Advertisement
০৪ জুন ২০২৪
ICC ODI World Cup 2023 Final

প্রথম চার ম্যাচে কেন বাদ দেওয়া হয়েছিল শামিকে, বিশ্বকাপ ফাইনালের আগে জানিয়ে দিলেন রোহিত

বিশ্বকাপের প্রথম চারটি ম্যাচে তিনি খেলতে পারেননি। সেই মহম্মদ শামিই বিশ্বকাপের ফাইনালে ভারতের আসল অস্ত্র। রোহিত জানালেন, তিনি নিজেই শামিকে বাদ দেওয়ার কারণ বুঝিয়েছিলেন।

cricket

রোহিত শর্মা (বাঁ দিকে) এবং মহম্মদ শামি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২৩ ২২:০২
Share: Save:

বিশ্বকাপের প্রথম চারটি ম্যাচে তিনি খেলতে পারেননি। দলের কম্বিনেশনের কারণে তাঁকে খেলানো যায়নি। সেই মহম্মদ শামিই বিশ্বকাপের ফাইনালে ভারতের আসল অস্ত্র। ২৩ উইকেট নিয়ে যিনি প্রতিযোগিতার সর্বোচ্চ উইকেটশিকারী। ফাইনালের আগের দিন শামির ভূয়সী প্রশংসা করলেন অধিনায়ক রোহিত শর্মা। জানালেন, প্রথম চারটি ম্যাচে না খেলতে পারলেও শামির মনোবল এতটুকু কমেনি। তিনি নিজেই শামিকে বাদ দেওয়ার কারণ বুঝিয়েছিলেন।

রোহিত বলেছেন, “বিশ্বকাপের শুরুর দিকে খেলতে না পারা শামির কাছে কঠিন ছিল ঠিকই। কিন্তু দলের প্রয়োজনে ও সব সময়ে হাজির ছিল। যতটা পেরেছে মহম্মদ সিরাজ এবং যশপ্রীত বুমরাকে সাহায্য করেছে। ও কতটা টিমম্যান সেটা এর থেকেই বোঝা যায়।”

ভারত অধিনায়কের সংযোজন, “কেন শামিকে খেলাতে পারছি না সেটা নিয়ে ওর সঙ্গে আলোচনা করেছি। ও বুঝতে পেরেছে সবই। খেলতে না পারলেও কঠোর পরিশ্রম করেছে। বিশ্বকাপের আগে মানসিক ভাবে ও কতটা প্রস্তুত ছিল সেটা এর থেকে বোঝা যায়। শামিকে বোঝানোর জন্যে এটা যথেষ্ট। ওর কাছে সুযোগ আসা মাত্রই লুফে নিয়েছে। সেটা ওর পারফরম্যান্স থেকেই পরিষ্কার।”

অতিরিক্ত অলরাউন্ডার খেলাতে চাওয়ায় রোহিত শর্মারা দলে রেখেছিলেন শার্দূল ঠাকুরকে। কিন্তু হার্দিক পাণ্ড্যের চোট শামির সামনে প্রথম একাদশের দরজা খুলে দেয়। তার পর থেকে তিন বার পাঁচ উইকেট নিয়েছেন এক ইনিংসে। নিউ জ়‌িল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনালে সাত উইকেট নিয়ে কার্যত একার হাতে দলকে জিতিয়েছেন। ফাইনালেও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনি অন্যতম সেরা অস্ত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE