Advertisement
০২ মে ২০২৪
ICC ODI World Cup 2023

অনুশীলনে এসেও বিশ্রামে শাকিব, চনমনে ডাচরা

শাকিব নিয়ে প্রশ্নের মাঝেই তাসকিন জানিয়ে গেলেন, তিনি নেদারল্যান্ডসের বিরুদ্ধে মাঠে নামতে তৈরি। কাঁধের চোটের জন্য শেষ দু’টি ম্যাচ খেলতে পারেননি অভিজ্ঞ পেসার। কিন্তু ইডেনে তিনি ফিরছেন।

An image of Shakib Al Hasan

আলোচনা: ইডেনে বোলিং কোচ ডোনাল্ডের সঙ্গে শাকিব। —নিজস্ব চিত্র।

ইন্দ্রজিৎ সেনগুপ্ত 
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ০৬:২৯
Share: Save:

ইডেনের বাইরে দুপুর থেকেই ভিড় করেছিলেন শয়ে শয়ে জনতা। তাঁদের কারও নজর মাঠের ভেতরের দিকে ছিল না। কারণ, বাইরে প্রস্তুতি চলছিল ‘কার্নিভাল’-এর। বাবুঘাটে প্রতিমা নিরঞ্জনের পরের দিনই ইডেনে বিশ্বকাপের বোধন। যা নিয়ে খুব একটা উত্তেজনা দেখা গেল না কারও মধ্যে।

থাকবেই বা কী করে? চলতি বিশ্বকাপে লিগ তালিকায় নীচের দিকে থাকা দুই দলের দ্বৈরথ শনিবার। তবুও ইডেনে বাংলাদেশ খেলায় ওপার বাংলা থেকে কয়েকশো সমর্থক এসেছেন। তবে তা মাঠের ৫০ শতাংশ ভরানোর মতোও নয়। মাঠের ভেতরেও বাংলাদেশ শিবিরকে কেমন যেন ক্লান্ত দেখাল। অধিনায়ক শাকিব-আল-হাসান অনুশীলনে এসেও বিশ্রাম নিলেন। ছোটবেলার কোচ নাজমুল আবেদিন ফাহিমের কাছে শেষ দু’দিন অনুশীলন করার পরে বৃহস্পতিবার রাতে কলকাতায় আসেন তিনি। বিশ্বকাপের মাঝে দল ছেড়ে ঢাকা উড়ে যাওয়ায় বিতর্কও তাড়া করেছে তাঁকে। কিন্তু শাকিব যেন নির্বিকার।

অনুশীলনে এলেও সাংবাদিক বৈঠকে পাঠিয়ে দিলেন তাসকিন আহমেদকে। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং কিছুই করতে দেখা গেল না তাঁকে। অনুশীলনের সময় মাঠে শুধু পায়চারি করলেন। কখনও মুশফিকুর রহিমের সঙ্গে দাঁড়িয়ে গল্প করলেন। কখনও মাহমুদুল্লাহের সঙ্গে রসিকতায় মজে উঠলেন তিনি। ব্যাট হাতে কিছুক্ষণ শ্যাডো করলেও একটি বল মারতে দেখা গেল না তাঁকে। হাতও ঘোরালেন না। তবে কি কোচের কাছ থেকে যা শিখে এসেছেন, তা ফাঁস করতে চাইলেন না তিনি? সূত্রের খবর, নিজের টেকনিক মেরামত করতেই গিয়েছিলেন শাকিব। তা হলে ম্যাচের আগের দিন শুধুমাত্র শ্যাডো করেই কেন কাটিয়ে দিলেন? যেখানে তাঁর সতীর্থ লিটন দাস, মুশফিকুর, মাহমুদুল্লাহরা প্রস্তুতিতে কোনও ফাঁক রাখলেন না। টানা বল করে গেলেন শেখ মাহেদি হাসান ও মেহদি হাসান মিরাজ। শাকিব শুধু হেঁটেই গেলেন!

