Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
ICC ODI World Cup 2023 Final

বিশ্বকাপ ফাইনালে হারের পর বোর্ডকর্তাদের কড়া প্রশ্ন রোহিত-দ্রাবিড়কে, কী উত্তর দিলেন?

বিশ্বকাপে টানা ১০টি ম্যাচ জিতেও ফাইনালে এসে হেরে যায় ভারত। সেই ঘটনার প্রায় দু’সপ্তাহ পরে দ্রাবিড় এবং রোহিতকে প্রশ্ন করল ভারতীয় বোর্ড। কী উত্তর দিলেন তাঁরা?

football

রোহিত শর্মা (বাঁ দিকে) এবং রাহুল দ্রাবিড়। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ২০:৩০
Share: Save:

বিশ্বকাপে টানা ১০টি ম্যাচ জিতেও ফাইনালে এসে হেরে যায় ভারত। অস্ট্রেলিয়ার কাছে ৬ উইকেটে হারতে হয়। সেই ঘটনার প্রায় দু’সপ্তাহ পরে ভারতের কোচ রাহুল দ্রাবিড় এবং অধিনায়ক রোহিত শর্মাকে প্রশ্ন করল ভারতীয় বোর্ড। কেন ভারতকে ফাইনালে হারতে হল, কী কারণ ছিল সেগুলোই জানতে চাওয়া হয়েছে তাঁদের থেকে। দু’জনে সেই প্রশ্নের উত্তরও দিয়েছেন।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দল বেছে নেওয়ার দিনেই রাহুল এবং রোহিতের সঙ্গে বৈঠক হয় বোর্ড কর্তাদের। সচিব জয় শাহ, সহ-সভাপতি রাজীব শুক্ল এবং কোষাধ্যক্ষ আশিস শেলার ছিলেন সেই বৈঠকে। ফাইনালে কেন ভারতকে ওভাবে হারতে হল সেই প্রশ্ন করা হয় দ্রাবিড়কে।

ভারতের কোচ জানান, নরেন্দ্র মোদী স্টেডিয়ামের পিচ যেমন আচরণ করবে ভাবা হয়েছিল তা করেনি। ভাবা হয়েছিল সেই পিচ আরও ঘুরবে এবং স্পিনারদের সাহায্য করবে। কোনও টাই হয়নি। উল্টে অস্ট্রেলিয়ার বোলারেরা সেই পিচে দাপট দেখান। পিচের কারণেই ভারত হেরে যায় সেই ম্যাচ।

প্রসঙ্গত, ফাইনালের ওই ম্যাচ আয়োজন করা হয়েছিল পুরনো পিচেই। অতীতে সেই পিচে ভারত বনাম পাকিস্তানের ম্যাচ হয়েছিল। আইসিসি-র নিয়মে এমন বলা নেই যে ফাইনালে পুরনো পিচ ব্যবহার করা যাবে না। স্থানীয় কিউরেটরেরাই পুরনো পিচ ব্যবহারের পক্ষে পরামর্শ দেন।

শুধু তাই নয়, পিচে ভাল করে জলও দেওয়া হয়নি যাতে তা স্পিনারদের সাহায্য করে। বোর্ডের কর্তারা প্রশ্ন করেন, যেখানে ভারতের পেসারেরা প্রতি ম্যাচে ভাল খেলছিলেন সেখানে কেন ফাইনালের জন্যে ধীরগতির পিচ বেছে নেওয়া হল? কেন পিচে সে ভাবে জল দেওয়া হল না? দ্রাবিড় উত্তর দেন, এই রসায়ন মেনেই তাঁরা বিশ্বকাপের আগের ম্যাচগুলিতে সাফল্য পেয়েছিলেন। ফাইনালে কোনও ভাবে তা কাজ করেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE