঞতা রয়েছে পন্টিংয়ের। এখনকার বোলারদের মধ্যে বুমরাকেই সব থেকে সম্পূর্ণ বলে মনে করেন পন্টিং। টেস্ট, এক দিনের ম্যাচ বা টি-টোয়েন্টি ক্রিকেট— সব ধরনের ক্রিকেটেই সমান দক্ষতায় বল করতে পারেন বুমরা। নতুন বলে যেমন বিপজ্জনক, তেমনই শেষের ওভারগুলোতেও বুমরার নিয়ন্ত্রিত বোলিং দেখে মুগ্ধ পন্টিং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE