Advertisement
০৪ মার্চ ২০২৪
Team India

শুধু শামিকে নিয়ে ধোঁয়াশা! রোহিত, বিরাটদের রেখে প্রোটিয়াদের বিরুদ্ধে পূর্ণশক্তির টেস্ট দল ভারতের

ভারতের সাদা বলের দলে না থাকলেও লাল বলের দলে রয়েছেন বিরাট কোহলি ও রোহিত শর্মা। পূর্ণশক্তির দল নিয়েই যাচ্ছে ভারত। মহম্মদ শামিকে দলে রাখা হলেও তাঁর খেলা নিয়ে ধোঁয়াশা রয়েছে।

cricket

মহম্মদ শামি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ ২২:২৯
Share: Save:

দক্ষিণ আফ্রিকা সফরে ভারতের সাদা বলের দলে রদবদল হলেও লাল বলের দলে তেমন কোনও বদল করেনি বোর্ড। রোহিত শর্মা, বিরাট কোহলিদের নিয়ে পূর্ণশক্তির দলই যাচ্ছে সে দেশে। সাদা বলের ক্রিকেটে না থাকলেও টেস্টে রোহিতই অধিনায়ক। সহ-অধিনায়ক যশপ্রীত বুমরা।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের কথা মাথায় রেখে টেস্ট দলে কোনও পরীক্ষা নিরীক্ষা করতে চায়নি ম্যানেজমেন্ট। অভিজ্ঞ ক্রিকেটারেরা প্রায় সবাই রয়েছেন। তা ছাড়া আরও কয়েক জন নতুন ক্রিকেটারকেও সুযোগ দেওয়া হয়েছে। ঋষভ পন্থ না থাকায় দলে উইকেটরক্ষক হিসাবে জায়গা হয়েছে ঈশান কিশন ও লোকেশ রাহুলের।

শামিকে সাদা বলের ক্রিকেটে না রাখা হলেও লাল বলের ক্রিকেটে দলে রাখা হয়েছে। কিন্তু তাঁর খেলা নিয়ে ধোঁয়াশা রয়েছে। বোর্ড জানিয়েছে এখন শামির চিকিৎসা চলছে। তিনি সুস্থ হলে তবেই খেলতে পারবেন। সূত্রের খবর, শামির গোড়ালিতে চোট রয়েছে। এখন মুম্বইয়ে তাঁর চিকিৎসা চলছে। টেস্ট সিরিজ়ের আগে সুস্থ হয়ে ওঠার চেষ্টা করছেন তিনি।

ভারতীয় দলে নেই চেতেশ্বর পুজারা ও অজিঙ্ক রহাণে। তাঁরা বাদ পড়েছেন। আগের কয়েকটি সিরিজ়েও তাঁরা নিয়মিত ছিলেন না। তা হলে কি টেস্ট কেরিয়ারও শেষ দুই ক্রিকেটারের! জল্পনা শুরু হয়েছে।

ভারতের টেস্ট দল: রোহিত শর্মা (অধিনায়ক), যশপ্রীত বুমরা (সহ-অধিনায়ক), শুভমন গিল, যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, শ্রেয়স আয়ার, রুতুরাজ গায়কোয়াড়, ঈশান কিশন, লোকেশ রাহুল, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, শার্দূল ঠাকুর, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার, মহম্মদ শামি, প্রসিদ্ধ কৃষ্ণ।

সেই সঙ্গে ভারত-এ দলও ঘোষণা করেছে বোর্ড। দক্ষিণ আফ্রিকায় দু’টি চার দিনের ম্যাচ ও একটি তিন দিনের ম্যাচ খেলবে ভারত-এ দল। অধিনায়ক করা হয়েছে কেএস ভরতকে। তার মধ্যে তিন দিনের ম্যাচটি নিজেদের মধ্যেই খেলবে ভারত। টেস্ট সিরিজ়ের প্রস্তুতি হিসাবে সেই ম্যাচ খেলবেন রোহিত, কোহলিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE