Advertisement
২৫ জুলাই ২০২৪
U19 World Cup

৩ শক্তি, ৩ দুর্বলতা: ছোটদের বিশ্বকাপের ফাইনালে ওঠা অস্ট্রেলিয়ার সুবিধা, অসুবিধা কী

একটি ম্যাচ বাদ দিয়ে বাকি সব ম্যাচ জিতে ফাইনালে উঠেছে অস্ট্রেলিয়ার ছোটদের দল। ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে হারের মুখ থেকে ফিরে এসে ম্যাচ জিতে নেয়। সেই দলের শক্তি এবং দুর্বলতাগুলি কী কী?

Australia

অস্ট্রেলিয়ার অনূর্ধ্ব-১৯ দল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১২
Share: Save:

ভারতের মতো একটিও ম্যাচ না হেরে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া। তবে একটি ম্যাচ ভেস্তে গিয়েছিল তাদের। সেই ম্যাচ বাদ দিয়ে বাকি সব ম্যাচ জিতে ফাইনালে অস্ট্রেলিয়ার ছোটদের দল। ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে হারের মুখ থেকে ফিরে এসে ম্যাচ জিতে নেয় তারা। সেই দলের শক্তি এবং দুর্বলতাগুলি কী কী?

অনূর্ধ্ব-১৯ অস্ট্রেলিয়ার শক্তি

শক্তি ১

এ বারের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার অন্যতম শক্তি বোলিং। সব ম্যাচেই বিপক্ষকে অল আউট করেছে তারা। অস্ট্রেলিয়ার দুই পেসার টম স্ট্রেকার এবং ক্যালাম ভিডলার মিলে ২৪টি উইকেট তুলে নিয়েছেন। ভারতের বিরুদ্ধে ফাইনালেও অস্ট্রেলিয়ার প্রধান শক্তি হবেন তাঁরা। ভারতীয় ব্যাটারদের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার পেসারদের লড়াই দেখার অপেক্ষায় ক্রিকেট বিশ্ব।

শক্তি ২

এ বারের প্রতিযোগিতায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শ্রীলঙ্কা ছাড়া আর কোনও দল ২০০ রানের গণ্ডি পার করতে পারেনি। নামিবিয়া এবং জ়িম্বাবোয়ের মতো দলকে তো ১০০ রানের গণ্ডিও পার করতে দেননি অস্ট্রেলিয়ার বোলারেরা। এ বারের প্রতিযোগিতায় অস্ট্রেলিয়া তিনটি ম্যাচ জিতেছে প্রথমে বল করে। দু’টি ম্যাচ জিতেছে প্রথমে ব্যাট করে। একটি ম্যাচে ফলাফল হয়নি। তাই ফাইনালে ভারত টসে জিতলে অস্ট্রেলিয়াকে প্রথমে ব্যাট করানোর সিদ্ধান্ত নিতে পারে।

শক্তি ৩

অস্ট্রেলিয়ার মানসিকতা তাদের সব থেকে বড় শক্তি। ফাইনালে উঠলে যে কোনও স্তরের ক্রিকেট প্রতিযোগিতাতেই অস্ট্রেলিয়া ভয়ঙ্কর। ৫০ ওভারের ক্রিকেটে সদ্য বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়ার সিনিয়র দল। জুনিয়র দলের সামনেও সেই সুযোগ রয়েছে। তাই ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে রবিবার হাড্ডাহাড্ডি লড়াই দেখার অপেক্ষায় সমর্থকেরা।

অনূর্ধ্ব-১৯ অস্ট্রেলিয়ার দুর্বলতা

দুর্বলতা ১

অস্ট্রেলিয়ার পেস আক্রমণ শক্তিশালী হলেও স্পিন আক্রমণ সে ভাবে দাগ কাটতে পারেনি। রাফ ম্যাকমিলান, টম ক্যাম্পবেলের মতো স্পিনারেরা উইকেট নিলেও সে ভাবে নজর কাড়তে পারেননি। এই দুই স্পিনার মিলে ১০টি উইকেট তুলেছেন। ভারতীয় ব্যাটারেরা সাধারণত স্পিন ভাল খেলেন। তাই অস্ট্রেলিয়ার স্পিনারদের আক্রমণ করার লক্ষ্য নিতে পারেন মুশির খানেরা।

দুর্বলতা ২

অস্ট্রেলিয়ার ব্যাটিং এখনও সে ভাবে পরীক্ষিত নয়। পাকিস্তানের বিরুদ্ধে সেমিফাইনালে মাত্র ১৮০ রান তুলতে গিয়েই ভেঙে পড়েছিল তারা। ৯ উইকেট হারিয়ে সেই ম্যাচ জিতেছিল শেষ মুহূর্তে। ভারতীয় বোলারদের বিরুদ্ধে তাই কঠিন পরীক্ষার মুখে পড়তে হবে অস্ট্রেলিয়ার ব্যাটারদের। অস্ট্রেলিয়ার হয়ে এই প্রতিযোগিতায় সব থেকে বেশি রান করেছেন হ্যারি ডিক্সন। তিনি ৬ ম্যাচে করেছেন ২৬৭ রান। প্রতিযোগিতায় সব থেকে বেশি রান করার তালিকায় পাঁচ নম্বরে ডিক্সন। ফাইনালে বড় রান করতে চাইবেন তিনি।

দুর্বলতা ৩

বাঁহাতি স্পিনারদের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার ব্যাটারেরা বার বার আউট হয়েছেন। বিভিন্ন ম্যাচে বাঁহাতি স্পিনারেরা অস্ট্রেলিয়ার উইকেট তুলেছেন। ভারতীয় দলে মুশির খান রয়েছেন। তিনি ব্যাটিংয়ের সঙ্গে বাঁহাতি স্পিনটাও করেন। তাঁর বোলিংয়ের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার ব্যাটারেরা কঠিন পরীক্ষার মুখে পড়বেন তা বলাই যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

U19 World Cup India vs Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE