Advertisement
০৬ মে ২০২৪
ICC ODI World Cup 2023

১০ বিষয়: রোহিতদের বিরুদ্ধে নামার আগে কোথায় এগিয়ে, কোথায় পিছিয়ে বাবরের পাকিস্তান?

ভারতের বিরুদ্ধে কি অষ্টম বার খেলার ফল বদলাতে পারবে পাকিস্তান? আমদাবাদে নামার আগে বাবর আজ়মেরা কোথায় এগিয়ে? পাকিস্তানের দুর্বলতাই বা কোথায়?

Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৩ ১৮:৪৪
Share: Save:

ভারতের মাটিতে বিশ্বকাপের শুরুটা ভাল হয়েছে পাকিস্তানের। হায়দরাবাদের মাঠে নিজেদের প্রথম দুই ম্যাচ জিতে আমদাবাদে পা দিয়েছেন বাবর আজ়মেরা। এ বার সামনে ভারত। শনিবার রোহিত শর্মাদের বিরুদ্ধে খেলতে নামবেন তাঁরা। বিশ্বকাপের সব থেকে বড় ম্যাচ পাকিস্তানের সামনে।

এক দিনের বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের রেকর্ড খুব খারাপ। সাত বারের সাক্ষাতে সাত বারই হেরেছে তারা। শনিবার সেই রেকর্ড বদলানোর সুযোগ রয়েছে বাবরদের সামনে। ভারতের বিরুদ্ধে নামার আগে কোথায় এগিয়ে রয়েছে পাকিস্তান? কোথায় দুর্বলতা রয়েছে তাদের? বিশ্লেষণ করল আনন্দবাজার অনলাইন।

শক্তি:

১) আগের ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে আবদুল্লা শফিককে দিয়ে ওপেন করিয়েছে পাকিস্তান। শতরান করেছেন তিনি। ভারতের কাছে শফিক অপরিচিত। তাই তাঁর বিরুদ্ধে পরিকল্পনা করতে সমস্যা হতে পারে ভারতীয় বোলারদের। সেই সুবিধা নিতে পারে পাকিস্তান।

২) এখনও পর্যন্ত বিশ্বকাপের দু’ম্যাচে চুপ থেকেছে অধিনায়ক বাবরের ব্যাট। এক দিনের ক্রিকেটে বিশ্বের এক নম্বর ব্যাটারকে বেশি দিন আটকে রাখা মুশকিল। ক্রিকেটের ‘ল অফ অ্যাভারেজ’ বলে তৃতীয় ম্যাচে ছবিটা বদলায়। ভারতের বিরুদ্ধে বড় রান করতে মুখিয়ে থাকবেন বাবর।

৩) ফর্মে রয়েছেন মহম্মদ রিজওয়ান। শ্রীলঙ্কার বিরুদ্ধে অপরাজিত শতরান করে দলকে জিতিয়েছেন তিনি। ভারতের বিরুদ্ধে রিজওয়ানের রেকর্ড ভাল। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ভারতীয় বোলারদের বিরুদ্ধে ভাল খেলেন রিজওয়ান। আমদাবাদেও তিনি রান করলে সমস্যা হবে রোহিতদের।

৪) ভারতের বিরুদ্ধে ব্যাটে-বলে বড় ভূমিকা নিতে পারেন ইফতিখার আহমেদ ও শাদাব খান। দু’জনেই ঝোড়ো ব্যাটিং করতে পারেন। আবার মাঝের ওভারে তাঁদের স্পিন সমস্যায় ফেলতে পারে ভারতীয় ব্যাটারদের।

৫) পাকিস্তানের সব থেকে বড় শক্তি শাহিন শাহ আফ্রিদি। তাঁর বাঁ হাতি বোলিং শুরুতেই ভারতীয় ব্যাটারদের সমস্যায় ফেলতে পারে। অতীতেও বার বার এই কাজ করেছেন শাহিন। তিনি চেনা ছন্দে থাকলে সমস্যা হবে ভারতের।

দুর্বলতা:

১) আবদুল্লা আগের ম্যাচে রান করলেও তিনি তরুণ। আর এক ওপেনার ইমাম উল হকের ব্যাটে রান নেই। ভারতের বিরুদ্ধে ওপেনিং জুটি রান করতে না পারলে শুরুতেই ধাক্কা খেতে পারে পাকিস্তান।

২) বাবরের ব্যাটে রান নেই। তাঁর বিরুদ্ধে আলাদা করে পরিকল্পনা করবেন ভারতীয় বোলারেরা। ব্যাটে রান না থাকায় আমদাবাদে কিছুটা চাপে থাকবেন পাক অধিনায়ক। তিনি রান করতে না পারলে সমস্যায় পড়বে পাকিস্তান।

৩) পাকিস্তানের ব্যাটিং অনেকটাই রিজওয়ানের উপর নির্ভর করছে। তিনি দায়িত্ব নিয়ে শেষ পর্যন্ত খেলছেন। কিন্তু ভারতের বিরুদ্ধে রিজওয়ান ব্যর্থ হলে সমস্যায় পড়ে যাবে পাকিস্তান।

৪) ভারতের বিরুদ্ধে জিততে গেলে মাঝের ওভারে উইকেট তুলতে হবে পাকিস্তানকে। সেই কাজের দায়িত্ব থাকবে স্পিনারদের হাতে। কিন্তু শাদাব, নওয়াজ, ইফতিখারেরা উইকেট না তুলতে পারলে সমস্যায় পড়বে পাকিস্তান। কারণ, সে ক্ষেত্রে বড় রান করতে পারে ভারত।

৫) ভারতীয় ইনিংসের শুরুতেই শাহিন উইকেট তুলতে না পারলে সমস্যায় পড়বে পাকিস্তান। রোহিত এখন যা ফর্মে রয়েছেন তাতে তাঁকে শুরুতেই ফেরাতে না পারলে তার ফল ভুগতে হতে পারে পাকিস্তানকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE