Advertisement
০৩ মে ২০২৪
India vs South Africa

ভারতীয় ব্যাটারকে আউট করায় গালিগালাজ দক্ষিণ আফ্রিকার বোলারকে, বাদ গেলেন না তাঁর স্ত্রীও

ভারতে সিরিজ় চলাকালীন সূর্যকুমার যাদবকে আউট করায় গালিগালাজ শুনতে হয় দক্ষিণ আফ্রিকার বোলার তাবরেজ শামসিকে। বাদ যাননি তাঁর স্ত্রীও। এত দিন পরে সেই বিষয়ে মুখ খুলেছেন শামসি।

cricket

সূর্যকুমার যাদবকে আউট করে এ ভাবেই উল্লাস করেছিলেন তাবরেজ শামসি। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২৩ ২০:০১
Share: Save:

সূর্যকুমার যাদবকে আউট করে নিজের চিরপরিচিত ভঙ্গিতে উল্লাস করেছিলেন দক্ষিণ আফ্রিকার স্পিনার তাবরেজ শামসি। জুতো খুলে কানের কাছে ফোন করার ভঙ্গিতে ধরেছিলেন তিনি। কিন্তু সে ভাবে উল্লাস করায় হেনস্থা করা হয়েছে তাঁকে। বাদ যাননি শামসির স্ত্রীও। সেই বিষয়ে মুখ খুললেন শামসি।

একটি সাক্ষাৎকারে শামসি বলেন, ‘‘আমি কাউকে অসম্মান করার জন্য কিছু করিনি। কিন্তু সবাই সেটা ধরে নিল। আমাকে অনেক হেনস্থা করা হয়েছিল। খুব খারাপ লেগেছিল। শুধু আমাকে নয়, আমার স্ত্রীকেও হেনস্থা করা হয়েছিল। ও তো কিছুই করেনি। তার পরেও সব সহ্য করতে হয়েছিল। কোনও ক্রিকেটারকে খারাপ লাগলে তাকে গালাগাল করা যেতেই পারে। কিন্তু তার পরিবারকে টেনে আনা ঠিক নয়।’’

শামসির মতে, অনেক ক্রিকেটারকেই হেনস্থা সহ্য করতে হয়। তার পরেও তাঁরা চুপ থাকেন। শামসি চুপ থাকতে চাননি। তিনি মুখ খুলেছেন। দক্ষিণ আফ্রিকার বাঁ হাতি স্পিনার বলেন, ‘‘আমার মনে হয় ক্রিকেটারদের মুখ খোলা উচিত। চুপ করে সব সহ্য করার মানে সবাইকে আরও বেশি সাহস দেওয়া। এতে করে হেনস্থা কমবে না। উল্টে দিন দিন তা বেড়েই যাবে। কোনও ক্রিকেটার বা দলের বিরুদ্ধে রাগ হতেই পারে। তবে সেটা নিজের মধ্যেই রাখা উচিত।’’

ভারতের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে এই ঘটনা ঘটেছিল। শামসির বলে আউট হয়ে যান সূর্য। তার পরেই ওই ভঙ্গিতে উল্লাস করতে দেখা যায় তাঁকে। সেই ম্যাচে ৪ ওভারে ১৮ রান দিয়ে ১ উইকেট নিয়েছিলেন শামসি। সেই ম্যাচ জিতেছিল দক্ষিণ আফ্রিকা। ম্যাচের সেরা হয়েছিলেন শামসি। তার পরেই হেনস্থার শিকার হয়েছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE