Advertisement
০৫ মে ২০২৪
Sachin Tendulkar

কার্স্টেন কোচ হতেই অবসর নিতে চেয়েছিলেন সচিন, পরে কেন বদলেছিলেন সিদ্ধান্ত ?

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটারকে কোচ করার সময়ে একেবারেই খুশি হননি সচিন। তিনি অবসরের ভাবনাচিন্তা করছিলেন। কী ভাবে থেকে যান দলে?

sachin and kirsten

কার্স্টেন কোচ হতেই অবসরের কথা ভেবেছিলেন সচিন। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৫০
Share: Save:

ক্রিকেটজীবনের শেষ দিকে এসে বিশ্বকাপ জিতেছিলেন সচিন তেন্ডুলকর। সেই বিশ্বজয়ের সময় ভারতের কোচ ছিলেন গ্যারি কার্স্টেন। গোটা দলকে ঐক্যবদ্ধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন তিনি। অথচ দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটারকে কোচ করার সময়ে একেবারেই খুশি হননি সচিন। তিনি অবসরের ভাবনাচিন্তাও করছিলেন।

সম্প্রতি এক পডকাস্টে কার্স্টেন বলেছেন, “গোটা দলের মধ্যে সচিনকে সবচেয়ে আলাদা লাগত। আমি দলে যোগ দেওয়ার পর থেকেই ও খুশি ছিল না। ভাবছিল যে দলকে অনেক কিছু দেওয়ার রয়েছে ওর। কিন্তু ক্রিকেটটা উপভোগ করছিল না। তখন ও কেরিয়ারের এমন সন্ধিক্ষণে, যখন অবসর নেওয়ার ভাবনাচিন্তা করছে।”

সচিনকে তিনিই বুঝিয়ে ক্রিকেট নিয়ে ভালবাসা ফের জাগিয়ে তোলেন। তারই ফলশ্রুতি বিশ্বকাপ জয়। কার্স্টেন বলেছেন, “ওর সঙ্গে সেই সময় কথা বলা দরকার ছিল। ওকে এটা বোঝাতে হত যে ভারতীয় ক্রিকেট এবং গোটা দলকে এখনও অনেক কিছু দেওয়ার রয়েছে ওর। কী করতে হবে, সেটা পরিষ্কার ভাবে বুঝিয়ে দিয়েছিলাম।”

শুধু সচিনই নয়, ভারতীয় দলে আরও কয়েক জন যে অখুশি ছিলেন, সেটাও উঠে এসেছে কার্স্টেনের কথায়। বলেছেন, “আমি যখন দায়িত্ব নিই দলটা তখন একটু ভয়ে ভয়ে ছিল। অনেকে খুশি ছিল না। তাই প্রত্যেককে আলাদা করে বোঝার দরকার ছিল এবং কেন ওরা এই দলে উপযুক্ত, সেটা জানানোর দরকার ছিল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sachin Tendulkar Gary Kirsten BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE