Advertisement
২৫ এপ্রিল ২০২৪
World Test Championship

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ড্র করে চাপে অস্ট্রেলিয়া, টেস্ট চ্যাম্পিয়নশিপে সুবিধা ভারতের

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টেস্ট ড্র করল অস্ট্রেলিয়া। এই ড্রয়ের ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে কিছুটা চাপে পড়ে গেল তারা। অন্য দিকে এই টেস্ট ড্র হওয়ায় সুবিধা হল ভারতের।

অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা তৃতীয় টেস্ট ড্র হওয়ায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সুবিধা হয়ে গেল রোহিত, কোহলিদের।

অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা তৃতীয় টেস্ট ড্র হওয়ায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সুবিধা হয়ে গেল রোহিত, কোহলিদের। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৩ ১৪:৫৮
Share: Save:

অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা তৃতীয় টেস্ট ড্র হল। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে অনেক চেষ্টা করেও জিততে পারল না অস্ট্রেলিয়া। ২-০ সিরিজ় জিতলেন প্যাট কামিন্সরা। কিন্তু তার পরেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে কিছুটা চাপে অস্ট্রেলিয়া। ফাইনালে ওঠা এখনও নিশ্চিত নয় তাদের। তার জন্য ভারত সফরের উপর নির্ভর করতে হবে কামিন্সদের। অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা ম্যাচ ড্র হওয়ায় কিছুটা সুবিধা হয়েছে ভারতের।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। ১৫ টেস্ট খেলে তাদের পয়েন্টের শতাংশ ৭৫.৫৬। অন্য দিকে দ্বিতীয় স্থানে থাকা ভারতের পয়েন্টের শতাংশ ৫৮.৯৩। ১৪টি টেস্ট খেলেছে তারা। তিন নম্বরে রয়েছে শ্রীলঙ্কা। ১০টি টেস্ট খেলে তাদের পয়েন্টের শতাংশ ৫৩.৩৩। অস্ট্রেলিয়ার কাছে প্রথম দু’টি টেস্টে হারায় চার নম্বরে নেমে গিয়েছে দক্ষিণ আফ্রিকা। তাদের পয়েন্টের শতাংশ ৪৮.৭২।

ফেব্রুয়ারি মাসে ভারত সফরে আসছে অস্ট্রেলিয়া। চার টেস্টের সিরিজ় খেলবে দু’দল। সেখানেই নিশ্চিত হয়ে যাবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে কোন দুই দল। দেশের মাটিতে ভারতের রেকর্ড যথেষ্ট ভাল। তাই সহজ লড়াই হবে না অস্ট্রেলিয়ার। অন্য দিকে দক্ষিণ আফ্রিকার টেস্ট সিরিজ় রয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। দেশের মাটিতে সেই সিরিজ় জিতলে উপরে উঠবে তারা। তাই শীর্ষে থাকলেও চাপে রয়েছেন কামিন্সরা।

সিডনিতে সিরিজ়ের তৃতীয় টেস্টে প্রথম ইনিংসে ৪ উইকেটে ৪৭৫ রান করে ডিক্লেয়ার দেয় অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকার ব্যাটিং প্রথম ইনিংসে ভাল খেলতে পারেনি। একটা সময় দেখে মনে হচ্ছিল, এই টেস্টেও বুঝি হারতে হবে তাদের। কিন্তু প্রথম ইনিংসে শেষ দিকে সাইমন হারমারের ৪৭ ও কেশব মহারাজের ৫৩ রানের দৌলতে ২৫৫ রান করে তারা। দক্ষিণ আফ্রিকাকে ফলোঅন করায় অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ১০৬ রানের মাথায় দুই দলের অধিনায়ক হাত মিলিয়ে টেস্টের সমাপ্তি ঘটান। ড্র হয় টেস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE