Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Pakistan Cricket

পাকিস্তানের এক জনই অধিনায়ক থাকুক, চাইছেন আফ্রিদি, আবার ব্যাট ধরলেন জামাই শাহিনের হয়ে

জামাই শাহিনকে পাকিস্তানের অধিনায়ক করার দাবি আগেই করেছিলেন আফ্রিদি। আবার সেই দাবি করলেন প্রাক্তন ক্রিকেটার। তবে এ বার সরাসরি জামাইয়ের নাম করেননি তিনি।

picture of Shahid Afridi

শাহিদ আফ্রিদি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ১৬:৫৪
Share: Save:

তিন ধরনের ক্রিকেটে এক জনই অধিনায়ক থাকা উচিত পাকিস্তানের। মত সে দেশের প্রাক্তন ক্রিকেটার শাহিদ আফ্রিদির। গত এক দিনের বিশ্বকাপের পর নেতৃত্বে ইস্তফা দিয়েছিলেন বাবর আজ়ম। তার পর টেস্ট এবং টি-টোয়েন্টি ক্রিকেটের আলাদা অধিনায়ক বেছে নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এক দিনের ক্রিকেটের জন্য কাউকে অধিনায়ক ঘোষণা করা হয়নি। এই ব্যবস্থা পছন্দ নয় প্রাক্তন অলরাউন্ডারের।

আফ্রিদি চান, পাকিস্তানকে যে কোনও এক জনই নেতৃত্ব দিন। তিনি বলেছেন, ‘‘পিসিবির উচিত সব ধরনের ক্রিকেটের জন্য এক জন অধিনায়ক নির্বাচিত করা। পাকিস্তানের কোনও সহ-অধিনায়কের প্রয়োজন আছে বলেও আমার মনে হয় না। তাতে দলের সব খেলোয়াড়কে একটা পরিষ্কার বার্তা দেওয়া যাবে।’’

শুধু এক জনকে দায়িত্ব দেওয়াই নয়, অধিনায়ক এবং কোচদের পর্যাপ্ত সময় দেওয়ার পক্ষেও সওয়াল করেছেন আফ্রিদি। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক বলেছেন, ‘‘কর্তাদের যদি মনে হয় মহম্মদ হাফিজ বেশ ভাল, তা হলে তাঁকে যথেষ্ট সময় দিন। একটা সিরিজ়ের ফল দেখে বিচার করবেন না। অধিনায়কের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। আমি বলব অধিনায়ক এবং টিম ম্যানেজমেন্টের সঙ্গে তিন বছরের চুক্তি হওয়া উচিত।’’ তাঁর মতে, অন্তত কত দিন দায়িত্বে থাকবে, সেটা নিশ্চিত হলে পরিকল্পনা করতে সুবিধা হয়। দলকে একটা দিকে এগিয়ে নিয়ে যাওয়া যায়।

আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য এখন থেকে সিদ্ধান্ত নেওয়া উচিত বলে মনে করেন আফ্রিদি। তাঁর মতে পাকিস্তানের টি-টোয়েন্টি দলকে নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনা করা যেতে পারে। তিনি বলেছেন, ‘‘এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ বেশ কঠিন হবে। বেশ কয়েকটা শক্তিশালী দল খেতাবের দৌড়ে থাকবে। আমার মতে এখনই দলে কোনও বড় পরিবর্তন করা ঠিক হবে না। যারা এখন খেলছে, তাদের নিয়েই পরিকল্পনা করা উচিত। ক্রিকেটারদের আত্মবিশ্বাস দিতে হবে। আমার একটাই পরামর্শ রয়েছে। ওপেন করুক ফখর জামান এবং সিয়াম আয়ুব।’’

আফ্রিদির বক্তব্যের শেষ অংশে বিশেষ ইঙ্গিত রয়েছে বলে মনে করছে পাকিস্তানের ক্রিকেট মহলের একাংশ। আফ্রিদির জামাই শাহিন আফ্রিদিকে টি-টোয়েন্টি দলের অধিনায়ক করা হয়েছে। তাঁর নেতৃত্বে ২০ ওভারের ক্রিকেটে পাকিস্তানের পারফরম্যান্স এখনও পর্যন্ত বেশ হতাশাজনক। সম্ভবত জামাইয়ের নেতৃত্বের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্যই টি-টোয়েন্টি দলকে নিয়ে দীর্ঘ পরিকল্পনা বা তিন বছরের চুক্তির কথা বলেছেন প্রাক্তন অলরাউন্ডার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shahid Afridi Captain Shaheen Afridi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE