Advertisement
২২ মে ২০২৪
India vs South Africa

দ্বিতীয় টেস্টের আগে সতর্ক কোহলি, সরিয়ে দিলেন চিত্র সাংবাদিকদের! ব্যর্থ শুভমনের পাশে রোহিত

দক্ষিণ আফ্রিকার কাছে প্রথম টেস্টে তিন দিনেই ইনিংসে হারতে হয়েছে ভারতীয় দলকে। ব্যর্থতা ভুলে কেপ টাউনে ঘুরে দাঁড়াতে মরিয়া রোহিতেরা। প্রথম একাদশে দু’টি পরিবর্তন করতে পারে ভারত।

picture of Rohit Sharma and Virat Kohli

(বাঁদিকে) রোহিত শর্মা এবং বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ২২:৩৭
Share: Save:

প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংস এবং ৩২ রানে হারতে হয়েছে ভারতীয় দলকে। তাই দ্বিতীয় টেস্টের আগে প্রস্তুতিতে কোনও ফাঁক রাখতে চাইছে না ভারতীয় শিবির। প্রথম টেস্টে রান পাওয়া বিরাট কোহলিও অনুশীলনে কোনও রকম আলগা দিলেন না। অন্য দিকে, সেঞ্চুরিয়নে ব্যর্থ হলেও শুভমন গিলের উপর আস্থা রাখছেন অধিনায়ক রোহিত শর্মা।

সিরিজ় বাঁচাতে হলে কেপ টাউনে জিততেই হবে ভারতীয় দলকে। দুই টেস্টের সিরিজ়ের প্রথমটি হেরে চাপে রোহিত, বিরাটেরা। যদিও ভারতীয় দলে আত্মবিশ্বাসের অভাব নেই। দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট ক্রিকেটে ভারতের ফলাফল কখনই ভাল নয়। তা মনে রেখে এ বার অন্তত সিরিজ় ড্র রাখতে মরিয়া ভারত। ভারতের প্রথম একাদশে দু’টি পরিবর্তন হতে পারে। রবিচন্দ্রন অশ্বিনের জায়গায় খেলতে পারেন রবীন্দ্র জাডেজা। আর প্রসিদ্ধ কৃষ্ণর বদলে দলে আসতে পারেন বাংলার মুকেশ কুমার।

মঙ্গলবার ভারতীয় দলে অনুশীলনেই সিরিজ় ড্র রাখার মরিয়া ভাবের ইঙ্গিত পাওয়া গিয়েছে। স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় অনুশীলন শুরু করে ভারতীয় দল। প্রথমে নেটে ব্যাটিং অনুশীলন করতে যান কোহলি এবং শুভমন। অশ্বিন ছাড়াও যশপ্রীত বুমরা এবং মহম্মদ সিরাজ তাঁদের বল করেন। প্রায় ৩০ মিনিট ব্যাটিং অনুশীলন করেন শুভমন এবং কোহলি। যা থেকে মনে করা হচ্ছে মিডল অর্ডারের উপর বিশেষ গুরুত্ব দিচ্ছেন কোচ রাহুল দ্রাবিড়।

কোহলির অনুশীলনের সময় তাঁর নেটের সামনাসামনি বেশ কয়েকজন চিত্র সাংবাদিককে ছবি তুলতে দেখা যায়। তাতে কিছুটা বিরক্ত হন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক। তাঁকে বলতে শোনা যায়, ‘‘যত জন চিত্র সাংবাদিক রয়েছেন, তাঁদের সবাইকে এক দিকে সরিয়ে দাও।’’ এছাড়াও বুমরা, সিরাজকে ৬ থেকে ৮ মিটার লেংথে বল ফেলতে বলেন কোহলি। আবার অশ্বিনের বিরুদ্ধে অন্য লেংথের বল খেলতে চান।

প্রথম টেস্ট তিন দিনে হারতে হলেও দ্বিতীয় টেস্টে ভাল ফল করাই লক্ষ্য রোহিতদের। সেঞ্চুরিয়নে প্রথম তিন ব্যাটারের রান পাওয়া নিয়ে প্রশ্ন করা হয় অধিনায়ক রোহিতকে। তিনি বলেন, ‘‘আমরা খুব একটা পরিবর্তনের কথা ভাবছি না। তৃতীয় ব্যাটারের মাঠে নামার জন্য একটা ভাল বলই যথেষ্ট। কোনও ওপেনার চোট পেলেও তিন নম্বর ব্যাটারকে দ্রুত নামতে হতে পারে। অনেক সময় তিন নম্বর ব্যাটারকে ওপেনারের ভূমিকা পালন করতে হয়। শুভমন যথেষ্ট ভাল ব্যাটার। ওর উপর আমাদের আস্থা আছে। তিন নম্বরে ব্যাট করতে পারে।’’ রোহিত বুঝিয়ে দিয়েছেন, শুভমনকে প্রথম একাদশের বাইরে রাখার কোনও ভাবনা তাঁদের নেই।

শুভমনের পক্ষে রোহিত আরও বলেছেন, ‘‘তিন নম্বরে ব্যাট করতে শুভমন পছন্দ করে। রঞ্জি ট্রফিতেও তিন নম্বরেই ব্যাট করে। যদিও টেস্ট এবং সীমিত ওভারের ক্রিকেটে ওপেন করেছে। তবু তিন নম্বরই ওর জায়গা। ও মনে করে তিন নম্বরে নামলেই সব থেকে ভাল খেলতে পারবে। এটা ক্রিকেটারদের আত্মবিশ্বাসের এবং স্বাচ্ছন্দ্যের ব্যাপার।’’

রোহিত নিজে তিন নম্বরে ব্যাট করতে রাজি নন। তাঁর বক্তব্য, ‘‘তিন নম্বর জায়গাটা আমার পছন্দ নয়। আমি ওপেন করতেই ভালবাসি। না হলে পাঁচ বা ছয় নম্বরে নামতে পারি।’’ রোহিত মনে করেন, ব্যাটারেরা নিজেদের স্বাচ্ছন্দ্যের জায়গায় ব্যাট করার সুযোগ পেলে সব থেকে ভাল পারফর্ম করতে পারে। তাই অযথা পরীক্ষা নিরীক্ষা করতে রাজি নন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE