Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

India Vs New Zealand 2021: অভিষেক টেস্টেই বিরাট রেকর্ড শ্রেয়সের, প্রথম ভারতীয় ব্যাটার হিসাবে করলেন নজির

কানপুরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে শতরানের পরে দ্বিতীয় ইনিংসে অর্ধশতরান এল শ্রেয়সের ব্যাট থেকে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৮ নভেম্বর ২০২১ ১৪:২৭
রেকর্ড শ্রেয়সের

রেকর্ড শ্রেয়সের
ছবি: টুইটার

টেস্ট ক্রিকেটে স্মরণীয় অভিষেক হল শ্রেয়স আয়ারের। কানপুরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে শতরানের পরে দ্বিতীয় ইনিংসে অর্ধশতরান এল তাঁর ব্যাট থেকে। তিনি বিশ্বের দশম ও ভারতের প্রথম ক্রিকেটার যিনি এই নজির গড়লেন।

ভারতে এর আগে অভিষেক টেস্টের দুই ইনিংসেই অর্ধশতরান করেছিলেন দু’জন। ১৯৩৩-৩৪ সিরিজে কলকাতায় ইংল্যান্ডের বিরুদ্ধে দিলাওয়ার হুসেন ও ১৯৭০-৭১ সিরিজে পোর্ট অব স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সুনীল গাওস্কর অভিষেক টেস্টের দু’ইনিংসেই অর্ধশতরান করেন। কিন্তু কেউ শতরান করতে পারেননি। সেই কীর্তি গড়লেন শ্রেয়স। ঘটনাচক্রে শ্রেয়সের হাতে টেস্টের টুপি তুলে দেন গাওস্করই।

Advertisement

প্রথম ইনিংসে শ্রেয়স যখন ব্যাট করতে নামেন তখন ভারতের অবস্থা খুব একটা ভাল ছিল না। সেখান থেকে রবীন্দ্র জাডেজার সঙ্গে শতরানের জুটি বাঁধেন শ্রেয়স। শতরানের পরেই অবশ্য আউট হয়ে যান তিনি। দ্বিতীয় ইনিংসেও দলকে দরকার ছিল এমন কারও যিনি রানকে এগিয়ে নিয়ে যাবেন। সেই কাজ করলেন শ্রেয়স। প্রথমে রবিচন্দ্রন অশ্বিন ও পরে ঋদ্ধিমান সাহার সঙ্গে অর্ধশতরানের জুটি গড়েন তিনি।

শেষ পর্যন্ত চা বিরতির ঠিক আগে ৬৫ রান করে সাউদির বলে কট বিহাইন্ড হন শ্রেয়স।

আরও পড়ুন

Advertisement