বিশ্বকাপের মাঝপথে অধিনায়ক ঢাকায় ফিরে যাওয়ায় দলের কোনও সমস্যা হয়নি বলেই জানিয়েছেন অভিজ্ঞ পেসার তাসকিন আহমেদ। সাংবাদিক বৈঠকে এসে তিনি বলে দিলেন, ‘‘অধিনায়ক যে দিন ঢাকা উড়ে যান, সে দিন আমাদের বিশ্রামের দিন ছিল। পরের দিন ছিল ঐচ্ছিক অনুশীলন। সে দিন শাকিব ফিরে দলের সঙ্গে যোগ দিয়েছেন। আজ অনুশীলনে এসেছেন। বিশ্রামের দিনও তিনি অনুশীলন করেছেন। এতে আমাদের তো ভাল লাগার কথা।’’ যোগ করেন, ‘‘ঠিক সময়ে যদি দলের সঙ্গে তিনি যোগ দেন, তা হলে কোনও সমস্যা হবে কেন?’’

শাকিব নিয়ে প্রশ্নের মাঝেই তাসকিন জানিয়ে গেলেন, তিনি নেদারল্যান্ডসের বিরুদ্ধে মাঠে নামতে তৈরি। কাঁধের চোটের জন্য শেষ দু’টি ম্যাচ খেলতে পারেননি অভিজ্ঞ পেসার। কিন্তু ইডেনে তিনি ফিরছেন। তাসকিনের কথায়, ‘‘কাঁধের চোট নিয়ে বহু বছর ধরে সমস্যায় আছি। অস্ত্রোপচার করাতে পারছি না। কারণ, সেটা করতে হলে কয়েক বছর খেলতে পারব না। তাই রিহ্যাব করে সারাতে হচ্ছে।’’ যোগ করেন, ‘‘নেদারল্যান্ডসের বিরুদ্ধে যদিও আমি খেলব। এখন পুরো ফিট। কলকাতায় সচরাচর খেলা হয় না। আশা করি, ম্যাচ উপভোগ করব।’’

নেদারল্যান্ডস দলের হেড কোচ রায়ান কুক এক সময় বাংলাদেশের ফিল্ডিং কোচ ছিলেন। শাকিবদের শক্তি ও দুর্বলতা সম্পর্কে অনেকটাই ওয়াকিবহাল তিনি। ডাচ অধিনায়ক স্কট এডওয়ার্ডস জানিয়ে গেলেন, রায়ান অনেক গুরুত্বপূর্ণ তথ্য তাঁদের কাছে তুলে ধরেছেন। যা কাজে লাগানোর চেষ্টা করবেন। স্কটের কথায়, ‘‘দক্ষিণ আফ্রিকাকে হারানোর পরে ক্রিকেটবিশ্বের নজরে উঠে এসেছি আমরা। কিন্তু ধারাবাহিকতা আনতে হবে। প্রত্যেক ম্যাচই জেতার লক্ষ্যে নামি। ইডেনেও সেই লক্ষ্য নিয়েই নামব। বাকিটা মাঠেই দেখা যাবে।’’

প্রত্যেক ম্যাচেই অফস্পিনার আরিয়ান দত্তকে দিয়ে বোলিং ওপেন করান এডওয়ার্ডস। ইডেনের পিচে পেসারদের সাহায্য পাওয়ার সম্ভাবনা রয়েছে। আকাশও মেঘলা থাকতে পারে। ফলে স্কট তাঁর পরিকল্পনা পাল্টাতেও পারেন। ডাচ অধিনায়কের কথায়, ‘‘পরিবেশ অনুযায়ী পরিকল্পনা গড়তে হয়। আমরাও ভেবে রেখেছি কী করব। আপাতত তা গোপন রাখতে চাই।’’ প্রতিমা নিরঞ্জনের পরের দিন ইডেনে বিশ্বকাপের বোধন। লিগ তালিকার ভিত্তিতে দু’টি দলের কাছেই এই ম্যাচটি মরণ-বাঁচন লড়াই। শেষ সুযোগ ছন্দে ফেরার। ইডেনে বিশ্বকাপ বোধনের দিনেই নিশ্চিত ভাবে একটি দল বিসর্জনের দিকেও এগিয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE